গানের জাদুতে নিজের জায়গা করেছেন কিশোর কুমার

0

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে বহু শিল্পী রয়েছেন, যাঁরা নিজেদের দক্ষতা দিয়ে শুধু মানুষের মন জয় করেননি, মানুষকে বিনোদনই দেননি, ইতিহাসের পাতায় নিজের জায়গা করে নিয়েছেন। তেমনই একজন মানুষ হলেন কিশোর কুমার।

হিন্দি সিনেমার বিখ্যাত গায়ক কিশোর কুমার ইন্ডাস্ট্রির বিশেষ একজন শিল্পী। কিশোর কুমার একজন অভিনেতা, সঙ্গীতজ্ঞ, লেখক এবং প্রযোজকও ছিলেন। ১৯২৯ সালে ৪ আগস্ট মধ্যপ্রদেশের খান্ডোয়াতে জন্মগ্রহণ করেন কিশোর কুমার। চলচ্চিত্র জীবনে ১৫০০ টিরও বেশি গানে গলা দিয়েছেন। গায়কের জন্মদিনে তাঁর গাওয়া সেরা কিছু গানের বিষয়ে আলোচনা করা হয়।

মেরে স্বপ্ন কি রানি

বিখ্যাত অভিনেতা রাজেশ খান্না এবং শর্মিলা ঠাকুর অভিনীত চলচ্চিত্র আরাধনা তাঁর সময়ের অন্যতম সেরা চলচ্চিত্র। সেই সময়ের মধ্যে এই ছবির অনেক গান বিখ্যাত হয়েছিল, কিন্তু কিশোর কুমারের কণ্ঠে গাওয়া মেরে স্বপ্ন কি রানি গানটি এখনও মানুষের মধ্যে খুব জনপ্রিয়।

আচ্ছা তো হাম চলতে হ্যায়

কিশোর কুমার তার চলচ্চিত্র জীবনে রাজেশ খান্নার জন্য অনেক গান গেয়েছেন। রাজেশ খান্নার চলচ্চিত্র ‘আন মিলো সাজনা’-তে অভিনেত্রী আশা পারেখের সঙ্গে তার জুটি দর্শকদের ভালো লেগেছিল। এই ছবির ‘আচ্ছা তো হাম চলতে হ্যায়’ গানটি আজও খুব বিখ্যাত।

তুম আ গায়ে হো নূর আ গয়া হ্যায়

১৯৭৫ সালের ছবি আঁধি মুক্তির সময় অনেক বিতর্কের মধ্যে ছিল। সঞ্জীব কুমার এবং সুচিত্রা সেন অভিনীত বিখ্যাত গান তুম আ গায়ে হো নূর আ গয়া হ্যায়ও গেয়েছিলেন কিশোর কুমার।

মেরে মেহবুব কেয়ামত হোগি

কিশোর কুমার শুধু মুম্বাইয়ের মিস্টার এক্স ছবিতে গানটিতে কণ্ঠ দেননি, ছবিতে নিজে অভিনয়ও করেছিলেন। মেরে মেহবুব কেয়ামত হোগি ছবির বিখ্যাত গানটি আজও মানুষের মধ্যে বেশ জনপ্রিয়। এই গানটি মানুষ এতটাই পছন্দ করেছে যে এই গানটির রিমেকও তৈরি করা হয়েছে।

গাম হ্যায় কিসি কে পেয়ার মে ভি

বলিউড অভিনেতা রণধীর কাপুর এবং রেখা অভিনীত ছবি রামপুর কা লক্ষ্মণও তাঁর যুগের অন্যতম হিট। এই ছবির গাম হ্যায় কিসি কে পেয়ার মে ভি গানটি গেয়েছিলেন কিশোর কুমার।

আতে যাতে খুবসুরত

১৯৭৭ সালের রাজেশ খান্না এবং ডিম্পল কাপাডিয়া অভিনীত চলচ্চিত্র অরুশের অনেক গানও মানুষের মধ্যে জনপ্রিয়। তবে এই ছবির বিখ্যাত গানটি আতে যাতে খুবসুরত কিশোর কুমারের কণ্ঠে বেশ হিট হয়েছিল।

মেরে নয়না

রাজেশ খান্না এবং হেমা মালিনী অভিনীত চলচ্চিত্র মেহবুবা থেকে মেরে নয়না সাওয়ান ভাদোও গেয়েছেন কিশোর কুমার। মানুষ এখনো এই গান শুনতে পছন্দ করে।

আরও পড়তে পারেন :

ক্রিকেটার হতে চেয়েও বলিউডে সফল বিশাল ভরদ্বাজ

১২ বছরে বলিউডে নিজের জায়গা তৈরি করেছেন দাবাং গার্ল

দক্ষিণী ছবির দুনিয়ায় বাঙালি অভিনেতা, ‘সীতারমণ’-এ বিশেষ চরিত্রে যীশু

বক্সঅফিসে সাফল্য পেল না এক ভিলেন রিটার্নস

আলিয়ার মাতৃত্বের জেল্লার সামনে ফিকে সবকিছু!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন