চলে গেলেন ‘শোলে’-র ‘সুরমা ভোপালি’ জগদীপ

0

খবরঅনলাইন ডেস্ক: তাঁকে ফিল্মের দর্শক বেশি মনে রেখেছেন ‘শোলে’-র (Sholay) ‘সুরমা ভোপালি’ (Soorma Bhopali)। বলিউডের সেই চলচ্চিত্র কমেডিয়ান জগদীপ (Jagdeep) প্রয়াত হলেন। তাঁর বয়স হয়েছিল ৮১। বুধবার সন্ধ্যায় তিনি মারা যান। তাঁর পরিবার সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

তাঁর আসল নাম সৈয়দ ইশতিয়াক আহমদ জাফরি। তাঁর সন্তানদের মধ্যে বিখ্যাত বলিউডের অভিনেতা জাভেদ জাফরি এবং টিভি পরিচালক নাভেদ জাফরি।

রমেশ সিপ্পির ‘শোলে’-তে জগদীপের সেই বিখ্যাত ডায়লগ ‘মেরা নাম সুরমা ভোপালি অ্যায়সে হি নহিঁ হ্যায়’ আজও তাঁর ভক্তদের স্মরণে রয়েছে।

বলিউডের (Bollywood) আরও একটি কমেডি ফিল্ম ‘আন্দাজ আপনা আপনা’য় তাঁর অভিনয় দর্শকদের মনে থাকবে। সেখানে তিনি হয়েছিলেন সলমন খানের বাবা বঙ্কেলাল।

বি আর চোপরার ‘অফসনা’-তে শিশু অভিনেতা হিসাবে চলচ্চিত্রে কেরিয়ার শুরু জগদীপের। এর পর আর তিনি থেমে থাকেননি। প্রায় সাত দশকের অভিনয় জীবনে ৩০০-রও বেশি ছবিতে অভিনয় করেন জগদীপ। এদের মধ্যে উল্লেখযোগ্য ‘অব দিল্লি দূর নহিঁ’, কে এ আব্বাসের ‘মুন্না’, গুরু দত্তের ‘আর পার’, বিমল রায়ের ‘দো বিঘা জমিন’, এভিএমের ‘হম পঞ্ছি এক ডাল কে’ ইত্যাদি।

চলচ্চিত্র পরিচালনাও করেছেন তিনি। ‘শোলে’-র ‘সুরমা ভোপালি’কে মনে রেখেই তিনি ১৯৮৮-তে পরিচালনা করেন ‘সুরমা ভোপালি’। সেখানে তিনি প্রধান ভূমিকায় অভিনয় করেন। ওই ছবিতে তাঁর সঙ্গে ছিলেন অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, রেখা প্রমুখ।

ফিল্মে তাঁকে শেষ দেখা গেছে ২০১২-য় ‘গলি গলি মেঁ চোর হ্যায়’ ছবিতে। সেই ছবিতে অভিনয় করেন অক্ষয় খন্না, শ্রেয়া সরন, মুগ্ধা গডসে প্রমুখ।      

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন