মুহূর্ত এক, বদলে গেল চরিত্র, লিঙ্গ বৈষম্য ঘুচিয়ে নতুন রূপে ফিরল ডেয়ারি মিল্কের সেই কিংবদন্তি বিজ্ঞাপন

0

মুম্বই: তিন দশক আগে বিজ্ঞাপনটা প্রকাশ করেছিল ডেয়ারি মিল্ক। ক্রিকেটার প্রেমিক ছক্কা হাঁকালেন। টানটান উত্তেজনার মধ্যে শতরান করলেন। আর তাঁর প্রেমিকা ডেয়ারি মিল্ক হাতেই মাঠে ছুটে ঢুকে এলেন।

লিঙ্গ বৈষম্য ঘুচিয়ে দিয়ে সেই বিজ্ঞাপনটাই নতুন রূপে ফিরল। মুহূর্তটা একদম এক, শুধু বদলে গেল চরিত্র। পুরনো বিজ্ঞাপনের এই নতুন অবতার আত্মপ্রকাশ করা মাত্র সোশ্যাল মিডিয়ায় কার্যত উদ্বেল গোটা দেশ। এমনকি ডেয়ারি মিল্কের বিজ্ঞাপনটার চর্চা শুরু হয়ে গিয়েছে বিশ্ব জুড়ে।

কী ভাবে বদলে গেল চরিত্র? ৩০ বছর আগের সেই বিজ্ঞাপনে ছয় মেরে শতরান করা পুরুষের বদলে এ বার ব্যাট হাতে এক তরুণী। আর ক্রিকেটবীরকে (এ ক্ষেত্রে মেয়েটি) চকলেট খাওয়াতে গ্যালারি থেকে মাঠে ঢুকে পড়া আত্মহারা তরুণীর বদলে রয়েছেন একই রকম পাগল এক যুবক।

উল্লেখ্য, ৩০ বছর আগের বিজ্ঞাপনটা নব্বইয়ের দশকের অন্যতম আইকনিক বিজ্ঞাপন ছিল। শুধুমাত্র এর জেরেই মডেল শিমোনা রাশির খ্যাতি বেড়ে যায় বহু গুণ। তাঁর নামই হয়ে যায় ক্যাডবেরি গার্ল। আর এ বার চরিত্রের পালটাপালটি করে সম্পূর্ণ অন্য একটা বার্তা দিয়ে চেয়েছে ক্যাডবেরি। তিন দশক আগের মতো প্রতিটা ফ্রেম হুবহু একই রকম। বিশেষত গানটা, ‘আসলি স্বোয়াদ জিন্দেগি কা।’

বুঝতে অসুবিধা হয় না যে ক্রীড়াক্ষেত্রে মেয়েদের অবদান স্মরণ করার জন্যই এই বিজ্ঞাপনটা তৈরি করা হয়েছে। সেই সঙ্গে দেওয়া হয়েছে #GoodLuckGirls হ্যাশট্যাগ।

ছেলেরা কাঁদতে পারে না-র মতো চকলেট খাওয়া আবেগপ্রবণ পুরুষের ইমেজও তখনকার বিজ্ঞাপনে দেখা যেত না। ফলে, বিশেষজ্ঞরা বলছেন এই বিজ্ঞাপনে শুধু মেয়ে নয় পুরুষেরও ছক-ভাঙা প্রকাশ।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন

পুজোয় কী ভাবে নিজেকে সাজিয়ে তুলবেন ফিউশন লুকে, পরামর্শ দিচ্ছেন ডিজাইনাররা

এ বারের পুজোয় ফ্যাশনে তাক লাগাতে স্কার্টেই বাজিমাত

হবু মায়েদের ফ্যাশনে চমক, একটু ঢিলেঢালা পোশাক বাঞ্ছনীয়, মনে করেন বিশেষজ্ঞরা

চাকরির ইন্টারভিউয়ে কেমন পোশাক পরবেন

বর্ষায় যেমন পোশাকে নিজেকে সাজিয়ে তুলবেন

বর্ষায় পোশাকে ফাঙ্গাস? দূর করতে রইল ৮ টি পদ্ধতি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন