Connect with us

বিনোদন

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

২৭টি ছবির মধ্য থেকে ভারতের তরফে অস্কারের দৌড়ে জায়গা করে নিল ‘জাল্লিকাট্টু’!

Published

on

Jallikattu
ছবির একটি দৃশ্যে অ্যান্টনি ভার্গিজ

খবরঅনলাইন ডেস্ক: ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের (Oscars) সেরা বিদেশি ছবি বিভাগের জন্য ভারতের তরফে বেছে নেওয়া হয়েছে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’ (Jallikattu)-কে। মোট ২৭টি ছবির মধ্য থেকে অস্কারের দৌড়ে এই ছবিকে নির্বাচন করেছেন ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার (Film Federation of India) জুরিরা।

লেখক এস হরীশের ছোটো গল্প ‘মাওইস্ট’ অবলম্বনে ছবিটি তৈরি করেছেন পরিচালক লিজো জোস পেল্লিসারি। ছবিতে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রন প্রমুখ।

ছুটন্ত ষাঁড়কে কৌশলে কাবু করার প্রচলিত খেলা তামিলনাড়ুতে জাল্লিকাট্টু হিসেবে পরিচিত। এই ছবিটিতে দেখানো হয়েছে, হারিয়ে যাওয়া একটি ষাঁড়কে নিয়ে গ্রামবাসীদের তৎপরতা। সেই উন্মত্ত ষাঁড় একটি গ্রামে ঢুকে পড়লে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছোয় যে মানুষ এবং পশুর মধ্যে পার্থক্যও বিলীন হয়ে যায়। মানুষের আচরণ যে পশুর থেকেও খারাপ আকার ধারণ করতে পারে, সেটাই দেখানো হয়েছে এই ছবিতে।

Loading videos...

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার জুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়েল জানান, “২৭টি ছবির মধ্যে থেকে জাল্লিকাট্টুকে অস্কারে পাঠানোর জন্য মনোনীত করা হয়েছে। মানুষের চরিত্র যে পশুরও অধম, সেই দিকটা তুলে ধরেছে লিজো জোসে পেল্লিসারির এই ছবি”।

দেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে পেল্লিসারির ছবি। ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই ছবির। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান পেল্লিসারি।

প্রসঙ্গত, ‘দ্য ডিসাইপল’, ‘দ্য চেক পোস্ট’, ‘শিকারা’, ‘গুঞ্জন সাক্সেনা’, ‘শকুন্তলা’, ‘ছলাঙ্গ’, ‘ছপাক’, ‘ভোঁসলে’, ‘গুলাবো সিতাবো’, ‘সিরিয়াস মেন’, ‘বুলবুল’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’-এর মতো ছবিগুলি ভারতের তরফে অস্কারে যাওয়ার দৌড়ে ছিল।

আরও পড়তে পারেন: শহর ছেড়ে তুমি কি চলে যেতে পারো তিন ভুবনের পারে

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অভিযাত্রিক’, সিনেমার ‘মাস্টার’দের প্রতি শ্রদ্ধাঞ্জলি

এই ছবি সিনেমার ‘মাস্টার’দের প্রতি ছাত্রদের শ্রদ্ধাঞ্জলি, বললেন পরিচালক।

Published

on

নন্দন-এ সাংবাদিক বৈঠক। ছবি: প্রতিবেদক

সুচরিতা দে, কলকাতা

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়ে গেল পরিচালক শুভ্রজিৎ মিত্রর ছবি ‘অভিযাত্রিক’-এর।

পরিচালক শুভ্রজিৎ যে দিন তাঁর ছবি ‘অভিযাত্রিক’ তৈরির কথা ঘোষণা করেছিলেন, সিনেমাপ্রেমী থেকে সমালোচক সকলের দৃষ্টি ছিল এই ছবি। ছবির প্রযোজনার সঙ্গে মধুর ভণ্ডারকরের নাম থাকায় ছবিটি প্রথম থেকেই প্রচারের আলোয় ছিল। ছবি তৈরি হলেও কোভিড মহামারির কারণে রিলিজ পিছিয়ে যায়। তবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার খবরে আবার আলোচনায় চলে আসে ‘অভিযাত্রিক’।

Loading videos...

আলোচনা কারণ এই ছবি তৈরি হয়েছে বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষ পর্ব নিয়ে। সত্যজিৎ রায়ের পরিচালনায় যে ছবি কাল্ট হয়ে রয়েছে, ‘অপুর সংসার ‘ যেখানে শেষ হয়েছিল, ঠিক সেখান থেকেই শুরু হয় ‘অভিযাত্রিক’। এ বার সেই ছবি চাক্ষুষ করার পর দর্শক ও সিনেমা সমালোচকদের উচ্ছ্বসিত প্রশংসায় খুশি পরিচালক শুভ্রজিৎ থেকে কলাকুশলী সকলেই।

[‘অভিযাত্রিক’-এর একটি দৃশ্য। ছবি: সংগৃহীত]

সদ্য প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁর সিনেমা জীবন শুরু করেন ‘অপুর সংসার’ দিয়ে । অপু হিসেবে দর্শকদের মনে যে ছবি রয়েছে, সেই ছবিতে অভিনেতা অর্জুন চক্রবর্তীকে দর্শকদের ভালো লেগেছে, এটাই অভিনেতা থেকে পরিচালক সকলকেই উৎসাহ দিয়েছে, নন্দন-এ সাংবাদিক বৈঠকে সে কথাই জানালেন অভিনেতা অর্জুন চক্রবর্তী ও পরিচালক শুভ্রজিৎ মিত্র। এই বৈঠকে অন্যান্য কলাকুশলীদের মধ্যে উপস্থিত ছিলেন অভিনেত্রী দিতিপ্রিয়া, সংগীত পরিচালক বিক্রম ঘোষ, প্রযোজক গৌরাঙ্গ জালান ও অন্যান্য কলাকুশলীরা।

‘অভিযাত্রিক’ ছবি বাংলা সিনেমার সাদাকালো সময়ের স্মৃতিকে উসকে দিয়েছে। ছবির প্রতিটি ফ্রেম বলে দেয় ছবি তৈরিতে কতটা যত্ন নেওয়া হয়েছে। ছবি নিয়ে পরিচালক শুভ্রজিৎ জানান – “এই ছবি কোনো ভাবেই ‘অপুর সংসার’ প্রভাবিত নয়। এটি সম্পূর্ণ মৌলিক গল্প। ‘অপরাজিত’ উপন্যাসের শেষ পর্ব নির্ভর। নিজের মতো করেই পরিচালনা করেছি, তবে অপু ট্রিলজি তো সিনেমার বাইবেল , সিনেমা তৈরির ব্যাকরণ। এই সব কাল্ট ছবি দেখেই সিনেমার ছাত্ররা সিনেমা তৈরি শেখেন। এই ছবি ইনসপিরেসন, তাই দর্শকদের এক দমই তুলনা করা ঠিক নয়। মাস্টাররা চিরদিনই মাস্টার আর আমরা ছাত্র, আমাদের তরফ থেকে ‘অভিযাত্রিক ‘ শ্রদ্ধাঞ্জলি”।

[অর্জুন এবং শুভ্রজিৎ। ছবি: প্রতিবেদক]

এই ছবিটি সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখাতে না পারার আফসোস জানিয়ে শুভ্রজিৎ বলেন, “সৌমিত্র কাকুকে দেখাতে পারলাম না, এটা আমার কাছে আফসোস থেকে যাবে। তবে সব কিছুরই ডেস্টিনি থাকে, কিছু করার নেই। দর্শকদের খুবই পছন্দ হয়েছে ছবি দেখে, এটাই আমার খুব ভালো লাগছে। যে কষ্ট, পরিশ্রম করে ছবি করা, দর্শকদের প্রশংসা পাওয়াটাই সার্থক একজন শিল্পী হিসেবে”।

‘অভিযাত্রিক’-এর চিত্রায়ন, এর আবহ সংগীত, অভিনয় ও পিরিয়ড ছবি তৈরির গবেষণা- সব কিছুতেই যত্ন ও পরিশ্রম চোখে পড়ার মতো। তবে এই ছবি দর্শকদের কাছে মুক্তি পেতে আরও কিছু সময় লাগবে। পরিচালকের কথায়, “কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর আরও বেশকিছু চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার কথা।
ইতিমধ্যে কোভিড পরিস্থিতি কিছুটা সামলে দর্শক আবার হলমুখী হলে বড়ো করেই মুক্তি পাবে ‘অভিযাত্রিক”।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

Continue Reading

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

তিনি রয়েছেন সকলের মনে…

Published

on

স্মরণে সৌমিত্র। ছবি: প্রতিবেদক

সুচরিতা দে, কলকাতা

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কিছুদিন আগেই করোনায় আমরা হারিয়েছি বাংলার সংস্কৃতি জগতের উজ্জ্বল তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। যদিও তিনি রয়েছেন সকলের মনে, সেই কারণেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন তিনি। এই বছরে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত ছবি “অপুর সংসার ” প্রদর্শনের মাধ্যমেই সূচনা হয়েছে চলচ্চিত্র উৎসব।

সঙ্গে সদ্যপ্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে এ বারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাঁর জীবন ও কর্ম নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শনিবার তার উদ্বোধন করেছেন পরিচালক গৌতম ঘোষ, অভিনেতার কন্যা পৌলমী বসু, পুত্র সৌগত চট্টোপাধ্যায় ও পরিচালক সুদেষ্ণা রায়।

Loading videos...

তাঁর দীর্ঘ অভিনয় জীবনের নানা মুহূর্তের ছবি দিয়ে প্রদর্শনী সাজানো হয়েছে। স্থিরচিত্রের পাশাপাশি স্ক্রিনে তাঁর বিভিন্ন অভিনয়ের কোলাজ করা ভিডিও দেখানোর ব্যবস্থাও রয়েছে।

প্রদর্শনী দেখে পৌলমী জানালেন, ‘খুবই সুন্দর, নিখুঁত ভাবে সাজানো হয়েছে। খুব যত্ন নিয়ে কাজটা করা হয়েছে । আমি আমাদের নাটকের কস্টিউম দিয়েছিলাম। আমার দাদা কবিতা সংক্রান্ত পুস্তিকায় লেখা দিয়েছে। আমিও একটা লেখা দিয়েছি। প্রচুর ছবি ছিল আমার কাছে, সেগুলোও দিয়েছি। তবে বেশিরভাগটাই ওঁরা নিজেদের দায়িত্বে সাজিয়েছেন। আমার খুব ভালো লেগেছে।’

প্রদর্শনী দেখে গৌতম ঘোষ জানালেন, ‘এই অতিমারীর সময়ে আমরা বহু দুঃখ বয়ে নিয়ে চলেছি। তার মধ্যে অন্যতম হল সৌমিত্রদার চলে যাওয়া। বাঙালি এখনও সেই শোক মেনে নিতে পারেনি। তাই এ বছর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওঁকে শ্রদ্ধা জানানোর দায়িত্ব আমাদের সকলের। উনি আমাদের সঙ্গে ছিলেন ও থাকবেন। একটা সময়ে এক সঙ্গে ছবি করেছি আমরা, অনেক স্মৃতি ওঁকে নিয়ে। এ বারের উৎসবকে সৌমিত্রদার জীবনের উদযাপন বলে মনে করুন সকলে। প্রদর্শনীটা সাজানোর জন্য খুব অল্প সময় ছিল, তার মধ্যেই খুব সুন্দর করে কাজ করেছেন ওঁরা। আশাকরি সকলের ভালো লাগবে। আমার ভালো লেগেছে। “

প্রদর্শনীতে যেমন সিনেমার নায়ক, অভিনেতা সৌমিত্রকে দেখানো হয়েছে সেই সঙ্গে মঞ্চাভিনেতা ,কবি ,চিত্রশিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় অনেক অজানা বিষয়কে প্রদর্শনীতে দেখানো হয়েছে। সব মিলিয়ে সৌমিত্রর জীবনের কোলাজ প্রদর্শিত হয়েছে।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষের আলোয় ফেডরিকো ফেলিনি

Continue Reading

ক্রিকেট

মা হলেন অনুষ্কা শর্মা, নতুন সদস্য এল বিরাট কোহলির পরিবারে

জীবনের এই নতুন অধ্যায়টি শুরু করার আগে সবার আশিস চাইলেন বিরাট!

Published

on

অনুষ্কা শর্মা এবং বিরাট কোহলি। সংগৃহীত ছবি

খবর অনলাইন ডেস্ক: সোমবার বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মার (Anushka Sharma) কোল আলো করে এল কন্যা সন্তান। সোশ্যাল মিডিয়ায় এই সুসংবাদটি জানিয়েছেন ক্রিকেটার বিরাট কোহলি (Virat Kohli)।

টুইটারে বিরাট লেখেন, “অনুষ্কা এবং সন্তান দু’জনেই ভালো রয়েছে”।

তিনি লিখেছেন, “আশীর্বাদ হিসেবে আজ আমরা (বিরুষ্কা) একটি কন্যাসন্তানকে পেয়েছি। আপনাদের ভালোবাসা, প্রার্থনা এবং শুভকামনার জন্য আমরা সকলকে ধন্যবাদ জানাই। আমাদের জীবনের এই নতুন অধ্যায়টি শুরু করার আগে আপনাদের আশীর্বাদ চাই”।

Loading videos...

গত বছরের আগস্টে বিরুষ্কা জানিয়েছিলেন, তাঁদের পরিবারে নতুন এক সদস্য আসতে চলেছে। টুইটারে লিখেছিলেন, “খুব সম্ভবত জানুয়ারিতেই আমরা তিন জন হতে চলেছি”।

বিরুষ্কার কন্যাসন্তানের জন্ম হতেই ক্রিকেট, অভিনয় জগতের লোকজনের পাশাপাশি অনেকেই তাঁদের শুভেচ্ছা জানাচ্ছেন।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষের আলোয় ফেডরিকো ফেলিনি

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করতে সিপিএমের লাইনেই খেলছেন শুভেন্দু অধিকারী

দেশ3 days ago

নবম দফার বৈঠকেও কাটল না জট, ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্র

প্রযুক্তি3 days ago

হোয়াটসঅ্যাপে এ ভাবে সেটিং করলে আপনার আলাপচারিতা কেউ দেখতে পাবে না এবং তথ্যও থাকবে নিরাপদে

শরীরস্বাস্থ্য3 days ago

কেন খাবেন মেথি?

বিদেশ2 days ago

ফাইজারের করোনা ভ্যাকসিন নেওয়ার পরে নরওয়েতে মৃত ২৩, শুরু তদন্ত

election commission of india
রাজ্য3 days ago

ভোট প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

রাজ্য3 days ago

রাজ্যে আরও কমল দৈনিক সংক্রমণের হার, ১৩ জেলায় আক্রান্তের সংখ্যা এক অঙ্কে

রাজ্য3 days ago

শতাব্দী রায়ের ‘মানভঞ্জনে’ অভিষেক বন্দ্যোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা5 hours ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা6 days ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা1 week ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

কেনাকাটা4 weeks ago

ফিলগুড প্রোডাক্ট! পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক: দিনের মধ্যে কিছু সময় যদি নিজের মতো করে নিজের জন্য দেওয়া যায় তা হলে মন যেমন ভালো থাকে...

নজরে