ওয়েবডেস্ক: সন্দেহ নেই, ২০১৬ সালের সেই স্লোগান এখন কিছুটা হলেও স্তিমিত হয়ে এসেছে। ছাত্রদের বিক্ষোভ, পুলিশি তাণ্ডব, প্রতিবাদে রাজধানীর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় উত্তাল হয়ে ওঠা- এই সব কিছুই যেমন এখন কিছু ধূসর স্মৃতি!

আরও পড়ুন: ক্রমাগত ফোন, আলিয়া ভাটের ভালোবাসায় দমবদ্ধ বোধ করছেন রণবীর কাপুর?

তবে কানহাইয়া কুমারের আজাদি প্রায় বছর তিনেকের মাথায় এই যে জেগে উঠল বলিউডে, এর নেপথ্যেও কিন্তু কিছুটা হলেও রয়েছে রাজনৈতিক মতাদর্শের যোগ। কানহাইয়া কুমারের জেলে যাওয়ার পর পরই আরেক ছাত্র ডুব শর্মার আজাদি গান প্রায় পরিণত হয়েছিল অ্যান্থেমে, ছুড়ে দিয়েছিল ঘোষণা- মনুবাদ, ব্রাহ্মণবাদ, সঙ্ঘবাদ, পুঁজিবাদ, সামন্তবাদের মতো সামাজিক ব্যাধির হাত থেকে স্বাধীনতা আদায় করেই ছাড়বে!

 

View this post on Instagram

 

14 february 2019 1 year 4 days to go…

A post shared by Gully Boy (@gully_boy_fc) on

বুঝতে অসুবিধা নেই- রাজনৈতিক মতবাদ শর্মার গান থেকে বাদ যায়নি। কিন্তু সেই গানই যখন ফিরে এল জোয়া আখতারের গলি বয় ছবিতে আলিয়া ভাট আর রণবীর সিংয়ের হাত ধরে, দেখা গেল, সেখান থেকে রাজনৈতিক বিষয়টি প্রায় বাদই চলে গিয়েছে! এখানে কেবল আলতো করে ছুড়ে দেওয়া হয়েছে বক্তব্য- দারিদ্র্য, ভেদাভেদ আর পক্ষপাতদুষ্টতা থেকে স্বাধীনতা আদায় না করলেই নয়!

বলিউড বলছে, লোকসভা নির্বাচনের মরশুমে এই গান যে বলিউডে ফিরে এল, তাই কি যথেষ্ট নয়? আজাদি শব্দটা তো চলে গিয়েছিল প্রায় বিজেপি-বিরোধিতার জায়গায়, ও দিকে ছবির প্রযোজক রীতেশ সিধওয়ানি এই সে দিনও তো টুই করে নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন বলিউডের সঙ্গে ডেলেগেট মিটিংয়ে বসার জন্য!

 

View this post on Instagram

 

Gully boy @ranveersingh

A post shared by Gully Boy (@gully_boy_fc) on

তাই কী মনে হয়- উপর উপর এই যে খেলা, তা কি গা বাঁচানোর জন্য? না কি বলিউড পলিটিক্যালি ক্লিয়ার থেকে পলিটিক্যাল বার্তাই দিচ্ছে?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন