ওয়েবডেস্ক:’গেট ব্যাক’, ‘অ্যাক্রস দ্য ইউনিভার্স’, ‘কাম টুগেদার’-এর মতো জনপ্রিয় অ্যালবামের সব লিরিক্স হয়তো বা লেননের মাথায় আসত এই বাহনে চেপে লন্ডন শহর চষে বেড়ানোর সময়। বিটল্‌স-এর স্মৃতি বিজড়িত সেই হন্ডা মাংকি বাইক নিলামে উঠছে আগামী মার্চ মাসে। ১৯৬৯ থেকে ৭১ পর্যন্ত এটি ছিল লেননের সফরসঙ্গী।

১৯৭১-এ জন তাঁর বাহনটি বিক্রি করেন জন গ্রাহামকে। ওই একই বছর গ্রাহামের কাছ থেকে ‘হন্ডা জেড ৫০ এ কে ১’ মডেলের বাইকটি হাতে আসে জন হ্যারিংটনের কাছে। সে বছরই লন্ডন ছেড়ে নিউ ইয়র্ক চলে আসে বিটল্‌স। গত ৪৭ বছর ধরে হ্যারিংটন আগলে রেখেছিলেন দু’চাকার সেই বাহন। এর মাঝে নানা প্রদর্শনীতে একাধিক বার দেখা গেছে এটিকে।

৪৯ সিসির ব্যাটারি সহ, সেমি অটোম্যাটিক ট্রান্সমিশন রয়েছে হন্ডার জেড ৫০ সিরিজের দ্বিতীয় প্রজন্মের এই মিনি বাইকে। ১৯৯৯ পর্যন্ত ইয়োরোপ এবং জাপানের বাজারে ছিল এই মডেল। ততদিনে অবশ্য নাম বদলে ফেলে হয়েছে জেড ৫০ জে। লেননের বাইকটি রয়েছে প্রায় প্রথম দিককার অবস্থাতেই। এখন পর্যন্ত চলেছে ১৪৬০ মাইল।

এর আগে ২০০৮ সালে একবার নিলামে উঠেছিল লেননের ১৬০ জেড মডেলের বাইক, ২৫ লক্ষের কাছাকাছি দাম উঠেছিল। এবারে সেটিকেও ছাপিয়ে যাবে, শর্ট ট্রেইল-এর হন্ডা মাংকি, তেমনই অনুমান করছে নিলামের আয়োজক। আগামী ৪ মার্চ ন্যাশনাল মোটরসাইকেল মিউজিয়ামে বসবে নিলামের আসর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here