bollywood

ওয়েবডেস্ক: সারা বছরে কত কী-ই না ঘটে! ৩৬৫ দিনের প্রতিটি ঘণ্টাতেই প্রায় শিরোনাম তৈরি করার ক্ষমতা ধরে বলিউড। কিন্তু বছর শেষের মুখে এই ফিরে দেখার তালিকায় থাকবে কেবল ১০টি ঘটনা। যা ২০১৭-য় বড়োসড়ো ধাক্কা দিয়ে গিয়েছে দেশকে।

১. নারদ নারদ!

kangana ranaut

সবাই জানেন, ‘কৃশ ৩’ ছবি থেকেই শুরু হয়েছিল তাঁদের প্রেমপর্ব। মাঝে বিচ্ছেদ এবং তার পরে ফের পরস্পরের মুখোমুখি হওয়া! তবে ভালোবাসা নিয়ে নয়! কঙ্গনা রানাউত আর হৃতিক রোশনের সম্পর্ক বেশ বাজে ভাবেই ঝড় তুলল দেশে। পরস্পরকে আইনি চিঠি ধরানো, ব্যক্তিগত ঝুলি উপুড় করে দেওয়া, যত ভাবে পারা যায় অন্যকে খারাপ কথা বলা- কী না করলেন কঙ্গনা আর হৃতিক! তবে ঘটনা কিন্তু এখানেই শেষ নয়, এখনও তার জের চলছে!

২. আগুনের জ্বালা

padmavati

চিতোরগড়ের রানি পদ্মিনীর জহরের আগুন ফের জ্বলে উঠেছে দেশে! নানা রাজ্যের মুখ্যমন্ত্রীরা কিছুতেই সঞ্জয় লীলা বনসলির ‘পদ্মাবতী’ ছবিকে মুক্তি পেতে দেবেন না প্রেক্ষাগৃহে, তাঁদের সঙ্গে রয়েছে সেন্সর বোর্ডের সমর্থনও। এমনকী, সীমা ছাড়িয়ে নেতারা নায়িকা দীপিকা পাড়ুকোনের মাথার দরও ঘোষণা করছেন প্রকাশ্যে। ‘পদ্মাবতী’কে সূত্র করে দেশে চলছে হত্যার পালাও। এমনকী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছবিটির সমর্থনে গলা তোলায় তাঁরও নাক কেটে দেওয়ার হুমকি এসেছে!

৩. ব্যান্ড বাজা বরাত:

virushka

২০১৭-তে বিনোদন জগতে সবচেয়ে হইচই হল কি অনুষ্কা শর্মা আর বিরাট কোহলির বিয়ে নিয়ে? উত্তরটা ‘হ্যাঁ’ ছাড়া আর কী বা হতে পারে! সবার অতিরিক্ত কৌতূহলের চোটে দেশ ছেড়ে ইতালিতে পালিয়ে যেতে প্রায় বাধ্যই হলেন বিরুষ্কা। তাতেও কি আর রক্ষা আছে! খবর ফাঁস হল ঠিকই! এমনকী, কোন ঘরে, কেমন শয্যায় উদযাপিত হল মধুচন্দ্রিমা- তা নিয়েও পড়ে গেল তুমুল রইরই!

৪. আল্লাহ কে বান্দে

sonu nigam

সুন্দর এক সকালে সোনু নিগমের ঘুম ভেঙে গেল আজানের সুরে। সেই নিয়ে টুইটারে বিরক্তি প্রকাশ করলেন গায়ক! পরে জানালেন ঠিকই, তিনি ধর্মীয় ভাবাবেগে আঘাত দিতে চাননি, তাঁর বিরোধিতা কেবল মাইকের কর্কশ আওয়াজের বিরুদ্ধে। তা হলে কী হয়! শহরের এক মৌলবি জারি করলেন ফতোয়া- যে সোনুর মাথা মুড়িয়ে দেবে, তাকে দেওয়া হবে ১০ লক্ষ টাকা। তার পর? নিজেই মাথা মুড়িয়ে টাকা চাইলেন গায়ক! অবশ্য পেলেন কি না, তা সংশয়াতীত নয়!

৫. বিপ… সেন্সর… বিপ…

pahlaj nihalni

আহা! এমন খবরে কে না খুশি হবেন? নিজের ছবিতে অশ্লীলতার চূড়ান্ত করে অন্যের ছবিতে কাঁচি চালাতেন পহলাজ নিহালনি, স্রেফ সেন্সর বোর্ড প্রধান পদাধিকারের বলে! চটজলদি উদাহরণ হিসাবে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ ছবিটার কথাই ধরুন না! বাড়াবাড়ি এমন পর্যায়ে গেল যে বোর্ড তাড়িয়ে দিতে বাধ্য হল তাঁকে। তাতেও কি আর স্বভাব যায়? বোর্ড থেকে বেরিয়েই বাজারে ছাড়লেন রগরগে ছবি। তাতে কোনো দোষ হল না। এমনকী, ‘জুলি ২’-র যৌনদৃশ্য ছবি মুক্তির আগের দিনে ছেড়ে দিলেন নেট-দুনিয়াতেও। অবশ্য, সেই ছবি নিয়ে একটাও সদর্থক কথা বলেননি কেউ, এই যা সান্ত্বনা!

৬. দু’জনে দেখা হল

priyanka chopra

উঁহু! ‘মধুযামিনী রে’ বলে লাইনটা শেষ করা যাবে না। একে তো এই দু’জন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর প্রিয়াঙ্কা চোপড়া, তার উপরে সঙ্গে জুড়েছে ঘোর বিতর্ক। কী না, প্রধানমন্ত্রীর সামনে কেন খোলা পা মেলে ধরেছেন নায়িকা! মোদী একবারও আপত্তি করেননি তা নিয়ে, তবু নিন্দুকের মুখ কি আর বন্ধ করা যায়?

৭. চলতি হাওয়ার পন্থী

ranbir kapoor

সত্যি? বিয়ে করছেন মাহিরা খান আর রণবীর কাপুর? কে জানে! তবে দু’জনের অবাধ মেলামেশা বেশ ভালোই হইচই ফেলেছে এই বছরে। বিশেষ করে বিদেশের পথে দুজনের ধূমপান নিয়ে সমালোচনা উঠেছে তুঙ্গে! তাতে ওঁদের বয়েই গেলেও জল্পনা-কল্পনা কিন্তু থামছে না।

৮. জীবনের ঝরা পাতা

nawazuddin siddiqui

নওয়াজউদ্দিন সিদ্দিকির আত্মজীবনী ‘অ্যান অর্ডিনারি লাইফ’ এ বছরে ভালোই জায়গা করে নিল শিরোনামে। যদিও সেটা সদর্থক কারণে নয়। হইচইটা হল নওয়াজের স্বীকারোক্তি নিয়ে। বইয়ে তিনি যে প্রাক্তন মিস ইন্ডিয়া নীহারিকা সিং এবং আরেক অভিনেত্রী সুনীতা রাজওয়ারের সঙ্গে তাঁর বিস্ফোরক সম্পর্কের কথা ফাঁস করে দিয়েছেন! ফলে, বই বিক্রির জন্য মেয়েদের ব্যবহার করছেন- এমন অপবাদ কুড়োতে হল নওয়াজকে। সঙ্গে চরিত্রেও লাগল কালো ছাপছোপ!

৯. টাক এবং টাকা

baahubali

দোষ নেবেন না, কাটাপ্পার মাথায় যে টাক আছে, সে কথা ‘বাহুবলী’ ছবির সৌজন্যে সবারই জানা! তা, সেই টাক-মাথা কেন মেরে ফেলেছিল বাহুবলীকে, সে খবর প্রকাশ্যে এল এই বছরেই। ব্যস, আর যায় কোথায়! সঙ্গে সঙ্গে দর্শকরা ভিড় করে ছু‌টলেন প্রেক্ষাগৃহের দিকে। পরিণামে এযাবৎ ভারতীয় ছায়াছবির ইতিহাসে সবচেয়ে বেশি ব্যবসা করা ছবির তালিকায় নাম ঢুকল ‘বাহুবলী’ সিরিজের। পাক্কা ১৫০০ কোটির ব্যবসা, মুখের কথা নয়! দেখা যাক, এই রেকর্ড কোন ছবি ভাঙতে পারে!

১০. আছে দুঃখ, আছে মৃত্যু

bollywood

এ হল জীবনের সঙ্গে মৃত্যুর বিতর্ক! শেষ সত্য তো বটেই! একে এড়িয়ে যেতে পারেন না কেউই! বলিউডও তাঁর ব্যতিক্রম নয়। ২০১৭-য় বলিউড হারাল তার বেশ কিছু প্রিয় মুখকে। ৬ জানুয়ারি চলে গেলেন ওম পুরি, ২৭ এপ্রিল চলে গেলেন বিনোদ খান্না। রিমা লাগুকে হারালাম আমরা ১৮ মে। রানি মুখোপাধ্যায়ের বাবা, বলিউডের বর্ষীয়ান এক ব্যক্তিত্ব রাম মুখোপাধ্যায় চলে গেলেন ২২ অক্টোবর। অন্য দিকে, ৪ ডিসেম্বর বলিউড থেকে কেড়ে নিল শশী কাপুরকে। ঠিক তার পরেই ১৪ ডিসেম্বর বলিউড হারাল প্রিয় অভিনেতা-পরিচালক নীরজ ভোরাকেও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here