ক্যানসার যুদ্ধে হার, সর্বকালের অন্যতম সেরা গিটারিস্ট এডি ফান হালেন প্রয়াত

0
Eddie Van Halen

খবরঅনলাইন ডেস্ক: ক্যানসার যুদ্ধে হেরে গেলেন সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ গিটারিস্ট এডি ফান হালেন (Eddie Van Halen)। বুধবার টুইটারে এই খবর দেন তাঁর ছেলে ভোলফ ফান হালেন। মাইকেল জ্যাকসনের এক সময়ের সহশিল্পী এই গিটারিস্টের মৃত্যুর সময়ে বয়স হয়েছিল ৬৫ বছর।

সংগীতজ্ঞ ফান হালেন ছিলেন একাধারে গীতিকার, প্রযোজক ও উদ্ভাবনী গিটারিস্ট। ১৯৫৫ সালে নেদারল্যান্ডসে তাঁর জন্ম। ১৯৭২ সালে আমেরিকান রক ব্যান্ড ‘ভ্যান হ্যালেন’-এর সহ-প্রতিষ্ঠাতা তিনি। তাঁর সঙ্গে ছিলেন তাঁর ভাই ও ড্রামার আলেক্স ফান হালেন, ব্যাসিস্ট মার্ক স্টোন ও গায়ক ডেভিড লি রোথ। দু’ হাতে সমান তালে সোলো টেকনিকে গিটার ট্যাপিং করার জন্য তিনি বিপুল জনপ্রিয় ছিলেন।

সত্তরের দশকে ‘ভ্যান হ্যালেন’-এর প্রথম অ্যালবাম বিপুল জনপ্রিয় হয়েছিল। নিজেদের ব্যান্ডের নামেই সেই অ্যালবামের নাম রাখা হয়েছিল। তার পর ‘১৯৮৪’ তো ব্লকব্লাস্টার রেকর্ড। এতেই ছিল ‘জাম্প’, ‘পানামা’ ও ‘হট ফর টিচার’-এর মতো অত্যন্ত জনপ্রিয় গান।

২০১২ সালে ‘গিটার ওয়ার্ল্ড’ ম্যাগাজিনের পাঠক জরিপে বিশ্বের সর্বকালের সেরা ১০০ গিটারিস্টের তালিকায় শীর্ষস্থান দখল করেন ভ্যান হ্যালেন। ‘রোলিং ম্যাগাজিন’ তাঁকে সেরা ১০০ গিটারিস্টের তালিকায় অষ্টম স্থানে রেখেছিল। তাঁর মৃত্যুতে সংগীতজগতে শোকের ছায়া নেমে এসেছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন