Connect with us

বিনোদন

মায়ের জন্মদিনটা এ ভাবেই পালন করলেন মাধুরী দীক্ষিত, দেখুন আপনার মুখেও হাসি খেলতে পারে

Published

on

ওয়েবডেস্ক: লকডাউনের মধ্যে পরিবারের আর পাঁচজনের সঙ্গে বাড়িতেই কাটাচ্ছেন মাধুরী দীক্ষিত নেনে (Madhuri Dixit-Nene)। স্বাভাবিক ভাবেই মায়ের জন্মদিনও উদ্‌যাপন করলেন বাড়িতেই।

সোশ্যাল মিডিয়ায় মাধুরীর শেয়ার করা ভিডিয়োয় দেখা যাচ্ছে, তিনি কী ভাবে মায়ের জন্মদিনের অনুষ্ঠানটা পালন করেছেন।

ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, নিজে গান গাইছেন, সঙ্গে গিটার বাজাচ্ছেন তাঁর স্বামী। আবার বাড়ির ছোটোরা এবং অন্যান্য কর্মীরাও তাদের ভালোবাসার ‘আই’-এর জন্মদিনে অনাবিল আনন্দে মেতে উঠেছে।

Loading videos...

ভিডিয়োটি পোস্ট করে মাধুরী একটি দীর্ঘাকার কাব্যিক মন্তব্যও লিখেছেন। “সারা বিশ্বের সব থেকে সুন্দরী মহিলা, আমার জীবনের ঝড়ো সাগরে আমার নোঙর এবং আমার পালে বাতাস … আমার প্রতিটা সাফল্যের পিছনে তুমিই। আজকের এই বিশেষ দিনে তোমার জন্য বিশেষ কিছু…”, লিখেছেন মাধুরী।

আবার এই লকডাউনের মধ্যে তাঁর সঙ্গে থেকে এই বিশেষ দিনটিকে উদ্‌যাপনে যাঁরা সহযোগিতা করেছেন, তাঁদের উদ্দেশে ধন্যবাদ জানাতেও ভোলেননি নায়িকা।

কয়েক সপ্তাহ আগেই করোনা যোদ্ধাদের কুর্নিশ জানিয়ে গান গেয়েছিলেন। তাঁর অভিনয় এবং নাচের দক্ষতা দিয়ে নতুন করে বলার নেই। এমনকী গানের প্রতি তাঁর অনুরাগের কথাও অনেকে জানেন। এখন কণ্ঠের জাদুতে মুগ্ধ গোটা দেশ।

সোশ্যাল মিডিয়ায় সেই গানের ঝলক শেয়ার করতেই তাঁর প্রশংসায় পঞ্চমুখ প্রত্যেকেই। লকডাউন শুরুর পরই অনলাইন নাচের ক্লাস চালু করেছিলেন নায়িকা। ডান্স উইথ মাধুরী ডট কম-এ হয়েছিল নাচের প্রশিক্ষণ। নিজের অনুরাগী এবং দর্শকদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় নিয়মিত যোগাযোগও রাখছেন নায়িকা।

বাংলাদেশ

স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক বরেণ্য অভিনেতা আলী যাকের আর নেই

শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার আলী যাকেরকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে।

Published

on

Ali Zaker
আলী যাকের। ছবি সংগৃহীত।

ঋদি হক: ঢাকা

চলে গেলেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আলী যাকের (Ali Zaker)। শুক্রবার ভোরে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

আলী যাকেরের মৃত্যুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, মহান মুক্তিযুদ্ধ, দেশের শিল্পকলা ও সাংস্কৃতিক অঙ্গনে আলী যাকেরের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

Loading videos...

বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য তথা শহিদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি অ্যারোমা দত্ত তাঁর আত্মার শান্তি কামনা করে বলেন, “আলী যাকের শুধু একজন নাট্যব্যক্তিত্বই ছিলেন না, তিনি ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি। ছিলেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক এবং নাট্যপরিচালকও। তাঁর বিদায়ে একজন সজ্জন ও সাংস্কৃতিক ব্যাক্তিত্বকে আমরা হারালাম।”

কয়েক বছর ধরেই ক্যানসার এবং বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন একুশে পদক প্রাপ্ত বরেণ্য নাট্যব্যক্তিত্ব আলী যাকের। শুক্রবার ভোরে জীবন নাট্যমঞ্চের ইতি টানলেন। গত ১৫ নভেম্বর হঠাৎ শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে কয়েক দিনের চিকিৎসায় অবস্থার উন্নতি হলে, তাঁকে বাড়িতে নিয়ে আসা হয়। কিন্তু ফের অবস্থার অবনতি ঘটলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ভর্তি করানো হয়। শুক্রবার সকাল ৬টা ৪০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার আলী যাকেরকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এ ছাড়া তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেছেন।

১৯৭২ সালে আরণ্যক নাট্যদলের ‘কবর’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে পথ চলা শুরু করেন এই নাট্যব্যক্তিত্ব। পরবর্তী সময়ে ১৯৭৩ সাল থেকে কাজ করছেন ‘নাগরিক’ নাট্যসম্প্রদায় নিয়ে। মঞ্চের পাশাপাশি টিভি নাটকেও সমাদৃত হন এই তারকা।

স্ত্রী সারা যাকেরকে নিয়ে গড়ে তোলেন দেশের বৃহৎ বিজ্ঞাপনী সংস্থা। দেশীয় বিজ্ঞাপনশিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব আলী যাকের। বাংলাদেশের বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটির কর্ণধার তিনি। তাঁর সহধর্মিণী সারা যাকেরও একজন অভিনেত্রী। তাঁদের ছেলে ইরেশ যাকের অভিনেতা ও প্রযোজক হিসেবে সমাদৃত। মেয়ে শ্রিয়া সর্বজয়া একজন আরজে হিসেবে পরিচিতি পেলেও তিনি অভিনয়ও করেছেন কিছু নাটকে।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। টেলিভিশন ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। ‘বহুব্রীহি’, ‘আজ রবিবার’-সহ বহু নাটকে তাঁর অভিনয়ের মুনশিয়ানা দর্শকের হৃদয় ছুঁয়েছে। মঞ্চেও আলী যাকের এক জাঁদরেল অভিনেতার নাম।

খবরঅনলাইনে আরও পড়ুন

ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক স্থগিত

Continue Reading

বিনোদন

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

২৭টি ছবির মধ্য থেকে ভারতের তরফে অস্কারের দৌড়ে জায়গা করে নিল ‘জাল্লিকাট্টু’!

Published

on

Jallikattu
ছবির একটি দৃশ্যে অ্যান্টনি ভার্গিজ

খবরঅনলাইন ডেস্ক: ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের (Oscars) সেরা বিদেশি ছবি বিভাগের জন্য ভারতের তরফে বেছে নেওয়া হয়েছে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’ (Jallikattu)-কে। মোট ২৭টি ছবির মধ্য থেকে অস্কারের দৌড়ে এই ছবিকে নির্বাচন করেছেন ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার (Film Federation of India) জুরিরা।

লেখক এস হরীশের ছোটো গল্প ‘মাওইস্ট’ অবলম্বনে ছবিটি তৈরি করেছেন পরিচালক লিজো জোস পেল্লিসারি। ছবিতে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রন প্রমুখ।

ছুটন্ত ষাঁড়কে কৌশলে কাবু করার প্রচলিত খেলা তামিলনাড়ুতে জাল্লিকাট্টু হিসেবে পরিচিত। এই ছবিটিতে দেখানো হয়েছে, হারিয়ে যাওয়া একটি ষাঁড়কে নিয়ে গ্রামবাসীদের তৎপরতা। সেই উন্মত্ত ষাঁড় একটি গ্রামে ঢুকে পড়লে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছোয় যে মানুষ এবং পশুর মধ্যে পার্থক্যও বিলীন হয়ে যায়। মানুষের আচরণ যে পশুর থেকেও খারাপ আকার ধারণ করতে পারে, সেটাই দেখানো হয়েছে এই ছবিতে।

Loading videos...

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার জুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়েল জানান, “২৭টি ছবির মধ্যে থেকে জাল্লিকাট্টুকে অস্কারে পাঠানোর জন্য মনোনীত করা হয়েছে। মানুষের চরিত্র যে পশুরও অধম, সেই দিকটা তুলে ধরেছে লিজো জোসে পেল্লিসারির এই ছবি”।

দেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে পেল্লিসারির ছবি। ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই ছবির। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান পেল্লিসারি।

প্রসঙ্গত, ‘দ্য ডিসাইপল’, ‘দ্য চেক পোস্ট’, ‘শিকারা’, ‘গুঞ্জন সাক্সেনা’, ‘শকুন্তলা’, ‘ছলাঙ্গ’, ‘ছপাক’, ‘ভোঁসলে’, ‘গুলাবো সিতাবো’, ‘সিরিয়াস মেন’, ‘বুলবুল’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’-এর মতো ছবিগুলি ভারতের তরফে অস্কারে যাওয়ার দৌড়ে ছিল।

আরও পড়তে পারেন: শহর ছেড়ে তুমি কি চলে যেতে পারো তিন ভুবনের পারে

Continue Reading

বিনোদন

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মাদক মামলায় জামিন পেলেন কমেডিয়ান ভারতী সিংহ এবং তাঁর স্বামী হর্ষ লিম্বাচিয়া। প্রায় দেড় দিন নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) হেফাজতে থাকার পর সোমবার তাদের জামিন মঞ্জুর করে বিশেষ আদালত।

শনিবার ভারতী এবং হর্ষের মুম্বইয়ের ফ্ল্যাটে তল্লাশি চালায় এনসিবি। সেখান থেকে ৮৬.৫ গ্রাম মতো গাঁজা উদ্ধার করে তাঁরা। এর পর এনসিবি দফতরে ভারতী আর হর্ষকে টানা জেলা করা হয়। এতে দু’জনেই গাঁজা সেবনের কথা স্বীকার করেন। সে দিন রাতেই ভারতীকে গ্রেফতার করা হয়। রবিবার গ্রেফতার হন হর্ষ।

রবিবারই ভারতী এবং হর্ষকে ম্যাজিস্ট্রেট কোর্টে পেশ করে এনসিবি। ৪ ডিসেম্বর অবধি তাঁদের বিচারবিভাগীয় হেফাজতে রাখা নির্দেশ দেওয়া হলে ভারতীকে কল্যাণ জেলে এবং তাঁর স্বামী হর্ষকে তালোজা জেলে নিয়ে যাওয়া হয়। 

Loading videos...

এর পর আইনজীবীর সাহায্যে বিশেষ আদালতে জামিনের আবেদন জানান এই দম্পতি। আবেদনে জানানো হয়, পূর্বে তাঁদের কোনো ক্রিমিনাল রেকর্ড নেই ফলে জামিন পেলেও পলাতক হওয়ার কোনো প্রশ্ন উঠছে না। এর পর আজ তাঁদের জামিন মঞ্জুর করা হয়।

এএনআই সংবাদসংস্থাকে ভারতীদের আইনজীবী জানিয়েছেন, “মাথাপিছু ১৫ হাজার টাকার বন্ডে মাদক সংক্রান্ত বিশেষ আদালত তাঁদের জামিন মঞ্জুর করেছে।  এনসিবির তরফ থেকে এখনও কোনো উত্তর আসেনি।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading
Advertisement
Advertisement
examination
শিক্ষা ও কেরিয়ার10 mins ago

পরের বছর থেকে মাতৃভাষায় পড়া যাবে ইঞ্জিনিয়ারিং: শিক্ষামন্ত্রক

রাজ্য43 mins ago

শুভেন্দু অধিকারীর সিদ্ধান্তকে ‘স্বাগত’ জানালেন মুকুল রায়

দেশ1 hour ago

কোভিড হাসপাতালে আগুন: গুজরাত সরকারের রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

দেশ2 hours ago

জাইডাস ক্যাডিলার কোভিড-টিকার অগ্রগতি পরিদর্শনে গুজরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য3 hours ago

এখনই দলের বিধায়কপদ ছাড়ছেন না শুভেন্দু অধিকারী?

Ali Zaker
বাংলাদেশ3 hours ago

স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক বরেণ্য অভিনেতা আলী যাকের আর নেই

রাজ্য4 hours ago

মন্ত্রিত্ব ছেড়ে দিলেন শুভেন্দু অধিকারী

রাজ্য4 hours ago

সরকারি নিরাপত্তা ছাড়ছেন শুভেন্দু অধিকারী

কেনাকাটা

কেনাকাটা1 day ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা3 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা6 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে