কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

0

সুচরিতা দে, কলকাতা

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কিছুদিন আগেই করোনায় আমরা হারিয়েছি বাংলার সংস্কৃতি জগতের উজ্জ্বল তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। যদিও তিনি রয়েছেন সকলের মনে, সেই কারণেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন তিনি। এই বছরে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত ছবি “অপুর সংসার ” প্রদর্শনের মাধ্যমেই সূচনা হয়েছে চলচ্চিত্র উৎসব।

সঙ্গে সদ্যপ্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে এ বারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাঁর জীবন ও কর্ম নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শনিবার তার উদ্বোধন করেছেন পরিচালক গৌতম ঘোষ, অভিনেতার কন্যা পৌলমী বসু, পুত্র সৌগত চট্টোপাধ্যায় ও পরিচালক সুদেষ্ণা রায়।

তাঁর দীর্ঘ অভিনয় জীবনের নানা মুহূর্তের ছবি দিয়ে প্রদর্শনী সাজানো হয়েছে। স্থিরচিত্রের পাশাপাশি স্ক্রিনে তাঁর বিভিন্ন অভিনয়ের কোলাজ করা ভিডিও দেখানোর ব্যবস্থাও রয়েছে।

প্রদর্শনী দেখে পৌলমী জানালেন, ‘খুবই সুন্দর, নিখুঁত ভাবে সাজানো হয়েছে। খুব যত্ন নিয়ে কাজটা করা হয়েছে । আমি আমাদের নাটকের কস্টিউম দিয়েছিলাম। আমার দাদা কবিতা সংক্রান্ত পুস্তিকায় লেখা দিয়েছে। আমিও একটা লেখা দিয়েছি। প্রচুর ছবি ছিল আমার কাছে, সেগুলোও দিয়েছি। তবে বেশিরভাগটাই ওঁরা নিজেদের দায়িত্বে সাজিয়েছেন। আমার খুব ভালো লেগেছে।’

প্রদর্শনী দেখে গৌতম ঘোষ জানালেন, ‘এই অতিমারীর সময়ে আমরা বহু দুঃখ বয়ে নিয়ে চলেছি। তার মধ্যে অন্যতম হল সৌমিত্রদার চলে যাওয়া। বাঙালি এখনও সেই শোক মেনে নিতে পারেনি। তাই এ বছর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওঁকে শ্রদ্ধা জানানোর দায়িত্ব আমাদের সকলের। উনি আমাদের সঙ্গে ছিলেন ও থাকবেন। একটা সময়ে এক সঙ্গে ছবি করেছি আমরা, অনেক স্মৃতি ওঁকে নিয়ে। এ বারের উৎসবকে সৌমিত্রদার জীবনের উদযাপন বলে মনে করুন সকলে। প্রদর্শনীটা সাজানোর জন্য খুব অল্প সময় ছিল, তার মধ্যেই খুব সুন্দর করে কাজ করেছেন ওঁরা। আশাকরি সকলের ভালো লাগবে। আমার ভালো লেগেছে। “

প্রদর্শনীতে যেমন সিনেমার নায়ক, অভিনেতা সৌমিত্রকে দেখানো হয়েছে সেই সঙ্গে মঞ্চাভিনেতা ,কবি ,চিত্রশিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় অনেক অজানা বিষয়কে প্রদর্শনীতে দেখানো হয়েছে। সব মিলিয়ে সৌমিত্রর জীবনের কোলাজ প্রদর্শিত হয়েছে।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষের আলোয় ফেডরিকো ফেলিনি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন