padmavati

ওয়েবডেস্ক: অবশেষে বিতর্কের অবসান হল! রাজস্থানের রাজপুরুষ এবং ইতিহাসবিদদের বৈঠক ডেকে ছবি দেখানোর পরে সিদ্ধান্তে এল সেন্সর বোর্ড- ছবিটাকে মুক্তি পেতে দেওয়া যেতে পারে! তবে কিছু শর্তসাপেক্ষে!

সঞ্জয় লীলা বনসলির সামনে ছবি মুক্তির জন্য তিনটি শর্ত রেখেছে সেন্সর বোর্ড। তার মধ্যে প্রথমটি হল ছবির নাম বদলে দেওয়া। মালিক মহম্মদ জয়সির ‘পদুমাবৎ’ কাব্য অবলম্বনে তৈরি হয়েছে ছবির চিত্রনাট্য, তাই ‘পদ্মাবতী’ নামটা রাখা চলবে না! ছবির নাম বদলে করতে হবে ‘পদ্মাবত’! তাহলেই ছবিটা মুক্তি পেতে পারে প্রেক্ষাগৃহে।

আরও পড়ুন: ‘পদ্মাবতী’ নারীদের জহর ব্রতে প্ররোচিত করবে, অজুহাতে সেন্সর বোর্ড এবার ডাকছে ইতিহাসবিদদের!

দ্বিতীয় শর্ত হল জহর ব্রত সাপেক্ষ। বনসলির বিরুদ্ধে ইতিমধ্যেই অভিযোগ এনেছিলেন সেন্সর বোর্ড প্রধান, তাঁর ছবিতে চিতোরগড়ের রানির অন্যান্য নারীদের সঙ্গে জহর ব্রত পালনের দৃশ্য প্রভাবিত করতে পারে ভারতীয় রমণীদের! ছবি দেখার পরে দেশের ঘরে ঘরে তার অনুকরণে শুরু হতে পারে অগ্নিদগ্ধ হয়ে সতী হওয়ার পালা- এরকম কথা ঘুরিয়ে-ফিরিয়ে বলেছিলেন জোশী। সেই যুক্তিতে অটল রইলেন তিনি। জানালেন, ওই জহর ব্রত পালনের দৃশ্য যদি তেমন গৌরবাত্মক করে না দেখানো হয়, তবে ছবির মুক্তিতে অসুবিধা নেই।

আর তৃতীয় শর্ত?

সেটা অবশ্য যুক্তিগ্রাহ্য। এই শর্তটা উঠেছে ছবির ‘ঘুমর’ গানকে কেন্দ্র করে। হাজার হোক, এক রানি তো আর প্রকাশ্যে নাচতেন না ওই সময়ে! ফলে, ওই গানটির কিছু অংশ কেটে বাদ দেওয়ার দাবি করেছে সেন্সর বোর্ড।

এই তিনটি শর্তের কথা পরিচালককে জানিয়েও দেওয়া হয়েছে ইতিমধ্যে। বোর্ড বলছে, বনসলিকে এই তিনটি শর্ত পালন করার প্রতিশ্রুতি দিয়ে একটি চিঠি দিতে হবে। তাহলেই ছবি কত তারিখে মুক্তি পেতে পারে, তা জানিয়ে দেবে সেন্সর বোর্ড।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here