tollywood 2018

ওয়েবডেস্ক: উঁহু! চুলচেরা বিশ্লেষণে ২০১৮-য় টলিউড মাতানোর কথা যে সব ছবির, তার সবকটাকে মুখ্য চরিত্রের দিকে খেয়াল রেখে নতুন বলা যাবে না! যেমন, শবর, ব্যোমকেশরা সদলবলে ফিরবে ২০১৮-তেও। সে ক্ষেত্রে কেবল প্লটটাই নতুন, এই যা!

তবে, একই চরিত্র নিয়ে একটার পর একটা ছবি বানানো চলচ্চিত্রের ইতিহাসে নতুন তো কিছু নয়! ফলে, সেই দিকটা বাদ দিয়ে এক এক করে দেখে নেওয়া যাক, কোন কোন ছবিগুলো কোমর বেঁধেছে পরস্পরকে টেক্কা দিতে!

আর হিসাবের দিকটা মাথায় রেখে ছবিগুলোকে ভাগ করে নেওয়া যাক তাদের প্রযোজনা সংস্থার নিরিখে। একেই তো বিমুদ্রাকরণের হাতে পড়ে বাংলা ছবির প্রযোজনা সংস্থা কমে এসেছে! তার উপর আবার একটা বছরে যে সব বাংলা ছবি তৈরি হয়, তার সিংহভাগটাই দখল করে থাকে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস আর সুরিন্দর ফিল্মস। তাঁদের পাশাপাশি বাণিজ্যিক বাংলা ছবির দুনিয়ায় এসকে মুভিজ-কেও বাদ দেওয়া যাবে না। এ ছাড়া হালফিলে বাংলার সেরা প্রযোজনা সংস্থার তালিকায় নাম উঠেছে দেবের দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চারস আর নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় জুটির উইন্ডোজ-এর। বাদ পড়ছে না জিতের জিৎস ফিল্ম ওয়ার্কসও!

পড়ুন ‘ময়ূরাক্ষী’র রিভিউ

শুরু হোক ২০১৮-র বাংলা ছবির জানলা খোলার পালা!

শ্রী ভেঙ্কটেশ ফিল্মস:

১. শঙ্কু ও এল ডোরাডো

professor shonku

২০১৮-য় ভেঙ্কটেশ ফিল্মসের সব চেয়ে বড়ো মুক্তিপ্রাপ্ত ছবি বোধহয় হতে চলেছে ‘শঙ্কু ও এল ডোরাডো’। একে তো সত্যজিৎ রায়ের এই গিরিডিবাসী বৈজ্ঞানিক এর আগে ছবির পর্দায় মুখ দেখাননি, তার সঙ্গে জুড়ে রয়েছে কঙ্গো-এল ডোরাডোর সেট তৈরি করার ব্যাপার-স্যাপারও! সন্দীপ রায় পরিচালিত এই ছবিতে প্রফেসর শঙ্কুর ভূমিকায় অভিনয় করবেন ধৃতিমান চট্টোপাধ্যায়।

২. এক যে ছিল রাজা

raja

নতুন বছরে বেশ বড়োসড়ো চমক নিয়ে দর্শকদের দরবারে আসছেন এক রাজা। এর আগে তাঁকে দেখা গিয়েছিল উত্তম কুমার অভিনীত ‘সন্ন্যাসী রাজা’ ছবিতে। সেই ভাওয়াল সন্ন্যাসী এবার সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় যিশু সেনগুপ্ত। এছাড়া রানির ভূমিকায় ইন্দ্রাণী দত্তর মেয়ে রাজনন্দিনী, ভাওয়াল রাজার বোনের ভূমিকায় জয়া আহসান, দুই উকিলের চরিত্রে অপর্ণা সেন আর অঞ্জন দত্ত- টানটান উত্তেজনার জন্য আর কী প্রয়োজন হয়?

৩. আমি আসব ফিরে

swastika mukherjee

এই প্রথম ভেঙ্কটেশ ফিল্মসের সঙ্গে গাঁটছড়া বেঁধে কাজ করলেন অঞ্জন দত্ত। ফলে, ‘আমি আসব ঘিরে’ ছবিটা নিয়ে একটা আলাদা প্রত্যাশা তো থাকবেই! সেই প্রত্যাশা বাড়িয়েছে ছবিতে এক উকিলের ভূমিকায় স্বস্তিকা মুখোপাধ্যায়ের অভিনয়। প্রথমে কথা ছিল, ছবির নাম হবে ‘রঞ্জনা আমি আসব’। তা বলে, ‘রঞ্জনা আমি আর আসব না’ ছবির সঙ্গে এর কাহিনির যোগসূত্র আছে ভাববেন না! গান কী ভাবে মানুষের জীবন বদলে দেয়- সেটাই এই ছবির বিষয়। ফলে, ছবিটিও হতে চলেছে মিউজিক্যাল!

৪. উমা

uma

সৃজিত মুখোপাধ্যায় তাঁর কোনো ছবিতেই চমক দিতে ছাড়েন না। এক দিকে যিশু সেনগুপ্তকে নিয়ে যেমন বানিয়েছেন এক যে ছিল রাজা, তেমনই যিশুর মেয়ে সারাকে নিয়ে বানালেন ‘উমা’। ছবিটি এক মেয়ের কঠিন অসুখের বিরুদ্ধে লড়াইয়ের গল্প বলবে। তা বলে মেয়েকে একা ছবিতে জায়গা ছাড়ছেন না যিশু। তিনি তো আছেনই, সঙ্গে ছবিতে দেখা যাবে শ্রাবন্তী, অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য, সায়ন্তিকা, রুদ্রনীল ঘোষকেও।

৫. গুপ্তধনের সন্ধানে

abir chatterjee

এবার একটু ভেঙ্কটেশের হালকা চালের ছবির দিকে তাকানো যায়। ২০১৮-র বছরে আবির চট্টোপাধ্যায় আর ব্যোমকেশ নন, দেখা দেবেন গোয়েন্দা সোনাদার চরিত্রে। অর্জুন চক্রবর্তীকে নিয়ে সোনাদা বেরোবেন গুপ্তধন খুঁজতে। ছবিটি পরিচালনা করছেন ধ্রুব বন্দ্যোপাধ্যায়।

৬. রক্তের দাগ

arindam sil

তা, আবির চট্টোপাধ্যায় যদি ব্যোমকেশের চরিত্রে অভিনয় না করেন, তাহলে অরিন্দম শীলের ২০১৮-র ছবিতে ব্যোমকেশের ভূমিকায় দেখা দেবেন কে? কানাঘুষো বলছে হয় যিশু সেনগুপ্ত নয় ঋষি কৌশিক! দেখা যাক! তবে শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘রক্তের দাগ’ অবলম্বনে তৈরি হচ্ছে ছবি, তাতে সন্দেহের অবকাশ নেই।

৭. আসছে আবার শবর

অরিন্দম শীলের ছবিতে ব্যোমকেশ কে হবেন, তা নিয়ে গুজব চলছে! তবে শবর বদলাচ্ছেন না! ফের শাশ্বত চট্টোপাধ্যায় আসছেন শবরের ভূমিকায় বড়ো পর্দায়। ছবির ট্রেলার বেরিয়ে গিয়েছে, নিজেই দেখে নিন না!

দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চারস:

কবীর

kabir

২০১৮-য় এই ছবি বড়োসড়ো এক বাঁক আনতে চলেছে অনিকেত চট্টোপাধ্যায়ের কেরিয়ারে। এবার আর মজার ছবি নয়, যুদ্ধ এবং তার পরিপ্রেক্ষিতে মানুষের জেহাদ নিয়ে দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চারস-এর প্রযোজনায় তৈরি হচ্ছে ‘কবীর’। ছবিতে নামভূমিকাতেও থাকছেন দেব-ই!

সুরিন্দর ফিল্মস:

দৃষ্টিকোণ

drishtikon

কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরিচালনায় ঋতুপর্ণা সেনগুপ্ত আর প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জুটিকে ফের ২০১৮ সালে বড়ো পর্দায় ফিরে পাবেন দর্শকরা। জানা গিয়েছে, ‘দৃষ্টিকোণ’ হতে চলেছে ভালোবাসার গল্প! ছবিতে অভিনয় করছেন চূর্ণি গঙ্গোপাধ্যায় আর কৌশিক গঙ্গোপাধ্যায়ও!

উইন্ডোজ:

মনোজদের অদ্ভুত বাড়ি

shirshendu mukherjee

তখন দূরদর্শনের ধারাবাহিকের জমানা! ছোটো পর্দার জন্য ধারাবাহিক হিসাবে তৈরি হয়েছিল শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। সেই ছবি এবার অনিন্দ্য চট্টোপাধ্যায়ের পরিচালনায় ফিরছে বড়ো পর্দায়। অভিনেতাদের নাম ঠিক না হলেও চমকটা মন্দ নয়, না?

হামি

hami

জানা গিয়েছে, এই প্রজন্মের বাচ্চাদের সোশ্যাল মিডিয়া ব্যবহার, তার সুবিধা-অসুবিধা সব কিছু মিলিয়ে ‘হামি’-র গল্প লিখেছেন নন্দিতা রায়। সঙ্গে ছবিতে মুখ্য দুই চরিত্রে অভিনয় করবেন গার্গী রায়চৌধুরী আর শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

জিৎস ফিল্ম ওয়ার্কস:

ইন্সপেকটর নটি কে

নতুন বছরের শুরুতেই মুক্তি পাবে জিৎ আর ফারিয়া অভিনীত ‘ইন্সপেকটর নটি কে’। বাংলাদেশের জ্যাজ মাল্টিমিডিয়া জিতের প্রযোজনা সংস্থার মিলে বানিয়েছে ছবিটি। এ নিয়ে বেশি কথা বলার দরকার কী, ট্রেলার যখন সঙ্গেই আছে!

এসকে মুভিজ:

চালবাজ

এক দিকে যখন ২০১৮-য় জিৎ ধরা দিচ্ছেন ‘নটি’ ‘ইন্সপেকটর’-এর অবতারে, তেমনই শুভশ্রীর চালবাজিতে মাত হতে চলেছে বড়ো পর্দা! তবে, এবার আর দু’জনে জুটি বাঁধছেন না। বরং, শুভশ্রীর সঙ্গে ‘চালবাজ’ ছবিতে দেখা যাবে বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খানকে। এর আগে দু’জনে জুটি বেঁধে প্রেক্ষাগৃহে নিয়ে এসেছিলেন ‘নবাব’ ছবিটাকে। তাঁদের অভিনয়ের রসায়ন ভালোই পছন্দ করেছিলেন দর্শকরা। সে কথা মাথায় রেখেই এসকে মুভিজ বাংলাদেশের সঙ্গে যৌথ ভাবে এবার বানাচ্ছে ‘চালবাজ’। পরিচালনাতেও রয়েছে সেই অংশীদারি- বাংলাদেশের অনন্য মামুন আর কলকাতার জয়দীপ মুখোপাধ্যায়ের পরিচালনায় তৈরি হচ্ছে ছবিটি। ইতিমধ্যেই শুটিং শুরু হয়ে গিয়েছে, উপরের ভিডিওয় দেখুন তার কয়েক ঝলক!

এবার শুধু আপনার পছন্দসই ছবি বেছে প্রেক্ষাগৃহে যাওয়ার পালা!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here