ওয়েব ডেস্ক: সে এক সময় ছিল। দুনিয়া জুড়ে সাম্রাজ্যবাদ বিরোধী লড়াই। চলছে ভিয়েতনাম যুদ্ধ। প্যারিস সহ বিশ্বের নানা প্রান্ত চলছে ছাত্র আন্দোলন। ভারতের বাম আন্দোলনে নতুন জোয়ার এনেছে নকশালবাড়ি। শিল্প-সংস্কৃতির বিভিন্ন ধারাগুলি কি এর থেকে আলাদা হয়ে থাকতে পারে। পারেওনি। ঝড় উঠেছিল ভারতের মধ্যবিত্ত সংস্কৃতি চর্চাতেও। জন্ম হয়েছিল বহু নতুনের। সেই নতুনের পথ ধরেই গানের জগতে পা রেখেছিলেন সেদিনের সদ্য যুবা সুস্মিত বোস।

তারপর কেটে গেছে প্রায় অর্ধশতক। কিন্তু ভারতের প্রথম লোকগায়ক, নিজের স্বপ্নের গান ছুঁয়েই হেঁটে চলেছেন পথ। সে সময়কার সাইমন-গারফাঙ্কেল, কোহেন, লেনন আজ অতীত। কিন্তু সুস্মিত তাঁর সুর ও স্বপ্নে এখনও অনাবিল।

সুস্মিতের পথে ধরে হেঁটেই পরবর্তীতে বিখ্যাত হয়েছেন গৌতম চট্টোপাধ্যায়। আরও পরে এসে বাংলা গানে নতুন যুগের সূচনা করেছেন কবির সুমন। তারপর এসেছেন প্রতুল মুখোপাধ্যায়, নচিকেতা, অঞ্জন। যদিও এরা সকলেই সৃষ্টি করেছেন বাংলা ভাষায়। সুস্মিত কিন্তু গান গেছেন ইংরাজিতে।

দেশে-বিদেশে বহু গানের অনুষ্ঠান করেছেন। বেশ কিছু অ্যালবাম করেছেন। সুর দিয়েছেন ‘আই অ্যাম কালাম’ ছবিতে। এবার ছবিতে উঠে এলেন তিনি। নবীন চিত্র পরিচালক অনীক চৌধুরী, তাঁক নিয়ে নির্মাণ করলেন একটি তথ্যচিত্র, ‘আরবান ভয়েস’। যাকে তিনি বাংলায় বলছেন ‘জীবন এবং সুস্মিত’।

এর আগে রবীন্দ্রনাথের স্ত্রীর পত্র-র আধারে ছবি বানিয়েছেন অনীক। জানালেন, ভারতের প্রথম নাগরিক লোকগায়ককে তিনি তথ্যচিত্র হওয়াটা একান্ত জরুরি মনে করেই এ কাজে হাত দিয়েছিলেন তিনি। সময় লেগেছে প্রায় দেড় বছর। তথ্যচিত্রটি ৯৪ মিনিটের। কিছুদিনের মধ্যেই কলকাতা, হায়দরাবাদ ও দিল্লিতে দেখানো হবে ডকুমেন্টারিটি।

দেখে নিন তথ্যচিত্রটির কিছু অংশ:

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here