ওয়েবডেস্ক: শুক্রবার রাজধানীর শাস্ত্রী ভবনের পিআইবি হল-এ প্রকাশিত হল ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জয়তালিকা। দেখা গেল, পুরস্কারের সিংহভাগ দক্ষিণ ভারতের দখলে থাকলেও বুদ্ধিদীপ্ত, সৎ চিত্রনাট্য উপেক্ষিত হয়নি।

জানা গিয়েছে, ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ঠাঁই করে নিয়েছে দু’টি বাংলা ছবি। একটি কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’, অন্যটি অতনু ঘোষের ‘ময়ূরাক্ষী’। ‘ময়ূরাক্ষী’-ই এ বারের সেরা বাংলা ছবি হিসাবে আদৃত হয়েছে। অন্য দিকে, রূপান্তরকামীদের প্রেমের উপরে তৈরি ‘নগরকীর্তন’ পেয়েছে বিশেষ জুরি পুরস্কার। তা-ও একাধিক – সেরা পোশাক (গোবিন্দ মণ্ডল), সেরা মেক-আপ (রাম রজক) এবং সেরা অভিনেতা (ঋদ্ধি সেন)।

পাশাপাশি, বলিউডের দিক থেকে সেরা হিন্দি ছবির পুরস্কার পেল রাজকুমার রাও অভিনীত ‘নিউটন’। ‘নিউটন’ ইতিপূর্বে বলিউডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলোতে তেমন কিছু পায়নি বলে যে সমালোচনা হয়েছিল, তাতে এ বার যতিচিহ্ন পড়বে আশা করাই যায়। অন্য দিকে, ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা নায়িকার জন্য মরণোত্তর পুরস্কার পাচ্ছেন শ্রীদেবী, ‘মম’ ছবিতে অভিনয়ের জন্য। এ ছাড়া বলিউড থেকে মরণোত্তর পুরস্কার পাচ্ছেন বিনোদ খান্নাও।

এটুকু বাদ দিলে পুরস্কারের সিংহভাগই থাকছে দক্ষিণ ভারতের দখলে। ‘ভয়ানকম’ ছবির জন্য সেরা পরিচালকের সম্মান পেয়েছেন জয়রাজ, জেসুদাস পেয়েছেন সেরা গায়কের সম্মান। ‘মম’ ছবির জন্য সেরা ব্যাকগ্রাউন্ডস্কোর এবং সেরা গানের জন্য এ আর রহমান পুরস্কার পেলেও আশ্চর্যজনক ভাবে সেরা সুরকারের পুরস্কার পেয়েছেন মণি রত্নম। আর সেরা ভিএফএক্স এবং অ্যাকশন দৃশ্য পরিচালনার জন্য সম্মানিত হয়েছে ‘বাহুবলী ২’।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে ৩ মে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here