জঁ লুক গদার
জঁ লুক গদার। ছবি: slantmagazine.com-এর সৌজন্যে

নতুন তরঙ্গের ফরাসি চলচ্চিত্রের জনক, কিংবদন্তী পরিচালক ও চলচ্চিত্র সমালোচক জঁ লুক গদার (Jean-Luc Godard) প্রয়াত হলেন। ৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

তাঁর আধুনিক চিন্তাধারা ও সৃষ্টির মাধ্যমে তিনি নিজস্ব ঘরানা তৈরি করেছিলেন। চলচ্চিত্র নির্মাণের রীতিনীতিগুলো ভেঙে দিতে চেয়েছেন সবসময়। সিনেমার সীমা কোথা থেকে কোথায় ঠেলে নিয়ে যাওয়া যায়, সেটারই প্রমাণ রেখেছেন ‘ব্রেথলেস’ এবং ‘কনটেম্পট’-এর মতো সব ক্লাসিক ছবিতে।

চলচ্চিত্র সমালোচকরা বলেন, ঘন কালো চুল এবং মোটা রিমের চশমা পরা একজন সত্যিকারের ‘বিপ্লবী’ গদার। যিনি চলচ্চিত্র পরিচালকদেরও শিল্পী হয়ে ওঠার পথ তৈরি করেছিলেন। সূক্ষ্ম রাজনৈতিক চিন্তাভাবনা নিয়ে যাঁরা এখন ছবি করেন, তাঁদের অনেকের কাছেই পথিকৃৎ তিনি। তাঁর কাজের প্রশংসার জন্য কোনো শব্দ-বিশেষণই যথেষ্ট নয়।

উল্লেখ্য, ১৯৩০ সালে একটি বিত্তশালী ও সংস্কৃতিমনা পরিবারে জন্ম গদারের। সাহিত্য ও শিল্পে ছিল অমোঘ টান। পড়াশোনায় তেমন মন আঁটত না। এরই মধ্যে পড়ে যান সিনেমার নেশায়। ছয়ের দশকে নতুন তরঙ্গের ফরাসি ছবির জনক বলে মানা হয় তাঁকে। তাঁর প্রথম পূর্ণ দৈর্ঘের ছবি ‘ব্রেথলেস’ চলচ্চিত্রে নতুন এক ভাষার জন্ম দেয়। দীর্ঘ সাত দশকের চলচ্চিত্র জীবন তাঁর। ২০১৮-তে তাঁর শেষ ছবি। ‘দ্য ইমেজ বুক’। ওই ছবি কান ফিল্ম ফেস্টিভ্যালে ‘প্যাম ডি’অর’ সম্মান পায়।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন