Connect with us

বিনোদন

‘পদ্মাবতী’ নারীদের জহর ব্রতে প্ররোচিত করবে, অজুহাতে সেন্সর বোর্ড এবার ডাকছে ইতিহাসবিদদের!

ওয়েবডেস্ক: ছায়াছবি যে দর্শককে প্রভাবিত করে না, তেমনটা বলা যায় না! তা বলে সঞ্জয় লীলা বনসলির ‘পদ্মাবতী’ মুক্তি পেলে নায়িকার সাজ-পোশাক নয়, জহর ব্রতর দিকটাই প্রভাবিত করবে ভারতীয় নারীদের? ঘরে ঘরে পড়ে যাবে জহর ব্রত পালনের ধুম?

শুনে চোখ কপালে উঠলেও কার্যত এমনটাই এবার দাবি করছে সেন্সর বোর্ড। তবে, সরাসরি নয়। জহর ব্রতর প্রসঙ্গ টেনে এনে জানিয়েছেন বোর্ডের প্রধান প্রসূন জোশী, “দর্শকের প্রতি আমাদের একটা নৈতিক কর্তব্য আছে। অতএব, বনসলির এই ছবিতে জহর ব্রতকে কী ভাবে ব্যবহার করা হয়েছে, তার ঐতিহাসিক দিকটি অক্ষুণ্ণ আছে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন। সেই জন্য আমরা ৬ জন সদস্য-সম্বলিত একটি বিচারকমণ্ডলী তৈরি করছি। এই মণ্ডলীতে দুজন ইতিহাসবেত্তা থাকবেন। আর থাকবেন রাজস্থানের চারটি রাজবংশের প্রতিনিধিরা। তাঁদের মতামতের উপর ভিত্তি করে নির্ণয় নেওয়া হবে ছবি মুক্তির”!

জানা গিয়েছে, ৬ সদস্যের এই বিচারকমণ্ডলীতে উপস্থিত থাকবেন জয়পুরের দুই ইতিহাসবিদ অধ্যাপক বি এল গুপ্তা এবং অধ্যাপক আর এস খঙ্গারত। বিষয়টি নিয়ে অধ্যাপক খঙ্গারত এখনই বিবৃতি প্রকাশে নারাজ হলেও অধ্যাপক গুপ্তা স্পষ্ট করেছেন এরকম এক বিচারকমণ্ডলী তৈরির প্রয়োজনীয়তার দিকটি। “শিল্পীর স্বাধীনতা নিয়ে আমার কোনো বক্তব্য নেই। কিন্তু সমস্যা হচ্ছে, সঞ্জয় লীলা বনসলি যত-ই মালিক মহম্মদ জয়সির পদুমাবৎ কাব্য নিয়ে ছবি করুন না কেন, তা ইতিহাস-বর্জিত নয়। ফলে, সেই ছবি কাব্যের উপর ভিত্তি করে ইতিহাসের ক্ষতি করছে কি না, তার বিচার প্রয়োজন”! অন্য দিকে, অধ্যাপক খঙ্গারোতের বক্তব্য, “আগে ছবিটা দেখি! তার পর এ নিয়ে মতামত প্রকতাশ করা যাবে”!

অন্য দিকে, রাজস্থানের রাজপুরুষদের ছবি দেখে বিচার করার আমন্ত্রণ জানালেও তা যে আখেরে ফলপ্রসূ হবে না, সে কথা বলছেন উদয়পুরের রাজবংশের প্রতিনিধি রাজা বিশ্বরাজ সিং। ইতিমধ্যেই তিনি এই মর্মে একটি দীর্ঘ চিঠি পাঠিয়েছেন প্রসূন জোশী তথা সেন্সর বোর্ডকে। “আমার এই বিচারকমণ্ডলীতে অংশগ্রহণের ব্যাপারে দ্বিধা আছে। ভালো করেই জানি, ছবিটা দেখে নানা যুক্তি-তর্ক ঘোরাফেরা করবে আমার মনে। সেই সব প্রসঙ্গে আমি আমার মতটাও দিতেই পারি। কিন্তু পদ্মাবতীর মুক্তি নিয়ে বিতর্ক যে জায়গায় যাচ্ছে, তার ভিত্তিতে আমার মতামতটাও ইতিহাসবিদদের দিয়ে পরীক্ষা করানোর প্রয়োজন আছে বলে মনে করি”, লিখেছেন রাজা।

তাহলে শেষ পর্যন্ত ব্যাপারটা কোন দিকে যাচ্ছে? এর আগে জানা গিয়েছিল, সেন্সর বোর্ড আসন্ন ২০১৮-র জানুয়ারিতে ছবি মুক্তির অনুমতি দিয়েছে। এখন তাহলে কী সিদ্ধান্ত নেওয়া হবে যদি বিচারকমণ্ডলী ছবির বিপক্ষে রায় দেন?

এখনই তা সঠিক ভাবে বলা যাচ্ছে না! তবে সেন্সর বোর্ড নিজেদের সিদ্ধান্তের দায় চাপিয়ে দিতে চাইছে বহিরাগত বিচারকমণ্ডলীর ঘাড়ে, এ-ও বড়ো কম অদ্ভুত নয়!

বিনোদন

‘সড়ক ২’ পোস্টার: ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে মহেশ ভাট, আলিয়া ভাটের বিরুদ্ধে মামলা

খবরঅনলাইন ডেস্ক: অভিযোগ ধর্মীয় ভাবাবেগে আঘাত। তাই মহেশ ভাটের আসন্ন ছবি ‘সড়ক ২’-এর (Sadak 2) বিরুদ্ধে মামলা হল বিহারে।

মুজফ্‌ফরপুরের সিকান্দরপুরের বাসিন্দা আচার্য চন্দ্রকিশোর পরাশরের অভিযোগের ভিত্তিতে তাঁর আইনজীবী সনু কুমার চলচ্চিত্রনির্মাতা মুকেশ ভাট (Mukesh Bhatt)  ও মহেশ ভাট (Mahesh Bhatt) এবং অভিনেত্রী আলিয়া ভাটের (Alia Bhatt) বিরুদ্ধে মুজফ্ফরপুর আদালতে মামলা করেছেন।

এঁদের বিরুদ্ধে অভিযোগ, ‘সড়ক ২’-এর পোস্টারের মাধ্যমে হিন্দু ভাবাবেগে আঘাত করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ক ধারা (ধর্মীয় অনুভূতির ইচ্ছাকৃত অবমাননা) এবং ১২০খ ধারা (ফৌজদারি ষড়যন্ত্র) মোতাবেক তাঁদের অভিযুক্ত করা হয়েছে।

মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট মুকেশ কুমার ৮ জুলাই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

কী অভিযোগ

১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকব্লাস্টার ছবি ‘সড়ক’-এর উত্তরাংশ (সিকোয়েল)‘সড়ক ২’। এই ফিল্মের পোস্টারে কৈলাশ শৃঙ্গের ছবি ব্যবহার করা হয়েছে। অভিযোগকারীর বক্তব্য, এর ফলে হিন্দু ধর্মের ভাবাবেগ আহত হয়েছে।

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন মুকেশ ভাট। এই চলচ্চিত্রের আরও একটি গুরুত্বপূর্ণ দিক হল তাঁর বড়দা মহেশ ভাটের পরিচালনা। দীর্ঘ দু’ দশক পরে আবার চলচ্চিত্র পরিচালনায় ফিরে এলেন মহেশ ভাট।

মহেশ ভাটের কন্যা আলিয়া ভাট ছাড়াও এই চলচ্চিত্রে অভিনয় করেছেন পূজা ভাট ও সঞ্জয় দত্তও। এই দু’ জনেই তিন দশক আগেকার ‘সড়ক’-এ মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন।   

Continue Reading

বিনোদন

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন সরোজ খান

খবরঅনলাইন ডেস্ক: বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। বৃহস্পতিবার রাতে সবাইকে ছেড়ে না-ফেরার দেশে পাড়ি জমালেন বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান (Saroj Khan)। ২০২০-তে বলিউডে আরও এক নক্ষত্রপতন হল।

বুধবার রাত থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছিল। বৃহস্পতিবার মধ্যরাতে মুম্বইয়ের হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হন তিনি। সেখানেই সব শেষ। মায়ের মৃত্যুর খবর সংবাদমাধ্যমকে জানিয়েছেন তাঁর মেয়ে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

২০ জুন শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভরতি হয়েছিলেন সরোজ। অন্যান্য লক্ষণ না থাকলেও শ্বাসকষ্টের সমস্যা থাকায় তাঁর কোভিড টেস্ট করা হয়। সেই টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছিল।

২৪ জুন পরিবারের তরফে জানানো হয়, পর্যবেক্ষণে থাকলেও তাঁর অবস্থার উন্নতি হয়ছে। পরিস্থিতির অবনতি না হলে আগামী দু’-তিন মধ্যেই ছেড়ে দেওয়া হবে তাঁকে। কিন্তু বান্দ্রার হাসপাতাল থেকে আর বাড়ি ফেরা হল না সরোজের। হৃদ্‌যন্ত্র বিকল হয়ে বৃহস্পতিবার গভীর রাতে পৃথিবী থেকে বিদায় নিলেন তিনি।

প্রায় চার দশক ধরে বলিউডের সঙ্গে জড়িত ছিলেন তিনি। দু’ হাজারেরও বেশি গানে কোরিয়োগ্রাফি করেছেন তিনি। তিন বার ন্যাশনাল অ্যাওয়ার্ডও জিতেছিলেন তিনি।

২০২০টা বলিউডের কাছে বার বার শোকের খবর নিয়ে আসছে। ইরফান খান, ঋষি কপুর, ওয়াজিদ খান, সুশান্ত সিংহ রাজপুতের পর এ বার চলে গেলেন সরোজও।

Continue Reading

বিনোদন

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু-রহস্যে এ বার মুম্বই পুলিশের নজরে সঞ্জয়লীলা বনশালী!

ওয়েবডেস্ক: বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃত্যুর ঘটনায় এ বার মুম্বই পুলিশের নজরে পড়েছেন স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক সঞ্জয়লীলা বনশালী (Sanjay Leela Bhansali)। সূত্রের খবর, তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠাচ্ছে পুলিশ।

একটি সূত্র দাবি করেছে, খুব শীঘ্রই বনশালী এবং যশরাজ ফিল্মসের (Yashraj Films) কাস্টিং ডিরেক্টর শানু শর্মাকে নোটিশ পাঠিয়ে বান্দ্রা থানায় জিজ্ঞাসাবাদ করা হবে। এর আগে শর্মাকে পুলিশ তলব করলেও বনশালী এই প্রথমবার সুশান্তের মৃত্যু-রহস্যে পুলিশের মুখোমুখি হতে চলেছেন।

সূত্রটি আরও জানিয়েছে, এই ঘটনার সঙ্গে কোনো প্রত্যক্ষ যোগাযোগ না থাকলেও কঙ্গনা রানৌত (Kangana Ranaut) এবং শেখর কাপুরকে (Shekhar Kapur) জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ থানায় ডাকতে পারে।

কেন বনশালীকে ডাক?

সূত্রের খবর অনুসারে, বনশালীর দু’টি ছবি – ‘গোলিয়োঁ কি রাসলীলা রাম-লীলা’ এবং ‘বাজিরাও মস্তানি’-তে প্রথমে সুশান্তকে অফার করা হয়েছিল।

ছবি দু’টি বক্স অফিসে ব্লক বাস্টারের তকমা আদায় করে নেয়।কিন্তু ওই দু’টি ছবিতেই সুশান্তকে অভিনয় করতে দেখা যায়নি। কারণ তিনি সে সময় যশরাজ ফিল্মসের সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন।

এমনটা দাবি করা হচ্ছে, ছবি দু’টিতে কাজ করতে না পারার প্রেক্ষিতে যশরাজের সঙ্গে সুশান্তের সম্পর্ক টকে যায়। ফলে অতীতের এই ঘটনাগুলি নিয়ে বনশালীকে প্রশ্ন করা হতে পারে। যশরাজ সুশান্তের উপর কোনো চাপ সৃষ্টি করেছিল কি না, সেটাই সম্ভবত জানতে চায় পুলিশ।

‘গোলিয়োঁ কি রাসলীলা রাম-লীলা; রিলিজ করে ২০১৩ সালে। ওই বছরেই আত্মপ্রকাশ সুশান্তের। এই ছবিতে রণবীর সিং এবং দিপীকা পাড়ুকোনকে দেখা যায়। ২০১৫ সালে রিলিজ হয় ‘বাজিরাও মস্তানি’। ওই ছবিতে রণবীর, দিপীকা ছাড়াও প্রিয়ঙ্কা চোপড়া ছিলেন। দু’টি ছবিরই পরিচালক বনশালী।

তদন্ত যে ভাবে এগোচ্ছে

সুশান্তের মৃত্যু-রহস্যে এখনও পর্যন্ত বয়ান রেকর্ড করা হয়েছে ২৮ জনের। যাঁদের মধ্যে রয়েছেন সুশান্তের বাবা, দুই বোন, ম্যানেজার, রাঁধুনি এবং অভিনেত্রী রিয়া চক্রবর্তী, সঞ্জনা সঙ্ঘী-সহ আরও অনেকেই।

জিজ্ঞাসাবাদ করা হয়েছে শানু শর্মাকেও। তিনি যশরাজের প্রাক্তন আধিকারিক। ২০১২ সালে যশরাজের সঙ্গে সুশান্তের চুক্তির সময় তিনি স্বাক্ষর করেছিলেন। এই সংস্থার ব্যানারে সুশান্ত ‘শুদ্ধ দেশি রোমান্স’ এবং ‘ডিটেকটিভ ব্যোমকেশ বক্সি’ নামে দু’টি ছবিতে অভিনয় করেন।

তবে ময়নাতদন্তের রিপোর্টে জানানো হয়েছে, সুশান্ত আত্মহত্যাই করেছেন। কিন্তু কী কারণে তিনি এতটা মানসিক অবসাদের শিকার হলেন, সেটা বিবেচনা করেই ‘পেশাদারি প্রতিদ্বন্দ্বিতা’র দৃষ্টিকোণ থেকে তদন্ত করছে পুলিশ।

Continue Reading
Advertisement
দেশ28 seconds ago

পাঁচ রাজ্যে নতুন করে করোনা-আক্রান্ত ১৬,৭৯৯ বাকি দেশে ৫,৯৭২

শিল্প-বাণিজ্য25 mins ago

ভারত অ্যাপ নিষিদ্ধ করতেই চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে টিকটক

রাজ্য27 mins ago

করোনা-আক্রান্তের সংখ্যায় কলকাতাকে পেছনে ফেলে দিল হায়দরাবাদ, বেঙ্গালুরু

দেশ1 hour ago

“১৫ আগস্টেই বাজারে আসবে, তবে ২০২১-এ,” কোভ্যাক্সিন নিয়ে সরকারি সময়সীমার তীব্র নিন্দা বিশেষজ্ঞদের

বিনোদন13 hours ago

‘সড়ক ২’ পোস্টার: ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে মহেশ ভাট, আলিয়া ভাটের বিরুদ্ধে মামলা

রাজ্য14 hours ago

রেকর্ড সংখ্যক পরীক্ষার দিন আক্রান্তের সংখ্যাতেও নতুন রেকর্ড, রাজ্যে বাড়ল সুস্থতার হারও

দেশ14 hours ago

নতুন নিয়মে খুলছে তাজমহল!

wfh
ঘরদোর15 hours ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

দেশ1 day ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২০,৯০৩, সুস্থ ২০,০৩২

ক্রিকেট3 days ago

আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর, এ বার কি সৌরভ?

বিজ্ঞান3 days ago

কোভাক্সিন কী? জেনে নিন বিস্তারিত

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: ফাইনালে খেলা ক্রিকেটারকে জিজ্ঞাসাবাদ শ্রীলঙ্কা পুলিশের

দেশ3 days ago

করোনিল বিক্রিতে কোনো নিষেধাজ্ঞা নেই, সারা দেশেই পাওয়া যাবে: রামদেব

দেশ1 day ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট2 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

শিল্প-বাণিজ্য3 days ago

পিপিএফ, এনএসসি-সহ অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত

নজরে