ওয়েবডেস্ক: ১৮৯৩ থেকে ১৯১১- এই এতগুলো বছর সময় লেগে গিয়েছিল আইএফএ শিল্ড বাঙালির হাতে আসতে। ১৯১১ সালের ২৯ জুলাই ১১ জন তুখোড় বাঙালি খেলুড়ে ফুটবলের ২-১ গোলে গুঁড়িয়ে দিয়েছিল ব্রিটিশের দর্প, হার মেনেছিল মোহনবাগানের কাছে ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্ট। সেই ইতিহাস অবশ্য বাংলা ছবি অনেক বছর আগেই ধরে রেখেছে রুপোলি পর্দায় ২০১১ সালে পরিচালক অরুণ রায়ের ছবি ‘এগারো’-র সৌজন্যে। কিন্তু বলিউডে বা সর্বভারতীয় ক্ষেত্রে সেই আবেগ ছবির বিষয় হয়ে ওঠেনি!

আরও পড়ুন: সৃজিতের পরিচালনায় সৌরভের বায়োপিক হচ্ছে হিন্দিতে, প্রযোজনায় একতা কাপুর?

তবে এ বার বিলক্ষণ হল! খবর বলছে, জন আব্রাহামের প্রযোজনা সংস্থা মোহনবাগান আর বাঙালির ফুটবলের এই সোনার দিন নিয়ে ছবি করার কাজ শুরু করে দিয়েছে। ছবির পরিচালক হিসেবে জন বেছে নিয়েছেন নিখিল আদবানিকে। তাঁর সঙ্গেই আপাতত নায়ক পর পর ছবি করে চলেছেন, সে কারণেই বিশ্বাস রাখতে পেরেছেন আদবানির পরিচালনার মুন্সিয়ানায়। যা জানা গিয়েছে, আপাতত সেই সময় আর বাঙালিজীবন নিয়ে গবেষণা চলছে। ছবির শুটিং শুরু হবে ২০১৯ সালের নভেম্বর মাস থেকে।

পরিচালক জানিয়েছেন, শুধু মাত্র প্রযোজক বলেই জনকে ১৯১১-র নায়ক শিবদাস ভাদুড়ির চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়া হচ্ছে না। নায়ক ফুটবল খেলতে পারেন, সেটা মাথায় রেখেই এই নির্বাচন। এ ছাড়া অন্য গুরুত্বপূর্ণ চরিত্রেও বলিউডের যাঁরা ফুটবল খেলায় দক্ষ, তাঁদের নিয়ে কাজ করার ইচ্ছে রয়েছে পরিচালকের। ছবির নাম এখনও পর্যন্ত ঠিক হয়ে আছে ‘১৯১১’!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here