Connect with us

বিনোদন

ময়দান: সৈয়দ আবদুল রহিমের বায়োপিক মুক্তির নতুন দিন জানালেন অজয় দেবগন

এখন অপেক্ষা ২০২১-এর আগস্ট পর্যন্ত!

Published

on

ওয়েবডেস্ক: প্রথমে ঠিক ছিল চলতি বছরের ১১ ডিসেম্বর মুক্তি পাবে ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের দোর্দণ্ডপ্রতাপ সৈয়দ আবদুল রহিমের (Syed Abdul Rahim) আত্মজীবনী-নির্ভর ছবি ‘ময়দান’ (Maidaan)। তবে বর্তমান পরিস্থিতিতে ওই ছবির মুক্তির দিন অনেকটাই পিছিয়ে গেল।

শনিবার সোশ্যাল মিডিয়ায় ছবির একটি পোস্টার পোস্ট করেছেন অজয় দেবগন (Ajay Devgn)। অমিত শর্মা পরিচালিত এই ছবিতে তিনিই রহিমসাহেবের ভূমিকায় অভিনয় করেছেন।

অজয় লিখেছেন, “২০২১ সালের স্বাধীনতা দিবসের সপ্তাহ। একটা অপ্রকাশিত কাহিনি, যা প্রত্যেক ভারতবাসীকে গর্বিত করবে। ১৩ আগস্ট ছবিটি মুক্তি পাবে”। এই ছবির সহ-প্রযোজক বনি কাপুর এবং জি স্টুডিও।

Loading videos...

সাম্প্রতিক আর একটি টুইটে অজয় লিখেছিলেন, “এই কাহিনি ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের। এবং ওই সময়ের সব থেকে বড়ো ও সফল কোচের”।

১৯৫১-৬২ ভারতীয় ফুটবলের এক অবিস্মরণীয় যুগ। সে সময়টিকেই এই ছবিতে ধরতে চেয়েছেন অমিত। ভারতের আধুনিক ফুটবলের রূপকার রহিমসাহেবের সময়কালকেই তুলে ধরা হয়েছে এই ছবিতে। ওই চরিত্রটিতেই অভিনয় করছেন অজয় দেবগন।

পরিচালক আগেই জানিয়েছেন, ১৯৫২ সালের হেলসিঙ্কি অলিম্পিকে যুগোস্লাভিয়ার কাছে ১০ গোল খাওয়া ভারত কী ভাবে ঘুরে দাঁড়াল, সেখান থেকেই ছবির কাহিনি ডালপালা বিস্তার করেছে। এখন অপেক্ষা ২০২১-এর আগস্ট পর্যন্ত!

বিনোদন

বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী কোভিড পজিটিভ, বাড়িতেই চলছে চিকিৎসা

জ্বর ছাড়া তেমন কোনো গুরুতর উপসর্গ নেই তাঁর।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বেশ কয়েক দিন পর ফের কোভিড হানা দিল টলিউডে। এ বার আক্রান্ত হলেন বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী। তবে স্বস্তির খবর এই যে তাঁর শরীরে তেমন কোনো উপসর্গ নেই। বাড়িতেই চিকিৎসা চলছে অভিনেত্রীর।

পরিবার সূত্রে খবর, দীর্ঘ সময় পর কাজে ফিরেছিলেন অভিনেত্রী, বৃদ্ধাশ্রম ‘টু’-এর শ্যুটিংয়ে ছিলেন তিনি। শুটিং চলাকালীনই জ্বর আসে তাঁর। চিকিৎসকের পরামর্শে করোনা পরীক্ষা করা হয়। এরপর তাঁর কোভিড-১৯ (Covid 19) রিপোর্ট পজিটিভ আসে। তবে আর গুরুতর কোনো সমস্যা না থাকায় হাসপাতালে ভরতি করানো হয়নি তাঁকে। 

আপাতত অনেকটাই সুস্থ আছেন ৭৯ বছর বয়সী অভিনেত্রী। তাঁর ক্ষেত্রে শুধুমাত্র এই বয়সটাই উদ্বেগের কারণ চিকিৎসকদের কাছে।

Loading videos...

কোভিডে এর আগে আক্রান্ত হয়েছে টলিউডের বহু তারকা। কোয়েল মল্লিক,রঞ্জিত মল্লিক, রাজ চক্রবর্তী, সোহম চক্রবর্তী থেকে প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্রের কন্যা পৌলমীও বর্তমানে কোভিডে আক্রান্ত। তবে রাজ্যে কোভিডের দাপট অনেকটাই ঝিমিয়ে আসায় ভবিষ্যতে টলিউডেও এর প্রকোপ কমবে বলে মনে করছেন তারকারা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অফিসে শেষ দিনে ডোনাল্ড ট্রাম্প বললেন, “বাইডেনের সাফল্যের জন্য প্রার্থনা করুন”

Continue Reading

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অভিযাত্রিক’, সিনেমার ‘মাস্টার’দের প্রতি শ্রদ্ধাঞ্জলি

এই ছবি সিনেমার ‘মাস্টার’দের প্রতি ছাত্রদের শ্রদ্ধাঞ্জলি, বললেন পরিচালক।

Published

on

নন্দন-এ সাংবাদিক বৈঠক। ছবি: প্রতিবেদক

সুচরিতা দে, কলকাতা

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়ে গেল পরিচালক শুভ্রজিৎ মিত্রর ছবি ‘অভিযাত্রিক’-এর।

পরিচালক শুভ্রজিৎ যে দিন তাঁর ছবি ‘অভিযাত্রিক’ তৈরির কথা ঘোষণা করেছিলেন, সিনেমাপ্রেমী থেকে সমালোচক সকলের দৃষ্টি ছিল এই ছবি। ছবির প্রযোজনার সঙ্গে মধুর ভণ্ডারকরের নাম থাকায় ছবিটি প্রথম থেকেই প্রচারের আলোয় ছিল। ছবি তৈরি হলেও কোভিড মহামারির কারণে রিলিজ পিছিয়ে যায়। তবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার খবরে আবার আলোচনায় চলে আসে ‘অভিযাত্রিক’।

Loading videos...

আলোচনা কারণ এই ছবি তৈরি হয়েছে বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষ পর্ব নিয়ে। সত্যজিৎ রায়ের পরিচালনায় যে ছবি কাল্ট হয়ে রয়েছে, ‘অপুর সংসার ‘ যেখানে শেষ হয়েছিল, ঠিক সেখান থেকেই শুরু হয় ‘অভিযাত্রিক’। এ বার সেই ছবি চাক্ষুষ করার পর দর্শক ও সিনেমা সমালোচকদের উচ্ছ্বসিত প্রশংসায় খুশি পরিচালক শুভ্রজিৎ থেকে কলাকুশলী সকলেই।

[‘অভিযাত্রিক’-এর একটি দৃশ্য। ছবি: সংগৃহীত]

সদ্য প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁর সিনেমা জীবন শুরু করেন ‘অপুর সংসার’ দিয়ে । অপু হিসেবে দর্শকদের মনে যে ছবি রয়েছে, সেই ছবিতে অভিনেতা অর্জুন চক্রবর্তীকে দর্শকদের ভালো লেগেছে, এটাই অভিনেতা থেকে পরিচালক সকলকেই উৎসাহ দিয়েছে, নন্দন-এ সাংবাদিক বৈঠকে সে কথাই জানালেন অভিনেতা অর্জুন চক্রবর্তী ও পরিচালক শুভ্রজিৎ মিত্র। এই বৈঠকে অন্যান্য কলাকুশলীদের মধ্যে উপস্থিত ছিলেন অভিনেত্রী দিতিপ্রিয়া, সংগীত পরিচালক বিক্রম ঘোষ, প্রযোজক গৌরাঙ্গ জালান ও অন্যান্য কলাকুশলীরা।

‘অভিযাত্রিক’ ছবি বাংলা সিনেমার সাদাকালো সময়ের স্মৃতিকে উসকে দিয়েছে। ছবির প্রতিটি ফ্রেম বলে দেয় ছবি তৈরিতে কতটা যত্ন নেওয়া হয়েছে। ছবি নিয়ে পরিচালক শুভ্রজিৎ জানান – “এই ছবি কোনো ভাবেই ‘অপুর সংসার’ প্রভাবিত নয়। এটি সম্পূর্ণ মৌলিক গল্প। ‘অপরাজিত’ উপন্যাসের শেষ পর্ব নির্ভর। নিজের মতো করেই পরিচালনা করেছি, তবে অপু ট্রিলজি তো সিনেমার বাইবেল , সিনেমা তৈরির ব্যাকরণ। এই সব কাল্ট ছবি দেখেই সিনেমার ছাত্ররা সিনেমা তৈরি শেখেন। এই ছবি ইনসপিরেসন, তাই দর্শকদের এক দমই তুলনা করা ঠিক নয়। মাস্টাররা চিরদিনই মাস্টার আর আমরা ছাত্র, আমাদের তরফ থেকে ‘অভিযাত্রিক ‘ শ্রদ্ধাঞ্জলি”।

[অর্জুন এবং শুভ্রজিৎ। ছবি: প্রতিবেদক]

এই ছবিটি সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখাতে না পারার আফসোস জানিয়ে শুভ্রজিৎ বলেন, “সৌমিত্র কাকুকে দেখাতে পারলাম না, এটা আমার কাছে আফসোস থেকে যাবে। তবে সব কিছুরই ডেস্টিনি থাকে, কিছু করার নেই। দর্শকদের খুবই পছন্দ হয়েছে ছবি দেখে, এটাই আমার খুব ভালো লাগছে। যে কষ্ট, পরিশ্রম করে ছবি করা, দর্শকদের প্রশংসা পাওয়াটাই সার্থক একজন শিল্পী হিসেবে”।

‘অভিযাত্রিক’-এর চিত্রায়ন, এর আবহ সংগীত, অভিনয় ও পিরিয়ড ছবি তৈরির গবেষণা- সব কিছুতেই যত্ন ও পরিশ্রম চোখে পড়ার মতো। তবে এই ছবি দর্শকদের কাছে মুক্তি পেতে আরও কিছু সময় লাগবে। পরিচালকের কথায়, “কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর আরও বেশকিছু চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার কথা।
ইতিমধ্যে কোভিড পরিস্থিতি কিছুটা সামলে দর্শক আবার হলমুখী হলে বড়ো করেই মুক্তি পাবে ‘অভিযাত্রিক”।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

Continue Reading

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়

তিনি রয়েছেন সকলের মনে…

Published

on

স্মরণে সৌমিত্র। ছবি: প্রতিবেদক

সুচরিতা দে, কলকাতা

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কিছুদিন আগেই করোনায় আমরা হারিয়েছি বাংলার সংস্কৃতি জগতের উজ্জ্বল তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। যদিও তিনি রয়েছেন সকলের মনে, সেই কারণেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বত্র রয়েছেন তিনি। এই বছরে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত ছবি “অপুর সংসার ” প্রদর্শনের মাধ্যমেই সূচনা হয়েছে চলচ্চিত্র উৎসব।

সঙ্গে সদ্যপ্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে এ বারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাঁর জীবন ও কর্ম নিয়ে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শনিবার তার উদ্বোধন করেছেন পরিচালক গৌতম ঘোষ, অভিনেতার কন্যা পৌলমী বসু, পুত্র সৌগত চট্টোপাধ্যায় ও পরিচালক সুদেষ্ণা রায়।

Loading videos...

তাঁর দীর্ঘ অভিনয় জীবনের নানা মুহূর্তের ছবি দিয়ে প্রদর্শনী সাজানো হয়েছে। স্থিরচিত্রের পাশাপাশি স্ক্রিনে তাঁর বিভিন্ন অভিনয়ের কোলাজ করা ভিডিও দেখানোর ব্যবস্থাও রয়েছে।

প্রদর্শনী দেখে পৌলমী জানালেন, ‘খুবই সুন্দর, নিখুঁত ভাবে সাজানো হয়েছে। খুব যত্ন নিয়ে কাজটা করা হয়েছে । আমি আমাদের নাটকের কস্টিউম দিয়েছিলাম। আমার দাদা কবিতা সংক্রান্ত পুস্তিকায় লেখা দিয়েছে। আমিও একটা লেখা দিয়েছি। প্রচুর ছবি ছিল আমার কাছে, সেগুলোও দিয়েছি। তবে বেশিরভাগটাই ওঁরা নিজেদের দায়িত্বে সাজিয়েছেন। আমার খুব ভালো লেগেছে।’

প্রদর্শনী দেখে গৌতম ঘোষ জানালেন, ‘এই অতিমারীর সময়ে আমরা বহু দুঃখ বয়ে নিয়ে চলেছি। তার মধ্যে অন্যতম হল সৌমিত্রদার চলে যাওয়া। বাঙালি এখনও সেই শোক মেনে নিতে পারেনি। তাই এ বছর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওঁকে শ্রদ্ধা জানানোর দায়িত্ব আমাদের সকলের। উনি আমাদের সঙ্গে ছিলেন ও থাকবেন। একটা সময়ে এক সঙ্গে ছবি করেছি আমরা, অনেক স্মৃতি ওঁকে নিয়ে। এ বারের উৎসবকে সৌমিত্রদার জীবনের উদযাপন বলে মনে করুন সকলে। প্রদর্শনীটা সাজানোর জন্য খুব অল্প সময় ছিল, তার মধ্যেই খুব সুন্দর করে কাজ করেছেন ওঁরা। আশাকরি সকলের ভালো লাগবে। আমার ভালো লেগেছে। “

প্রদর্শনীতে যেমন সিনেমার নায়ক, অভিনেতা সৌমিত্রকে দেখানো হয়েছে সেই সঙ্গে মঞ্চাভিনেতা ,কবি ,চিত্রশিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় অনেক অজানা বিষয়কে প্রদর্শনীতে দেখানো হয়েছে। সব মিলিয়ে সৌমিত্রর জীবনের কোলাজ প্রদর্শিত হয়েছে।

আরও পড়তে পারেন: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শতবর্ষের আলোয় ফেডরিকো ফেলিনি

Continue Reading
Advertisement
Advertisement
election commission of india
রাজ্য1 day ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

দেশ2 days ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য2 days ago

দক্ষিণবঙ্গে দু’ দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

ফুটবল2 days ago

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

দেশ2 days ago

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

ঘরদোর3 days ago

এই ৭টি মিথ্যে বাঁচিয়ে দিতে পারে আপনার সম্পর্কটি

শরীরস্বাস্থ্য2 days ago

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

দেশ2 days ago

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

কেনাকাটা

কেনাকাটা3 hours ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে