miss wortld list

ওয়েবডেস্ক: সৌন্দর্যের সংজ্ঞা বদলে যায় যুগ থেকে যুগান্তরে। সেই বদলি হাওয়ার নিরিখে কঠিন প্রতিযোগিতার কষ্টিপাথরে যাচাইয়ের পর সোনার মতোই উজ্জ্বল হয়ে ওঠেন বিজয়িনীরা। ২০১৭ সালে সেই দীপ্তি দেখা গেল হরিয়ানার মানুশি ছিল্লরের মুখে। সদ্য তিনি জয় করেছেন মিস ওয়ার্ল্ডের খেতাব। বিশ্ব সুন্দরীর এই তকমা তাঁর পক্ষে অন্য এক দিক থেকেও দুর্লভ। ভারতের কথা ধরতে গেলে খুব বেশি সুন্দরী এই খেতাব অর্জন করেননি।

priyanka chopra

শেষ ভারতীয় বিশ্বসুন্দরীর মুকুট মানুশির আগে অর্জন করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। সে আজ থেকে ১৭ বছর আগে, ২০০০ সালের কথা। স্বাভাবিক ভাবেই তাই উচ্ছ্বাস ধরা দিয়েছে প্রিয়াঙ্কার টুইটে। মানুশিকে অভিনন্দন জানিয়ে লিখেছেন তিনি, ‘আর আমরা একজন উত্তরসূরি পেলাম। মিস ওয়ার্ল্ড ২০১৭র খেতাব প্রাপ্তির জন্য মানুশি ছিল্লরকে অভিনন্দন জানাই। জয়ের মজা নাও, এর থেকে জীবনে কিছু শেখো, তবে সবচেয়ে বেশি করে এই জয় উপভোগ করো’।

reita faria

কিন্তু প্রিয়াঙ্কা চোপড়ার আগে এই তালিকায় থাকবেন কারা? শুরু করা যাক সেই ১৯৬৬ থেকে। সেই প্রথম এক ভারতীয় নারী অধিকার করেন মিস ওয়ার্ল্ডের মুকুট। তিনি রীতা ফারিয়া। গোয়ার এই মেয়ে শুধু ডাকসাইটে সুন্দরীই নন, মিস ওয়ার্ল্ড আর মডেল বললেই তাঁর পুরো পরিচয় শেষ হয়ে যায় না। পেশাগত দিক থেকে রীতা এক ডাক্তার। এখন তাঁর বয়স ৭৪।

aishwarya rai bachchan

এর পরের বিশ্বসুন্দরীরা প্রায় সকলেই বিনোদন দুনিয়ার সঙ্গে যুক্ত। রীতা ফারিয়ার পরেই এই খেতাব ১৯৯৪ সালে যোগ হয় ঐশ্বর্য রাই বচ্চনের নামের সঙ্গে। তাঁকে নিয়ে খুব বেশি কিছু না বললেও চলে। মডেলিংয়ের সফল যাত্রাপথটি পেরিয়ে এসে চলচ্চিত্র জগতেও ঝড় তুলেছেন তিনি। এখনও তাঁর সেই জয়যাত্রা অব্যাহত।

diana hayden

রীতা ফারিয়া থেকে ঐশ্বর্য রাই বচ্চনের জয়যাত্রা অনেকটা সময়ের ব্যবধানে হলেও পরের দুই ভারতীয় বিশ্বসুন্দরী বেশ অল্প সময়ের মধ্যেই জিতেছেন খেতাব। ১৯৯৭ সালে ডায়না হেডেন এবং ১৯৯৯ সালে যুক্তামুখী। এই দুই সুন্দরীও পা রেখেছেন বলিউডে। কিন্তু অভিনয় জগতের মাটি তাঁদের পায়ের তলায় তেমন শক্ত নয়।

yukta mukhi

মজার ব্যাপার, প্রথম ভারতীয় বিশ্বসুন্দরী রীতা ফারিয়া যেমন ডাক্তার, মানুশি ছিল্লরের কেরিয়ারের সোপানও ওই পথেই। এবার কি তাহলে শূন্য থেকে শুরুর খেলা?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here