নিজেদের অভিনয় দক্ষতায় পর্দা কাঁপাচ্ছেন। বিগ বাজেটের ছবি তাঁদের ঝুলিতে। একের পর এক ব্লক ব্লাস্টার ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁদের। আসুন জেনে নেওয়া যাক বলিউডের সেই তাবড় তাবড় অভিনেতা অভিনেত্রীদের শিক্ষাগত যোগ্যতা।

অমিতাভ বচ্চন

বলিউডে বিগ বি বলে পরিচিত অমিতাভ বচ্চন। নিজের গলার গুরুগম্ভীর আওয়াজ ও অভিনয় দক্ষতায় বিটাউনে নিজের জায়গা পাকা করেছিলেন তিনি। নৈনিতালের শেরউড কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। এরপর দিল্লিতে গিয়ে কিরোরি মাল কলেজে বিজ্ঞান ও কলা বিভাগে পড়াশোনা করেছেন। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় তাঁকে ডক্টরেট ডিগ্রি দিয়েছিল।

শাহরুখ খান

অভিনয়ের প্রতি ভালোবাসার টানে অল্প কিছু টাকা, চোখে বিশাল স্বপ্ন নিয়ে মুম্বাই এসেছিলেন। লড়াই করে আজ তিনি কিং খান। কিং খান দিল্লির হংসরাজ কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক, পরে জামিয়া মিলিয়া থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

সলমন খান

বিতর্ক পিছু না ছাড়লেও টিনসেল টাউনে একটি নাম সলমন খান। বলিউডে একের পর এক ব্লকবাস্টার ছবি উপহার দিয়েছেন ভাইজান। রিয়েলিটি শোতেও হোস্ট করতে দেখা যায়। তাঁর পড়াশোনার দিকে নজর ঘোরালে দেখা যায়, গোয়ালিয়রের সিন্ধিয়া স্কুলে পড়াশোনার পর মুম্বাইয়ের সেন্ট স্ট্যানিসলাস হাইস্কুলে পড়াশোনা। এরপর মুম্বাইয়ের ন্যাশনাল কলেজে ভর্তি হলেও বলিউডের হাতছানি পড়াশোনা শেষ করতে দেয়নি।

হৃত্বিক রোশন

টিনসেল টাউনে গ্রিকগড হিসেবে পরিচিত। প্রাথমিক পড়াশোনা বম্বের স্কটিশ স্কুলে শেষ করে বানিজ্য নিয়ে পড়াশোনা করেন সিডেনহাম কলেজে।

আমির খান

ইন্ডাস্ট্রিতে পারফেকশনিস্ট হিসেবে পরিচিত।স্কুলে মিডিওকার স্টুডেন্ট ছিলেন তিনি। মুম্বাইয়ের নার্সিং মঞ্জি কলেজে ভর্তি হলেও পড়াশোনার থেকে বেশি টানত নাটক।

বিদ্যা বালান

মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সোশিওলজিতে স্নাতক। মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। পড়াশোনা শেষ করতে চেয়েছিলেন আগে। পড়াশোনা শেষ করার জন্য টেলিভিশন ধারাবাহিকে কাজ করার অফার চেয়েছিলেন।

আরও পড়তে পারেন :

সোনাম কাপুরের বেবিসাওয়ার বাতিল

কাইফ পরিবারে নতুন সদস্য, ক্যাটরিনার ভাইয়ের সঙ্গে সম্পর্কে ইলিয়ানা!

আইসিএসই-তে ৯৫ শতাংশ নম্বর, তবুও খুশি নয় শ্রীলেখাকন্যা

কার প্রেমে হাবুডুব খাচ্ছেন দুর্নিবার, সোশ্যাল মিডিয়ায় স্বীকারোক্তি

ছুটি কাটাতে মলদ্বীপ উড়ে গিয়েছেন শ্রাবন্তী, কিন্তু সঙ্গে কে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন