নতুন বছরের প্রথম দিকেই মুক্তি পেতে চলেছে অলঙ্কৃতা শ্রীবাস্তব-এর দ্বিতীয় ছবি ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’। ছবিটি প্রযোজনা করছেন প্রকাশ ঝা। প্রথম ছবি ‘টার্নিং থার্টি’-র পাঁচ বছর পর এই ছবিটি নিয়ে আসছেন পরিচালক অলঙ্কৃতা। সময়ের ব্যবধানটা বেশ বড়ো। কেন? অলঙ্কৃতা আসলে সম্পূর্ণ নতুন ধরনের ছবি বানাতে চেয়েছেন। মেয়েদের লুকোনো ইচ্ছাগুলি নিয়ে ছবিটিতে এক রূপক গল্প বলেছেন তিনি। তিনি জানান, নায়ককেন্দ্রিক ছবি বহু হয়েছে। কিন্তু নায়িকাকেন্দ্রিক ছবি হাতে গোনা কয়েকটাই হয়েছে। তাই নারী চরিত্রের মধ্যেও যে অনেক ধরন আছে, সেগুলো নিয়েও যে গল্প হতে পারে, সেটা দেখানো জরুরি। সেই চিন্তাভাবনা থেকেই ছবিটির পরিকল্পনা তাঁর।

ইতিমধ্যেই টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি ‘দ্য স্ক্রিপ্ট অফ এশিয়া অ্যাওয়ার্ড’ জিতেছে। আবার লিঙ্গ- সাম্যের গল্প বলার জন্য অক্টোবরে মুম্বই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ ছবি নির্বাচিত হয়। অক্সফ্যাম অ্যাওয়ার্ড পায়। নভেম্বরে স্টকহলম ও কায়রোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাবে ছবিটি।

‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’-য় চার জন মেয়ের কথা বলা হয়েছে। যাঁরা মেয়েদের প্রতি সমাজের বৈষম্য ভাঙতে চেয়েছে। দূর করতে চেয়েছে মেয়েদের প্রতি নানা বিধিনিষেধের বেড়াজাল।

ছবির পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব জানান, তাঁর নিজের জীবনে এমন অনেক পরিস্থিতির সৃষ্টি হয়েছে যখন শুধু মেয়ে বলেই ব্যক্তিগত ইচ্ছা-অনিচ্ছা প্রকাশ করতে পারেননি। মেয়েরা সম্পূর্ণ স্বাধীন নন। সেই সব বাধাগুলো ভেঙে বেরোতে চেয়েছিলেন তিনি। আর তা থেকেই এই গল্পটির কথা মাথায় আসে তাঁর।

ছবিতে অভিনয় করেছেন কঙ্কনা সেনশর্মা, রত্না পাঠক শাহ, অহনা কুমার, প্লাবিতা বড়ঠাকুর। ছবির সংলাপ লিখেছেন গজল ধালিওয়াল।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন