করোনা মহামারিতে যে ৭টি হৃদয় ছুঁয়ে যাওয়া উদ্যোগ নিয়েছেন অভিনেতা সোনু সুদ

0
Sonu Sood

ওয়েবডেস্ক: শুরুটা হয়েছিল ‘নায়ক’ হওয়ার স্বপ্ন দিয়ে। কিন্তু সেলুলয়েডের ঘটনাপ্রবাহ তকমা দিয়ে দেয় ‘খলনায়কে’র। তবে করোনা মহামারিকে কেন্দ্র করে অভিনেতা সোনু সুদের একের পর এক হৃদয় ছুঁয়ে যাওয়া উদ্যোগ, তাঁকে পরিণত করেছে বাস্তবের নায়কে।

মুম্বইয়ের জুহুতে নিজের হোটেলের দরজা খুলে দিয়েছেন স্বাস্থ্যকর্মীদের থাকার জন্য। এ ছাড়াও নিয়েছেন আরও বেশ কয়েকটি উদ্যোগ। এক ঝলকে দেখে নেওয়া যাক, সেগুলিরই অন্যতম সাতটি-

অসুস্থ শিশুর চিকিৎসায়

চিকিৎসার জন্য ৩৯ শিশুকে ফিলিপিন্স থেকে দিল্লি উড়িয়ে আনছেন সোনু সুদ। করোনা অতিমারির কারণে তাদের চিকিৎসার জন্য ভারতে আনা সম্ভব হচ্ছে না।

যে শিশুদের ভারতে আনা হবে জানা গিয়েছে তাদের বয়স ১-৫ বছরের মধ্যে। ফিলিপিন্সে দরিদ্র পরিবারের ৩৯ জন শিশুর লিভার প্রতিস্থাপন করা হবে বলে জানা গিয়েছে।

শক্তি আনন্দম

করোনার প্রভাব পড়েছে সমস্ত ক্ষেত্রে। তবে অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত শ্রমিকদের অবস্থা সব থেকে করুণ। দু’বেলা নিজের এবং পরিবারের হাতে অন্ন তুলে দেওয়াই সব থেকে বড়ো চ্যালেঞ্জ।

পাশে দাঁড়িয়েছেন অভিনেতা। প্রয়াত বাবা শক্তিসাগর সুদের নামে চালু করেছেন ‘শক্তি আনন্দম’ উদ্যোগ। মুম্বইয়ে প্রতিদিন ৪৫ হাজার মানুষের মুখে খাবার তুলে দেওয়াই এই উদ্যোগে লক্ষ্য।

অভিবাসীদের ফেরানো

করোনা লকডাউনে আটকে পড়ে চরম সংকটে দিন কাটছিল অভিবাসী শ্রমিকদের। কেউ সাইকেলে, পণ্যবাহী গাড়িতে অথবা পায়ে হেঁটে ঘরে ফিরতে গিয়ে মৃত্যুর মুখে পর্যন্ত ঢলে পড়েছে।

মহারাষ্ট্র এবং কর্নাটক সরকারের সঙ্গে যোগাযোগ করে অভিবাসীদের ঘরে ফেরানোর লক্ষ্যে বাসের বন্দোবস্ত করেছিলেন সোনু।

[অভিবাসী শ্রমিকদের ফেরানো উদ্যোগে সোনু সুদ]

ঝাড়খণ্ড, বিহার অথবা ওড়িশার মতো রাজ্যের প্রায় ২০ হাজার অভিবাসী শ্রমিককে তিনি সহায়তা করেছেন এই উদ্যোগে। একটি টোল ফ্রি নম্বরও চালু করেন অভিনেতা।

প্রবাসী রোজগার

নিজের ৪৭তম জন্মদিনে প্রবাসী রোজগার নামে একটি ফ্রি অ্যাপ এবং ওয়েবসাইট চালু করেছেন সোনু সুদ।

[প্রবাসী রোজগার। ছবি: সোনু সুদের টুইটার থেকে]

অভিবাসী শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্য নিয়েই এই উদ্যোগ। যেখানে কর্মপ্রার্থী এবং নিয়োগকারী একে অপরের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারবেন।

কৃষক পরিবারেকে সহায়তা

যে কাজটা হতে পারত ট্রাক্টরে অথবা বলদের সাহায্যে, সেই কাজটাই করছে নিজের দুই কিশোরী কন্যাকে দিয়ে করাচ্ছিলেন কৃষক। অন্ধ্রপ্রদেশের চিত্তুরের ওই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই নজরে পড়ে অভিনেতা সোনু সুদের (Sonu Sood)।

[মেয়েদের দিয়ে লাঙল টানাচ্ছেন কৃষক]

তিনি জানিয়ে দেন, “ওই পরিবার একটি ট্রাক্টর পাওয়ার যোগ্য। তাই একটা আপনাদের পাঠাচ্ছি। আশা করছি, সন্ধ্যের মধ্যেই ট্রাক্টরটি নিয়ে মাঠে নেমে পড়তে পারবেন”।

আটকে পড়ে পড়ুয়াদের উদ্ধার‌‌

করোনা লকডাউনে সুদূর কিরঘিজিস্থানে আটকে পড়েছিলেন এক দল ভারতীয় পড়ুয়া।

[সশরীরে উপস্থিত থেকে আটকে পড়াদের ফেরাচ্ছেন সোনু সুদ]

সোনু উদ্যোগ নিয়ে গত ২৬ জুলাই ১৩৫ জন ভারতীয় পড়ুয়াকে দেশে ফিরিয়ে নিয়ে আসেন। কিরঘিজিস্তানের রাজধানী বিশকেক থেকে ভারতের লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান ওই পড়ুয়ারা।

কোভিড-যোদ্ধাদের জন্য সরঞ্জাম

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে থাকা কর্মীদের জন্য স্বাস্থ্যসুরক্ষা সরঞ্জামের জোগান দিয়েছেন সোনু সুদ।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, তিনি পঞ্জাবে স্বাস্থ্যকর্মীদের জন্য দেড় হাজার পিপিই এবং মহারাষ্ট্র পুলিশকে ২৫ হাজার ফেস শিল্ড তুলে দিয়েছেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন