ওয়েবডেস্ক: আদর করে নামটা ছোটো করে নিয়েছি আমরা অনেক দিন হল। গুপী গাইনের গুগা আর বাঘা বাইনের বাবা- দুইয়ে মিলে গুগাবাবা! টলিপাড়ার খবর বলছে, সত্যজিৎ রায়ের হাতযশে প্রসিদ্ধ এবং পরিচিত বাংলা ছবির এই জুটি ফের ফিরছে পর্দায়।

goopy gyne bagha byne

তবে সন্দীপ রায়ের হাত ধরে নয়। ‘গুপী গাইন বাঘা বাইন’ নামে সিরিজের প্রথম ছবিটা করেছিলেন সত্যজিৎ রায় ১৯৬৯ সালে। সিরিজের দ্বিতীয় ছবিও তাঁরই মুন্সিয়ানার ফসল- ১৯৮০ সালে ‘হীরক রাজার দেশে’। তৃতীয় ছবি ‘গুপী বাঘা ফিরে এল’ তৈরি করেছিলেন সন্দীপ রায়, ১৯৯২ সালে। তার পর ইচ্ছা থাকলেও আর গুগাবাবাকে নিয়ে ছবি পরিচালনায় হাত দেননি তিনি। কারণ চরিত্রাভিনেতা তপেন চট্টোপাধ্যায় আর রবি ঘোষের মৃত্যু!

goopy gyne bagha byne

“তপেন চট্টোপাধ্যায় আর রবি ঘোষকে ছাড়া গুগাবাবা ভাবাই যায় না! যদি ছবি করতেই হয়, তা হলে একটাই উপায় আছে। ওদের পরবর্তী প্রজন্মকে ছবির পর্দায় নিয়ে আসা”, এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছিলেন সন্দীপ রায়।

goopy gyne bagha byne

তবে যা দেখা যাচ্ছে, ‘চন্দ্রবিন্দু’-র অনিন্দ্য চট্টোপাধ্যায়ের সাহস এ ব্যাপারে বেশ ভালোই! কেন না, তিনিই পর্দায় ফিরিয়ে আনতে চলেছেন গুগাবাবাকে। খবর বলছে, ‘মনোজদের অদ্ভুত বাড়ি’-র কাজ শেষ করে তিনি শুটিং শুরু করবেন গুগাবাবার। অবশ্য তিনি ঠিক সত্যজিতের ছবি রিমেক করবেন না, বরং তিনি এগোবেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর লেখা গল্পটা ধরে। এ নিয়ে সম্প্রতি প্রিয়া এন্টারটেনমেন্টের কর্তা অরিজিৎ দত্তের সঙ্গে কথাও হয়েছে তাঁর। তবে এখনও পর্যন্ত পুরোটাই রয়েছে আলোচনার পর্যায়ে। ফলে, কিংবদন্তি এই দুই চরিত্রে কারা অভিনয় করবেন, সে সব কিছুই ঠিক হয়নি!

goopy gyne bagha byne

না বললেই নয়, সত্যজিৎ যখন গুগাবাবা বানিয়েছিলেন, তখন ছবিটা প্রযোজনা করেছিল পূর্ণিমা পিকচার্স। যার কর্তা ছিলেন নেপাল দত্ত এবং অসীম দত্ত। মানে, অরিজিতেরই পরিবার! আর পূর্ণিমা পিকচার্স-ই আজকের দিনের প্রিয়া এন্টারটেনমেন্ট! অদ্ভুত সমাপতন, বলতেই হবে!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here