প্রতীকী ছবি

ওয়েবডেস্ক:বিশ্ববরেণ্য সত্যজিৎ রায় ভারতের অন্যতম সেরা চলচ্চিত্রকার। গুলজার দেশের অন্যতম প্রিয় গীতিকার। এঁদের একজনের ভক্তরা সাধারণত অন্যের অনুরাগী হলেও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট (আইএফএফআই) উৎসবের পঞ্চাশতম সংস্করণের আগে দুই বিখ্যাত ব্যক্তিত্বকে মিশিয়ে দিয়েছে বলে দাবি করা হচ্ছে।

২০ নভেম্বর থেকে গোয়ায় শুরু হয়েছে এশিয়ার অন্যতম বিখ্যাত চলচ্চিত্র উৎসব। ১৯৫২ সালে দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু উদ্বোধন করেছিলেন এই উৎসবের। এর পঞ্চাশতম বর্ষে আয়োজকরা বেশ কয়েকজন শীর্ষস্থানীয় আন্তর্জাতিক চলচ্চিত্রকার সৃষ্টির খতিয়ান প্রকাশ করেছে।

Loading videos...

আসলে সত্যজিৎ রায়ের সৃষ্টির উল্লেখ না করে কোনো ভারতীয় চলচ্চিত্রের উদ্বোধন সম্পূর্ণ হতে পারে না। ১৯৯২ সালে যিনি প্রথম ভারতীয় হিসাবে অস্কার-এ সম্মানিত হয়েছিলেন। তাঁর সৃষ্টিগুলি ভারতীয় চলচ্চিত্রে নতুন ধারার মানদণ্ড হিসাবে কাজ চিহ্নিত হয়ে রয়েছে। তাই আইএফএফআইয়ের ৫০তম সংস্করণটিতে স্বাভাবিক ভাবেই তাঁর কিছু সৃষ্টির উপর আলোকপাত করা হয়েছে।

আইএফএফআই-এর অফিসিয়াল ওয়েবসাইটটিতে ‘গণশত্রু’ ছবির কথা উল্লেখ যে ক্যাটালগ রয়েছে তাতে পরিচালক, সম্পাদক, চিত্রনাট্য লেখক এবং চলচ্চিত্র নির্মাণে জড়িত অন্যান্য ব্যক্তিদের নামও রয়েছে। অভিযোগ, সেখানেই সত্যাজিৎকে গীতিকার গুলজারের সঙ্গে মিশিয়ে দিয়েছেন। পরিচালকের সংক্ষিপ্ত জীবনী হিসাবে পরিবেশিত বিবরণের পাশে যে ছবিটি দেওয়া হয়েছিল তাতে সত্যজিতের পরিবর্তে গুলজারের ছবি ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.