john abraham

ওয়েবডেস্ক: ‘দোস্তানা’ ছবিটার কথা মনে আছে? যে ছবিতে সমকামী সেজে থাকার অভিনয় করেছিলেন জন আব্রাহাম?

সেই ছবি ২০০৮ সালে তিন দিক থেকে যথেষ্ট বিতর্ক তৈরি করেছিল। একে তো ওটাই বলিউডের প্রথম এবং শেষ বাণিজ্যিক ছবি যা গেইজম বা পুরুষের সমকামিতাকে কাহিনির কেন্দ্রে রেখে তৈরি হয়েছিল। যার জন্য ছবিতে পেশিবহুল ঊর্ধ্বাঙ্গ তুলে ধরার পাশাপাশি অন্তর্বাস সামান্য নামিয়ে নিতম্ব দেখিয়েছিলেন নায়ক। দ্বিতীয়ত, সেই সময় যথা রীতি সমাজের রক্ষণশীল কিছু সদস্য উদার মনে নিতে পারেননি ব্যাপারটাকে। তাঁরা গেল-গেল রবও তুলেছিলেন। তৃতীয়ত, সমকামী পুরুষদের অনেকেও আপত্তি তুলেছিলে ছবিটা নিয়ে। তাঁদের বক্তব্য ছিল, ‘দোস্তানা’-র পুরোটা জুড়ে সমকামীদের নিয়ে রসিকতা করা হয়েছে!

john abraham

তার পরে কেটে গিয়েছে পাক্কা ৯ বছর! কিন্তু ‘দোস্তানা’ নিয়ে বিতর্ক কমেনি। এমনকী, সম্প্রতি ফের নতুন করে বিতর্কের কেন্দ্রে এল জনের সেই সুইমস্যুট নামানোর ছবি। যখন তা ব্যবহৃত হল একটি সমকামী জলবিহারের বিজ্ঞাপনে।

সে কী? জন আব্রাহাম কি তাহলে এবার সমকামিতার প্রচারে নামলেন?

ঠিক তা নয়। নায়কের অজ্ঞাতসারেই তাঁর এই বিখ্যাত ছবিটা ব্যবহার করেছেন ‘ওয়েট অ্যান্ড ওয়াইল্ড’ শিরোনামের মেক্সিকোর সেই গে ক্রুজ পার্টির উদ্যোক্তারা। বছর শেষের রাতে সমকামী পুরুষদের বিনোদন দিতে এবং এই জলবিহারের প্রতি তাঁদের আকর্ষণ বাড়াতে জনের ছবিটা বিজ্ঞাপনে ব্যবহার করেছেন তাঁরা। যদিও পুরোটা নয়। ছবির যে অংশে নায়কের নিতম্বের এক ফালি চোখে পড়ে, তা ছেঁটে বাদ দিয়েছেন তাঁরা। কেন, তার যদিও কোনো উত্তর নেই!

জন আব্রাহামের ছবিওয়ালা এই বিজ্ঞাপনটি টুইটারে সবার সঙ্গে ভাগ করে নিয়েছেন ওদেশের লেখিকা নিয়া লেভি কিং। অতিরিক্ত কৌতূহলী হয়ে লেখিকা জানতে চেয়েছেন, “জন কি জানেন তাঁর ছবিটা মেক্সিকোর গে ক্রুজ পার্টির বিজ্ঞাপনে ব্যবহার করা হচ্ছে”?

নিয়ার এই পোস্ট স্বাভাবিক ভাবেই ঝড় তুলেছে টুইটারেতি-মহলে। কেউ লিখছেন, ব্যাপারটা এবার ভাইরাল হল বলে! কেউ বা লিখেছেন নিয়ার উদ্দেশে, “দেখে তো মনে হয় জন আব্রাহাম একজন খোলামেলা মানুষ! মনে হয় না তিনি ব্যাপারটা জানতে পারলে আপত্তি করবেন”! আবার নায়কের এক ভক্ত সবার প্রতিনিধিত্ব করে লিখেছেন, “নায়ক কিছু মনে না করলেও আমরা ভক্তরা ব্যাপারটা ভালো ভাবে নিতে পারছি না”!

বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেননি জন আব্রাহাম! তবে এই প্রসঙ্গে তাঁর একটি পুরনো মন্তব্যে চোখ রাখা যেতে পারে। ‘দোস্তানা’ মুক্তি পেয়েছিল ২০০৮-এর নভেম্বরে। তার পরে বছর শেষের এক সমীক্ষা দেখিয়েছিল, ভারতীয় নায়কদের মধ্যে সে বছরে জন আব্রাহামকেই সব চেয়ে বেশি ভোট দিয়েছেন সমকামী পুরুষরা। এ নিয়ে যখন নায়কের প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়, তখন তিনি বলেছিলেন, “পুরুষদের প্রতি আমার যৌন আকর্ষণ না থাকলেও তাঁদের সিদ্ধান্তকে স্বাগত জানাই”!

দেখা যাক, এবারেও বিষয়টা এতটা উদার ভাবে নেন কি না তিনি!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here