পর্ন ‘লাইভ স্ট্রিমিং’ থেকে আয় কোটি টাকা, অ্যাপের মাধ্যমে চিত্রনাট্য-সহ পরিবেশিত হচ্ছে অশ্লীলতা

0

ওয়েবডেস্ক: লকডাউনের পরে ওটিটি এবং অনলাইন প্ল্যাটফর্মগুলিতে হু হু করে বেড়ে গিয়েছে বিনোদনের উপকরণ। তবে এরই মাঝে অনেকগুণ বেড়ে গিয়েছে পর্ন কন্টেন্টের চাহিদা।

চাহিদার কথা মাথায় রেখেই প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন আঙ্গিকে পরিবেশিত হচ্ছে পর্ন। সম্প্রতি মুম্বই পুলিশের ক্রাইম ব্রাঞ্চ এমনই একটি চক্রের কার্যকলাপ ফাঁস করে দিয়েছে। তাদের কাজের ধরন এবং আয়ের বহর দেখে পুলিশও অবাক।

Loading videos...

সাবস্ক্রিপশনের ভিত্তিতে পর্ন!

ঘটনায় প্রকাশ, এই চক্রটি সাবস্ক্রিপশনের ভিত্তিতে গ্রাহকদের কাছে পর্ন পৌঁছে দিচ্ছিল। সপ্তাহে এক দিন একটি করে পর্ব তৈরি করছিল তারা। এবং ওটিটি প্ল্যাটফর্মে ওরিজিনাল কন্টেন্ট নামে ওই পর্নগ্রাফিতে ভরা উপকরণ ভরে দেওয়া হচ্ছিল।

এটি অ্যাপের মাধ্যমে চালানো হয়েছিল। পুলিশ এই মামলায় অভিনেতা-সহ সাতজনকে গ্রেফতার করেছে। গোপন তথ্যের ভিত্তিতে পুলিশ এই অভিযানে অসংখ্য পৃষ্ঠার স্ক্রিপ্ট, মোবাইল ক্যামেরা, লাইট এবং অন্যান্য সরঞ্জাম উদ্ধার করে। স্ক্রিপ্টে অশ্লীল সংলাপ-সহ পুরো দৃশ্যটিও একে একে বর্ণনা করা হয়েছে। ওই চক্র এক সপ্তাহের দীর্ঘ পর্বে শুটিং করত এক দিনে। অনেক সদস্যের দল এর জন্য কাজ করছিল।

অ্যাপ ভিত্তিক প্ল্যাটফর্মে পর্ন

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, এ ধরনের অনেকগুলি অ্যাপ ভিত্তিক প্ল্যাটফর্ম চলছে। যেখানে সাবক্রিপশনের মাধ্যমে গ্রাহককে পর্ন সামগ্রী সরবরাহ করা হয়। এ ধরনের প্ল্যাটফর্মের গ্রাহক সংখ্যা কয়েক লক্ষ। যেখান থেকে কোটি টাকা আয় হয়।

পুলিশ বলছে, তদন্ত চলছে। এই সংখ্যাটি উল্লেখযোগ্য হারে বাড়বে বলে ধারণা করা হচ্ছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল এই শুটিংটি একজন মহিলার মোবাইল থেকে করা হচ্ছিল।

পুলিশ যখন অভিযান চালায় তখন শুটিং চলছিল। পুলিশ সেখান থেকে এক মহিলাকেও উদ্ধার করে। ওই মহিলা জানিয়েছেন, ওয়েব সিরিজে কাজ করার প্রলোভন দেখিয়ে তাঁকে সেখানে ডাকা হয়েছিল। সেখানে গিয়ে তিনি জানতে পারেন, তাঁকে পর্ন ছবির শুটিংয়ে ব্যবহার করা হবে।

মাসিক সাবস্ক্রিপশন ১৯৯ টাকা

পুলিশ দাবি করেছে, তারা এই ধরনের ১২টি অ্যাপ খুঁজে পেয়েছে, যেখানে এই কাজ চলছে। যে চক্রটি ধরা পড়েছে, তাদের চ্যানেলের সাবস্ক্রিপশন প্রতিমাসে ১৯৯ টাকা। তাদের গ্রাহক সংখ্যা লক্ষেরও বেশি। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ওই চক্রটি মাসে দু’কোটি টাকা আয় করছিল। তবে কলাকুশলিদের পারিশ্রমিক নিতান্তই কম!

তবে একটি মহলের দাবি, সেখানে পর্ন তৈরি করা হচ্ছিল না। একটি প্রেমের গল্প ভিত্তিক ছবির শুটিং চলছিল। ওই সাহসী প্রেমের গল্পের সঙ্গে পর্নের তফাত রয়েছে। যদিও পুলিশ নিজেদের দাবিতে অনড়। তারা দাবি করেছে, সেখানে পর্নেরই শুটিং হচ্ছিল।

আরও পড়তে পারেন: কেন পর্নহাবের বিরুদ্ধে মামলা করছেন ৪০ জন মহিলা, যৌনপাচারের ভিডিও সম্পর্কে আপনার যা জানা দরকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.