২০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন অভিনেতা সোনু সুদ, দাবি আয়কর বিভাগের

0
সোনু সুদ। সংগৃহীত ছবি

নয়াদিল্লি: ২০ কোটি টাকার কর ফাঁকি দিয়েছেন অভিনেতা সোনু সুদ (Sonu Sood)। শনিবার বিবৃতি দিয়ে এমনটাই জানাল আয়কর বিভাগ (IT)।

গত তিন ধরেই সোনু সুদের অফিস এবং বাড়িতে তল্লাশি চালায় আয়কর আধিকারিকরা। এর পর আয়কর বিভাগ জানিয়েছে, বিদেশ থেকে ২.১ কোটি টাকা সংগ্রহ করেছে সোনুর স্বেচ্ছাসেবী সংস্থা। এ ক্ষেত্রে বিদেশি অনুদান সংক্রান্ত আইন ( Foreign Contribution (Regulation) Act) লঙ্ঘন করা হয়েছে।

বিবৃতিতে আয়কর বিভাগ জানিয়েছে, “অভিনেতা এবং তাঁর সহযোগীদের সম্পর্কিত জায়গাগুলিতে তল্লাশি চালিয়ে এ ধরনের কর ফাঁকির প্রমাণ পাওয়া গিয়েছে। বেশ কিছু ভুয়ো অসুরক্ষিত ঋণের আকারে অভিনেতার আয় স্থানান্তরিত করা হয়েছিল”।

এখনও পর্যন্ত এ ধরনের ২০টি ঘটনার কথা জানা গিয়েছে বলে দাবি তদন্তকারীদের। যেখানে বাসস্থানের ভুয়ো ঠিকানা ব্যবহার করা হয়েছিল। এমনকী, তারা নগদ টাকার পরিবর্তে চেক ইস্যু করেছিল বলেও তদন্তে জানা গিয়েছে।

Shyamsundar

শুধু তাই নয়, তদন্তকারীদের দাবি, এমন কিছু ঋণ দেখানো হয়েছে, যেখানে পেশাদার ভাবে কর ফাঁকির উদ্দেশ্য স্পষ্ট। এই ভুয়ো ঋণগুলি বিনিয়োগ এবং সম্পদ বাড়ানোর লক্ষ্য নিয়েই ব্যবহার করা হয়েছে। যার সম্মিলিত আর্থিক মূল্য ২০ কোটি টাকারও বেশি।

মূলত, লখনউয়ের একটি রিয়েল এস্টেট সংস্থার সঙ্গে ৪৮ বছর বয়সি অভিনেতার সম্পত্তি চুক্তি খতিয়ে দেখছে আয়কর বিভাগ। অভিযোগ, এই চুক্তিতে কর ফাঁকি দিয়েছেন সোনু। যার প্রেক্ষিতে তল্লাশি অভিযান শুরু হয়েছে।

কয়েক দিন আগেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে সাক্ষাৎ করেন সোনু। কেজরিওয়াল সরকারের একটি প্রকল্পে তাঁকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে নিয়োগ করা হয়। তার পরই জল্পনা, রাজনীতিতে যোগ দিতে পারেন অভিনেতা। সব মিলিয়ে অনেকেই মনে করছেন, সোনুর বিরুদ্ধে এই আয়কর অভিযানের সঙ্গে রাজনৈতিক-যোগ রয়েছে। ‘রাজনৈতিক প্রতিশোধ স্পৃহা’ থেকেই এমন পদক্ষেপ। তবে বিজেপি জানিয়ে দিয়েছে, এই তদন্তের সঙ্গে কোনো রাজনীতি নেই।

খবর অনলাইন-এ আরও বিনোদন দুনিয়ার খবর পড়ুন এখানে:

নামে একই হলেও সিনেমার সঙ্গে চিত্রনাট্যের মিল নেই ধারাবাহিক ‘রোজা’র

অফিসের পর এ বার সোনু সুদের বাড়িতে আয়কর বিভাগের অভিযান

অবশেষে প্রকাশ্যে এল নুসরত জাহানের ছেলে ঈশানের পিতৃপরিচয়

চিনে বাদামের টানে সম্পর্কের টানাপোড়েনে যশ দাশগুপ্ত?

‘কলকাতার হ্যারি’ হয়ে প্রযোজনায় হাত রাখছেন সোহম চক্রবর্তী

পুজোয় মুক্তি পাচ্ছে অনিকেত চট্টোপাধ্যায়ের ছবি ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন