Connect with us

বিনোদন

প্রয়াত কিংবদন্তি চিত্রপরিচালক বাসু চট্টোপাধ্যায়

খবরঅনলাইন ডেস্ক: মারা গেলেন কিংবদন্তি চিত্রপরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায় (Basu Chatterjee)। বৃহস্পতিবার সকালে মুম্বইয়ের বাড়িতে মৃত্যু হয় তাঁর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

বাসুবাবুর মৃত্যুতে শোকের ছায়া সিনেমা জগতে। পরিচালক মধুর ভণ্ডারকর এ দিন টুইটারে লেখেন, “প্রবাদপ্রতিম পরিচালকের মৃত্যুতে গভীত ভাবে শোকাহত। তাঁর সুক্ষ্ম রসবোধ এবং সহজ করে ছবির গল্প বলার ক্ষমতা সারা জীবন মনে থেকে যাবে।” পরিচালক অশ্বিনী চৌধুরী লেখেন, “রেস্ট ইন পিস বাসুদা। পরিবারের প্রতি সমবেদনা।”

১৯২৭ সালে রাজস্থানের অজমের শহরে জন্ম হয় বাসু চট্টোপাধ্যায়ের। তাঁর পরিচালিত বিখ্যাত সিনেমাগুলি হল ‘সারা আকাশ’, ‘পিয়া কে ঘর’, ‘রজনীগন্ধা’, ‘ছোটি সি বাত’, ‘চিতচোর’, ‘খাট্টা মিঠা’, ‘চক্রব্যুহ’, ‘বাতোঁ বাতোঁ মে’, ‘জিনা ইহা’, ‘আপনে পেয়ারে’ ইত্যাদি। তাঁর চিত্র পরিচালনার সূত্রে বলিউড পায় অমল পালেকরের মতো অবিনেতাকে।

দূরদর্শনে প্রচারিত জনপ্রিয় টিভি সিরিজ ‘ব্যোমকেশ বক্সী’ ও ‘রজিনী’ তাঁরই পরিচালনা।

১৯৯২ সালে বাসু চট্টোপাধ্যায়ের ছবি ‘দুর্গা’ পরিবার কল্যাণ বিষয়ে সর্বশ্রেষ্ঠ ছবি হিসাবে সম্মানিত হয়। বাসুবাবু পান জাতীয় পুরস্কার।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বাসু চট্টোপাধ্যায়ের পরিবার ও পরিজনদের উদ্দেশে নিজের সমবেদনা ব্যক্ত করেছেন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিনোদন

সুশান্ত সিং রাজপুত মৃত্যু-রহস্যে থানায় বয়ান রেকর্ডের পর নি‌ঃশব্দেই বেরিয়ে এলেন সঞ্জয়লীলা বনশালী

বয়ান রেকর্ডের জন্যই সোমবার বান্দ্রা থানায় পৌঁছোন বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক সঞ্জয়লীলা বনশালী

ওয়েবডেস্ক: সুশান্ত সিং রাজপুতের ( Sushant Singh Rajput) মৃত্যুর তদন্তে বয়ান রেকর্ডের জন্যই সোমবার বান্দ্রা থানায় পৌঁছোন বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক সঞ্জয়লীলা বনশালী (Sanjay Leela Bhansali)।

বলিউড অভিনেতার আত্মহত্যার ঘটনায় ইতিমধ্যেই প্রায় ২৯ জনের বয়ান রেকর্ড করেছে বান্দ্রা পুলিশ। সেই তালিকাতেই যুক্ত হয়েছে বনশালীর নাম। তাঁকে সোমবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিলেন তদন্তকারী আধিকারিকরা।

সুশান্তের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত এবং অভিনেতা সেলেব্রিটি রিয়া চক্রবর্তী, সঞ্জনা সাঙ্ঘী, পরিচালক মুকেশ ছাবরাকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। সুশান্তের আত্মহত্যার নেপথ্যে পেশাদারি প্রতিদ্বন্দ্বিতার প্রভাব রয়েছে অনুমান করেই তদন্ত এগিয়ে নিয়ে চলেছে পুলিশ।

এ দিন বান্দ্রা থানায় গিয়ে পুলিশের কাছে বয়ান রেকর্ড করালেও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি বনশালী। থানা থেকে বেরিয়ে তিনি প্রায় নি:শব্দেই গাড়িতে উঠে যান।

কেন বনশালীকে ডাক?

সূত্রের খবর অনুসারে, বনশালীর দু’টি ছবি – ‘গোলিয়োঁ কি রাসলীলা রাম-লীলা’ এবং ‘বাজিরাও মস্তানি’-তে প্রথমে সুশান্তকে অফার করা হয়েছিল।

ছবি দু’টি বক্স অফিসে ব্লক বাস্টারের তকমা আদায় করে নেয়।কিন্তু ওই দু’টি ছবিতেই সুশান্তকে অভিনয় করতে দেখা যায়নি। কারণ তিনি সে সময় যশরাজ ফিল্মসের সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন।

এমনটা দাবি করা হচ্ছে, ছবি দু’টিতে কাজ করতে না পারার প্রেক্ষিতে যশরাজের সঙ্গে সুশান্তের সম্পর্ক টকে যায়। ফলে অতীতের এই ঘটনাগুলি নিয়ে বনশালীকে প্রশ্ন করা হতে পারে। যশরাজ সুশান্তের উপর কোনো চাপ সৃষ্টি করেছিল কি না, সেটাই সম্ভবত জানতে চায় পুলিশ।

‘গোলিয়োঁ কি রাসলীলা রাম-লীলা; রিলিজ করে ২০১৩ সালে। ওই বছরেই আত্মপ্রকাশ সুশান্তের। এই ছবিতে রণবীর সিং এবং দিপীকা পাড়ুকোনকে দেখা যায়। ২০১৫ সালে রিলিজ হয় ‘বাজিরাও মস্তানি’। ওই ছবিতে রণবীর, দিপীকা ছাড়াও প্রিয়ঙ্কা চোপড়া ছিলেন। দু’টি ছবিরই পরিচালক বনশালী।

প্রসঙ্গত, মহারাষ্ট্র সরকার সুশান্তের আত্মহত্যার ঘটনায় তদন্ত শুরু করার পরে বিভিন্ন মহল থেকে সিবিআই (CBI) তদন্তেরও দাবি উঠেছে। সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হস্তক্ষেপও দাবি করা হয়েছে।

Continue Reading

বিনোদন

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

ছবির শ্যুটিংয়ের সেই অভিজ্ঞতা শুনে নিন নায়িকার মুখ থেকেই-

নিজস্ব প্রতিনিধি: লকডাউন আংশিক উঠতেই টলিপাড়ায় শ্যুটিং শুরু হয়ে গিয়েছে। সমস্ত সরকারি নির্দেশিকা মেনেই সিরিয়াল থেকে সিনেমার কাজ শুরু হয়েছে। যদিও বিগবাজেট ছবির শ্যুটিং এখনো শুরু হয়নি।

বাংলা ছবির নায়িকা দর্শনা বণিকের লকডাউনে বেশ কিছু মাস বাড়িতে থাকার পর একটি টেলিফিল্মের কাজ সেরে ফেলেছেন। ছবির নাম ‘বিবাহ বার্ষিকী’। পরিচালক অভিমন্যু মুখোপাধ্যায়ের পরিচালনায় এই ছবি দেখানো হবে ‘জি বাংলা’র (Zee Bangla) লকডাউন স্পেশাল (Lockdown special) ছবিতে।

ছবিতে দর্শনার বিপরীতে অভিনয় করছেন আদৃত রায়। বিবাহ বিচ্ছিন্ন এক দম্পতির আবার দেখা হয় তাদের বিবাহ বার্ষিকীতে। তার পর কী পরিবর্তন হয় তাদের জীবনে, সেই কাহিনি নিয়েই গল্প।

এই ছবিতে শ্যুটিংয়ের অভিজ্ঞতা খবর অনলাইনকে জানালেন ছবির নায়িকা দর্শনা নিজেই। এই নিয়ে দর্শনা বেশকিছু কাজ করে ফেলেছেন। তবে তাঁর চেনা শ্যুটিং ফ্লোরটাই কেমন যেন বদলে গিয়েছে। দীর্ঘ লকডাউনে পর কাজ করার আনন্দ যেমন ছিল তেমনই করোনা ভাইরাসের অদৃশ্য ভয়ও ছিল। তবে শ্যুটিং ফ্লোরটাই একদম অন্য রকম পরিবেশ।

ছবির অভিনেতারা ছাড়া প্রত্যেকে মাস্ক-গ্লাভস পরা। কেউ আবার পিপিই পোশাক পরে ফ্লোরে থাকছেন। স্যানিটেশন হচ্ছিল প্রায়ই। স্যনিটাইজার সবার হাতে হাতে। শারীরিক দূরত্ব (Social distancing) মেনে কাজ কঠিন হলেও ছবির কাজ শেষ হয়ে আজ তা দর্শকদের জন্য তৈরি। ৬ জুলাই জি বাংলায় দেখা যাবে এই টেলিফিল্ম।

ছবির শ্যুটিংয়ের সেই অভিজ্ঞতা শুনে নিন নায়িকার মুখ থেকেই

Continue Reading

বিনোদন

ময়দান: সৈয়দ আবদুল রহিমের বায়োপিক মুক্তির নতুন দিন জানালেন অজয় দেবগন

এখন অপেক্ষা ২০২১-এর আগস্ট পর্যন্ত!

ওয়েবডেস্ক: প্রথমে ঠিক ছিল চলতি বছরের ১১ ডিসেম্বর মুক্তি পাবে ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের দোর্দণ্ডপ্রতাপ সৈয়দ আবদুল রহিমের (Syed Abdul Rahim) আত্মজীবনী-নির্ভর ছবি ‘ময়দান’ (Maidaan)। তবে বর্তমান পরিস্থিতিতে ওই ছবির মুক্তির দিন অনেকটাই পিছিয়ে গেল।

শনিবার সোশ্যাল মিডিয়ায় ছবির একটি পোস্টার পোস্ট করেছেন অজয় দেবগন (Ajay Devgn)। অমিত শর্মা পরিচালিত এই ছবিতে তিনিই রহিমসাহেবের ভূমিকায় অভিনয় করেছেন।

অজয় লিখেছেন, “২০২১ সালের স্বাধীনতা দিবসের সপ্তাহ। একটা অপ্রকাশিত কাহিনি, যা প্রত্যেক ভারতবাসীকে গর্বিত করবে। ১৩ আগস্ট ছবিটি মুক্তি পাবে”। এই ছবির সহ-প্রযোজক বনি কাপুর এবং জি স্টুডিও।

সাম্প্রতিক আর একটি টুইটে অজয় লিখেছিলেন, “এই কাহিনি ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের। এবং ওই সময়ের সব থেকে বড়ো ও সফল কোচের”।

১৯৫১-৬২ ভারতীয় ফুটবলের এক অবিস্মরণীয় যুগ। সে সময়টিকেই এই ছবিতে ধরতে চেয়েছেন অমিত। ভারতের আধুনিক ফুটবলের রূপকার রহিমসাহেবের সময়কালকেই তুলে ধরা হয়েছে এই ছবিতে। ওই চরিত্রটিতেই অভিনয় করছেন অজয় দেবগন।

পরিচালক আগেই জানিয়েছেন, ১৯৫২ সালের হেলসিঙ্কি অলিম্পিকে যুগোস্লাভিয়ার কাছে ১০ গোল খাওয়া ভারত কী ভাবে ঘুরে দাঁড়াল, সেখান থেকেই ছবির কাহিনি ডালপালা বিস্তার করেছে। এখন অপেক্ষা ২০২১-এর আগস্ট পর্যন্ত!

Continue Reading
Advertisement
কলকাতা27 mins ago

দিল্লি, মুম্বই, চেন্নাই বা কলকাতা নয়, বেঙ্গালুরু আর হায়দরাবাদের করোনা-পরিস্থিতি এখন চিন্তার কারণ

দেশ1 hour ago

নতুন আক্রান্তের সংখ্যায় উল্লেখযোগ্য পতন, বাড়ল সুস্থতার হার

রাজ্য2 hours ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

রাজ্য2 hours ago

করোনায় লাগাম টানতে এ বার পশ্চিমবঙ্গে আসা স্পেশাল ট্রেনের সংখ্যা কমছে

বাংলাদেশ8 hours ago

‘দম ফুরাইলে ঠুস’-এর গায়ক প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোর প্রয়াত

রাজ্য14 hours ago

নতুন সংক্রমণ কিছুটা কম, রাজ্যে করোনামুক্ত হলেন ১৫ হাজার

প্রযুক্তি14 hours ago

নতুন অ্যাপ ‘সেল্‌ফ স্ক্যান’ নিয়ে এল রাজ্য সরকার! এর কাজ কী?

বিনোদন16 hours ago

সুশান্ত সিং রাজপুত মৃত্যু-রহস্যে থানায় বয়ান রেকর্ডের পর নি‌ঃশব্দেই বেরিয়ে এলেন সঞ্জয়লীলা বনশালী

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

নজরে