কলকাতা : শুক্রবার মুক্তি পাচ্ছে সন্দীপ রায় পরিচালিত ছবি ‘ডবল ফেলুদা’। তার আগে স্বাভাবিক ভাবেই চলছে ভিন্ন কায়দায় ছবির প্রচার। সেই উপলক্ষে কখনও করা হচ্ছে সত্যজিত রায় সমগ্র রিডিং সেশন আবার কখনও ফেলুদা ফেস্টিভ্যাল।

ছবির প্রচার করতে দলটি এসেছিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। সেখানে আয়োজিত ‘ফেলুদা ফেস্টিভ্যাল’ নামের একটি অনুষ্ঠানে ফেলুদা অর্থাৎ বেনুদা তথা সব্যসাচী চক্রবর্তী তাঁর নিজের জীবনের বেশ কিছু কথা বলেন। তিনি বলেন, “আমার উচ্চারণ খুব অষ্পষ্ট ছিল। তাই এক দিন এক প্রখ্যাত পরিচালক আমায় বলেছিলেন ১৫০ গ্রাম নারকেল দড়ি কিনে ওটা চিবিয়ে খেতে। পুরোটা ভেতরে চলে গেলে আবার তাকে বাইরে বের করে আনতে। এই করেই নাকি গলার স্বর এবং উচ্চারণ ঠিক হবে। সেই মতোই করার চেষ্টা করেছিলাম আমি। সে এক ভয়ানক অভিজ্ঞতা! তারপর পরিচালককে সে কথা বলায় তিনি অবাক হয়ে বলেছিলেন সে কী তুমি তো যখন তখন মারা পড়বে।”

এই অনুষ্ঠানে সব্যসাচী চক্রবর্তী ছাড়াও উপস্থিত ছিলেন সন্দীপ রায় এবং সাহেব ভট্টাচার্য। প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীদের করা সব প্রশ্নের উত্তর দেন তাঁরা। আবার ছবিতে অভিনয় করার নানা টিপসও দেন সব্যসাচী চক্রবর্তী।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এই ফেলুদা ফেস্টিভ্যাল উপলক্ষে এক কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছিল। কুইজের বিষয় অবশ্যই ‘ফেলুদা’। জানা যায়, প্রতিযোগিতায় বিজয়ী ৬ জনকে উপহারস্বরূপ দেখানো হবে ‘ডবল ফেলুদা’।

সব মিলিয়ে ছবি মুক্তির আগে ‘ডবল ফেলুদা’-র প্রচার যে এক্কেবারে তুঙ্গে, সে বিষয়ে সন্দেহের কোনো অবকাশই নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here