বন্যপ্রাণী এবং প্রকৃতি নিয়ে চলচ্চিত্র উৎসব। বেশ অন্যরকম না বিষয়টা ? হ্যাঁ, এই বিষয় সংক্রান্ত ছবি নিয়েই ফের একবার কলকাতায় হতে চলেছে কলকাতা ইন্টারন্যাশনাল ওয়াইল্ডলাইফ অ্যান্ড এনভায়রনমেন্ট ফিল্ম ফেস্টিভাল। এবার দ্বিতীয় বছরে পা দিতে চলেছে এই চলচ্চিত্র উৎসব।  

 এবারের থিম ‘গ্রিন ব্রিগেড’। সেই উপলক্ষে গোটা রাজ্য জুড়ে মোট ৫০ লক্ষ চারাগাছ বপন করা হবে।

 এবছর ফেস্টিভালটিকে ৬টি বিভাগে ভাগ করা হয়েছে। ফিচার ফিল্ম, শর্ট ফিল্ম, অ্যানিমেশন ফিল্ম, ডকুমেন্টারিস, পাবলিক সার্ভিস অ্যানাউন্সমেন্ট। রয়েছে আরো একটি বিভাগ, যেই বিভাগের ছবিগুলি ইন্ডিপেনডেন্ট ফিল্ম মেকারদের উৎসাহিত করবে ছবি নির্মাণে।

 দেশাম নিবেদিত এই ফেস্টিভালটি গত বছর চলেছিল দুদিন, এবার চলবে তিনদিন ধরে।

প্রাথমিক ভাবে ১১৫টি দেশের ১৯১০টি ছবি বাছাই করা হয়। তার মধ্যে ভারতের ছবি ছিল ৩০৭টি, ইরানের ২১৮টি, আমেরিকার ১৫০টি আর স্পেনের ৮৩টি।

এগুলির থেকে স্ক্রিনিং-এর জন্য ২০০টি ছবি বাছাই করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী এবং দেবশ্রী রায়।

কলকাতার মোট ১০টি থিয়েটারে দেখানো হবে ছবিগুলি। নন্দন ৩, স্টার থিয়েটার, গোর্কি সদন, মহাজাতি সদন, পুর্বশ্রী, ঐক্যতান, উত্তম মঞ্চ, অহীন্দ্র মঞ্চ, বীরেন্দ্র মঞ্চ এবং মোহিত মৈত্র মঞ্চ।

এবছর প্রথমবার এই ফেস্টিভালের থিম সং বানানো হয়েছে। তৈরি করেছেন অনুপম রায়।  এই ফেস্টিভাল এবং গ্রিন ব্রিগেডের কথা মাথায় রেখে একটি জ্যাকেট ডিজাইন করেছেন অগ্নিমিত্রা পল।

শনিবার এই ফেস্টিভালেরই থিম মিউজিক এবং সুভেন্যির লঞ্চ হল।  ডিসেম্বর মাসের ২ তারিখ থেকে শুরু হচ্ছে এই অভিনব চলচ্চিত্র উৎসব।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন