‘গুমনামী’ মামলার রায় ঘোষণা কলকাতা হাইকোর্টের

Gumnami

ওয়েবডেস্ক: পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘গুমনামী’ নিয়ে ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়ের করা মামলার রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্টে। বুধবার এই জনস্বার্থ মামলার শুনানিতে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ছবিটিকে ‘ক্লিনচিট’ দিলেন।

বিচারপতি বলেন, “নেতাজি কী ভাবে মারা গিয়েছেন, সে বিষয়ে যেখানে কোনো নির্দিষ্ট তথ্য নেই, তা হলে এই ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে, সেটা কী ভাবে বলা যাবে? সেন্সর বোর্ডও ছবিটিকে ছাড়পত্র দিয়েছে। মামলাকারী নিজে বিষয়টি নিয়ে গবেষণা করলেও এর সঙ্গে কোনো জনস্বার্থ জড়িত নেই”।

নেতাজি সুভাষচন্দ্র বসুর কাহিনির ছায়া অবলম্বনে টলিউডে তৈরি হয়েছে ‘গুমনামী‘। মূল চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিত চট্টোপাধ্যায়। এই ছবিতে তথ্য বিকৃতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়। তিনি হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে জানিয়েছিলেন, ”গুমনামী’ নাম দিয়ে সিনেমা তৈরি হচ্ছে, অথচ নেতাজির অন্তর্ধান রহস্যের কিনারা এখনও হয়নি। এ ভাবে ইতিহাসের তথ্য বিকৃতি করা যায় না”।

দেবব্রত অভিযোগ করেছিলেন, “নেতাজিই যে ‘গুমনামী’ সেটা নেতাজি অন্তর্ধান রহস্যের সন্ধানে নিয়োজিত মুখার্জি কমিশনও বলেনি। ফলে সরকার যে প্রমাণ দিতে পারেনি, সেখানে কোনো মানুষকে এ ভাবে অপমান করা যায় না”।

এ প্রসঙ্গে দেবব্রতর দাবি ছিল, “নেতাজিকে নিয়ে সারা দেশের মানুষের আবেগ জড়িয়ে রয়েছে। গুমনামি বাবার ছবিও প্রকাশ্যে আসেনি। তা হলে তাঁকে নিয়ে কী ভাবে ছবি তৈরি হচ্ছে”?

তবে এ দিন কলকাতা হাইকোর্ট ছবিটি নিয়ে ‘ক্লিনচিট’ দেওয়ায় আপাতত ছবির মুক্তি নিয়ে কোনো ধন্ধ রইল না!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.