Connect with us

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষের আলোয় ফেডরিকো ফেলিনি

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষ শ্রদ্ধা জ্ঞাপন।

Published

on

রয়েছে তাঁর সিনেমার শ্যুটিং ও পোস্টারের প্রদর্শনী।। ছবি: প্রতিবেদক

সুচরিতা দে, কলকাতা

সিনেমাকে কখনো ভাষা, জাতি বা সীমানার মধ্যে বেঁধে দেওয়া যায় না। তেমনই এক কালজয়ী সিনেমার স্রষ্টা ফেডরিকো ফেলিনি (Federico Fellini)। ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষ শ্রদ্ধা জ্ঞাপন করা হচ্ছে। তাঁর ছবি প্রদর্শিত হচ্ছে, সঙ্গে রয়েছে তাঁর সিনেমার শ্যুটিং ও পোস্টারের প্রদর্শনী।

ফেলিনির কল্পবিহার আলোচনাতে প্রথমেই আকর্ষণ করে তাঁর জীবনের অন্য অনেক বিষয়ের মতো ভারতীয় হিন্দু দর্শনের প্রভাব। ভারতীয় বলে হয়তো এই বিষয়টি কলকাতার সিনেপ্রেমীদের চোখে পড়ে। ফেলিনির জন্মস্থান ইতালিতে রিমিনি শহরে। তাঁর প্রিয় শহর রোম। হিন্দুদর্শন ও পুরাণ গাথা তাঁকে আকর্ষণ করত। তাঁর ছবিতে ছড়িয়ে রয়েছে জীবনের প্রতিটি রূপ, রস। পাঁচ বার অস্কারজয়ী। বার বার প্রত্যাখ্যান করেছেন হলিউডের আমন্ত্রণ।

Loading videos...

ছোটবেলায় সার্কাস পার্টিতে যোগ দিতে চেয়েছিলেন। হয়নি , তবে সিনেমাতে স্বপ্নের মতো ফিরে আসে সার্কাস। প্রথমে সহকারী চিত্রনাট্যকার পরে সহকারী পরিচালক ও অভিনেতা হিসেবে কাজ করেন। নিও রিয়ালিজম দর্শনেই সিনেমা করার ভাবনা দেখা যায়।

স্বাধীন পরিচালক হিসেবে প্রথম ছবি “লা স্ট্রাগা” ইউরোপের সঙ্গে পৃথিবীর সব প্রান্তে তাঁকে পরিচিতি এনে দেয়। স্বীকৃতি পান ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এর পর আর ফিরে তাকাতে হয়নি। তবে প্রতিনিয়ত তিনি নতুন স্বপ্ন কল্পনায় আলপনা এঁকেছেন ছবির পর্দায়। তাঁর অনেক সিনেমার কয়েকটি নিয়ে পসরা সাজিয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

এই ছবিগুলি বড়ো পর্দায় না দেখলে আফসোস থেকে যাবে। ‘দ্য ইয়ং অ্যান্ড দ্য প্যাসনেট’, ‘দ্য ভয়েস অফ দ্য মুন’, ‘দ্য ট্রুথ অ্যাবাউট লা ডোলসে ভিটা’, ‘লা ডোলসে ভিসা’, ‘জুলিয়েট অফ দ্য স্পিরিট’, ‘এইট অ্যান্ড হাফ’।

আরও পড়তে পারেন: সামাজিক বার্তাবাহী ছবি সমাজ বদলাতে পারে বলে মনে করেন না অনুভব সিনহা

বিনোদন

সুশান্ত সিং রাজপুতের জন্মদিনে ২৫ লক্ষ টাকার স্কলারশিপ ঘোষণা করলেন দিদি শ্বেতা

ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়ে ৩৫ হাজার মার্কিন ডলার বা প্রায় ২৫.৫ লক্ষ টাকার একটি স্কলারশিপ তহবিল…

Published

on

সুশান্ত সিং রাজপুত। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: প্রয়াত বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) ৩৫তম জন্মদিনকে স্মরণীয় করে রাখলেন তাঁর দিদি শ্বেতা সিং কীর্তি।

গত ২০২০ সালের ১৪ জুন মুম্বইয়ের বান্দ্রায় নিজের ফ্ল্যাট থেকে ঝুলন্ত দেহ উদ্ধার হয় সুশান্তের। মৃত্যুর পর বৃহস্পতিবারই তাঁর প্রথম জন্মবার্ষিকী। এ দিন শ্বেতা সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করেন, ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়ে ৩৫ হাজার মার্কিন ডলার বা প্রায় ২৫.৫ লক্ষ টাকার একটি স্কলারশিপ তহবিল গঠিত হয়েছে।

শ্বেতা নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লেখেন, সুশান্তের একটি স্বপ্ন পূরণের লক্ষ্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি লিখেছেন, “ইউসি বার্কলে-তে ৩৫ হাজার মার্কিন ডলারের সুশান্ত সিং রাজপুত স্মৃতি তহবিল গঠন করা হয়েছে। ইউসি বার্কলে অ্যাস্ট্রোফিজিক্স অনুসরণ করতে আগ্রহী যে কেউ এই তহবিলের জন্য আবেদন করতে পারেন। যাঁরা এটা সম্ভব করেছেন, তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ”।

Loading videos...

সুশান্তের একটি পুরোনো ইনস্টাগ্রামের স্ক্রিনশট শেয়ার করেছেন শ্বেতা। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুশান্ত কী ধরনের শিক্ষাব্যবস্থার স্বপ্ন দেখতেন, সে সবই লেখা রয়েছে সেখানে। লেখা রয়েছে, “আমার স্বপ্ন হল ভারতের এবং অনন্যা জায়গার পড়ুয়াদের জন্য এমন একটা পরিবেশ তৈরি করা, যেখানে নি:খরচায় প্রয়োজনীয় শিক্ষা পাওয়া যাবে। যে শিক্ষা তাঁদের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় স্কিল তৈরিতে সাহায্য করবে, সেটা তাঁদের নিজেদের পছন্দমতোই”।

নোটটিতে এমনও লেখা রয়েছে, “আমি মনে করি আমার জীবনের তিরিশটা বছর কেটে গেছে। কিছু হওয়ার চেষ্টা করেই এই প্রথম ৩০ বছর কেটে গেছে। আমি টেনিস, স্কুল এবং গ্রেডে ভালো হতে চেয়েছি। সব কিছু আমি সেই দৃষ্টিকোণ থেকেই দেখেছি। আমি যে ভাবে আছি, তা সব নয়, তবে যদি ভালো কিছু পেয়ে যাই!”

সুশান্ত সিং রাজপুত সম্পর্কিত আরও প্রতিবেদন পড়তে পারেন: সুশান্ত সিং রাজপুত

Continue Reading

বিনোদন

‘তাণ্ডব’ তদন্তে মুম্বই পৌঁছালো উত্তরপ্রদেশ পুলিশ

‘তাণ্ডব’ নিয়ে এ বার দেশজোড়া তাণ্ডব?

Published

on

'তাণ্ডব' বিতর্কে ফুঁসে উঠেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রতিনিধিত্বমূলক ছবি

মুম্বই: ‘ধর্মীয় ভাবাবেগে আঘাতের’ অভিযোগে ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ নিয়ে এ বার রীতিমতো শুরু হয়ে গেল দেশজোড়া তাণ্ডব! বুধবার মুম্বই পৌঁছালো উত্তরপ্রদেশ পুলিশের একটি প্রতিনিধি দল।

‘তাণ্ডব’-এর (Tandav) বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করা হয়েছে লখনউয়ের হজরতগঞ্জ কোতোয়ালি থানায়। অভিযোগ, ‘তাণ্ডব’-এর বেশ কয়েকটি দৃশ্যে হিন্দু দেবদেবীদের আঘাত করা হয়েছে।

সক্রিয় যোগী আদিত্যনাথ

ওয়েব সিরিজের পরিচালক আলি আব্বাস জাফর, অভিনেতা সেফ আলিখান-সহ ‘তাণ্ডব’ ওয়েব সিরিজের পুরো টিম অবশ্য টুইটারে নি:শর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন। জানা গিয়েছে, অভিযোগের উপর ভিত্তি করে ছবির কাহিনিও বদলে দেওয়ার চেষ্টা চলছে। তবে গেরুয়াশিবিরের চোখরাঙানি বিষয়টিতে এখানেই ইতি টানতে দিচ্ছে না।

Loading videos...

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মুখপাত্র শলভমণি ত্রিপাঠী জানিয়েছেন, ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে, তাই কোনো ভাবেই ছাড় পাবেন না আলি আব্বাস জাফর, সইফ আলিখানরা। এর জন্য তাঁদের যথাযথ ‘মূল্য’ চোকাতে হবে। তিনি টুইটারে লেখেন, “উত্তরপ্রদেশ পুলিশ মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছে। এফআইআর-এর শক্তিশালী ধারা রয়েছে। ধর্মীয় ভাবাবেগে আঘাতের জন্য মূল্য দিতে প্রস্তুত থাকতে হবে”।

পাশাপাশি মুম্বইয়ে পুলিশের একটি বিশেষ দল পাঠানোর কথা জানিয়ে তিনি মহারাষ্ট্র সরকারের উদ্দেশে বলেছেন, পুলিশের কাজে যেন কোনো রকম ভাবেই বাধা দেওয়া না হয়।

মুম্বইয়ের একাধিক জায়গায় উত্তরপ্রদেশ পুলিশ

সূত্রের খবর, উত্তরপ্রদেশ পুলিশের দলটি সম্ভবত অ্যামাজন প্রাইম ভিডিও সিরিজের নির্মাতা, অভিনেতা এবং অন্য কলাকুশলীদের বয়ান রেকর্ড করবে। এ দিন সকালেই তারা আন্ধেরির সুবার্বান ডেপুটি পুলিশ কমিশনারের অফিসে যায়। বিকেলে পুলিশ টিমের দুই সদস্য দক্ষিণ মুম্বইয়ে পুলিশ সদর দফতরেও যান। তবে সেখানে কী আলোচনা হয়েছে, তা এখনও জানা যায়নি।

উত্তরপ্রদেশ পুলিশের ওই প্রতিনিধি দলের এক সদস্য বলেন, “আমরা এখানে পুলিশ আধিকারিকদের সঙ্গে কথা বলতে এসেছি। কোনো কিছু বলার অনুমতি আমাদের কাছে নেই”।

দায়ের একাধিক এফআইআর

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, লখনউ, গ্রেটার নয়েডা ও শাহজাহানপুরে কমপক্ষে তিনটি এফআইআর দায়ের করা হয়েছে। ওয়েব সিরিজটিতে হিন্দু দেবদেবীদের চিত্রিত করার জন্য ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ উঠেছে। ওয়েব সিরিজের পরিচালক, প্রযোজক হিমাংশুকৃষ্ণ মেহরা, সিরিজের লেখক গৌরব সোলাঙ্কি, অ্যামাজন ইন্ডিয়ার অরিজিনাল কন্টেন্ট প্রধান অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে এফআইআর দায়েরের পাশাপাশি বিজেপি সাংসদ মনোজ কোটাক পুরো বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভাড়েকরকে।

উল্লেখ্য, সেফ ছাড়াও তাণ্ডব-এর গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন সুনীল গ্রোভার, ডিম্বল কাপাডিয়া, গওহর খান, কৃতিকা কামরা প্রমুখ।

আরও পড়তে পারেন: বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী কোভিড পজিটিভ, বাড়িতেই চলছে চিকিৎসা

Continue Reading

বিনোদন

বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী কোভিড পজিটিভ, বাড়িতেই চলছে চিকিৎসা

জ্বর ছাড়া তেমন কোনো গুরুতর উপসর্গ নেই তাঁর।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বেশ কয়েক দিন পর ফের কোভিড হানা দিল টলিউডে। এ বার আক্রান্ত হলেন বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী। তবে স্বস্তির খবর এই যে তাঁর শরীরে তেমন কোনো উপসর্গ নেই। বাড়িতেই চিকিৎসা চলছে অভিনেত্রীর।

পরিবার সূত্রে খবর, দীর্ঘ সময় পর কাজে ফিরেছিলেন অভিনেত্রী, বৃদ্ধাশ্রম ‘টু’-এর শ্যুটিংয়ে ছিলেন তিনি। শুটিং চলাকালীনই জ্বর আসে তাঁর। চিকিৎসকের পরামর্শে করোনা পরীক্ষা করা হয়। এরপর তাঁর কোভিড-১৯ (Covid 19) রিপোর্ট পজিটিভ আসে। তবে আর গুরুতর কোনো সমস্যা না থাকায় হাসপাতালে ভরতি করানো হয়নি তাঁকে। 

আপাতত অনেকটাই সুস্থ আছেন ৭৯ বছর বয়সী অভিনেত্রী। তাঁর ক্ষেত্রে শুধুমাত্র এই বয়সটাই উদ্বেগের কারণ চিকিৎসকদের কাছে।

Loading videos...

কোভিডে এর আগে আক্রান্ত হয়েছে টলিউডের বহু তারকা। কোয়েল মল্লিক,রঞ্জিত মল্লিক, রাজ চক্রবর্তী, সোহম চক্রবর্তী থেকে প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্রের কন্যা পৌলমীও বর্তমানে কোভিডে আক্রান্ত। তবে রাজ্যে কোভিডের দাপট অনেকটাই ঝিমিয়ে আসায় ভবিষ্যতে টলিউডেও এর প্রকোপ কমবে বলে মনে করছেন তারকারা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অফিসে শেষ দিনে ডোনাল্ড ট্রাম্প বললেন, “বাইডেনের সাফল্যের জন্য প্রার্থনা করুন”

Continue Reading
Advertisement
Advertisement
দেশ14 mins ago

পুণেতে সেরাম ইনস্টিটিউটে আগুন

পশ্চিম মেদিনীপুর55 mins ago

কেশপুরে বামেদের প্রশংসায় শুভেন্দু অধিকারী

বিনোদন1 hour ago

সুশান্ত সিং রাজপুতের জন্মদিনে ২৫ লক্ষ টাকার স্কলারশিপ ঘোষণা করলেন দিদি শ্বেতা

বাংলাদেশ2 hours ago

মিথ্যাচার করে বঙ্গবন্ধুকে ছোটো করা যায় না, বললেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

রাজ্য2 hours ago

নির্বাচন কমিশনের কাছে সমস্ত অফিসারের উপর নজর রাখার আরজি বিজেপির

খাওয়াদাওয়া2 hours ago

শীতের রেসিপি: ধনেপাতার মুচমুচে পকোড়া

ঘরদোর2 hours ago

বাড়িতে ধনেপাতার চাষ করতে চান? দেখে নিন পদ্ধতি পদ্ধতি

রাজ্য2 hours ago

বিএসএফ সীমান্তের গ্রামে ঢুকে ভয় দেখাচ্ছে, নির্বাচন কমিশনের কাছে অভিযোগ তৃণমূলের

election commission of india
রাজ্য2 days ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

কলকাতা3 days ago

এ বার সারা দিনের পাসে বাস-ট্রাম-ফেরিতে কলকাতা ভ্রমণ

রাজ্য3 days ago

মাস্টারস্ট্রোক! নন্দীগ্রামে তিনি নিজেই প্রার্থী, জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ3 days ago

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর মিছিলে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

প্রবন্ধ2 days ago

শিল্পী – স্বপ্ন – শঙ্কা: সৌমিত্র চট্টোপাধ্যায়কে যেমন দেখেছি, ৮৭তম জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য

corona vaccine
দেশ3 days ago

ভারতের উপহার ২০ লক্ষ টিকা বুধবার পাচ্ছে বাংলাদেশ

ক্রিকেট3 days ago

‘অধিনায়ক’ নন, বিরাট কোহলি এখন ‘গর্বিত স্বামী ও বাবা’

রাজ্য3 days ago

পাকিস্তানের একটি মিছিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পোস্টার!

কেনাকাটা

কেনাকাটা1 day ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা3 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে