কলকাতা: বড়োদিন থেকে নতুন বছর, টানা এক সপ্তাহ বেশ ভালোই কাটবে কলকাতার ছোট্ট বন্ধুদের। আগামী ২৪ ডিসেম্বর থেকে শহরে শুরু হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। উৎসব চলবে ৩১ তারিখ পর্যন্ত। পশ্চিমবঙ্গ সরকারের প্রেক্ষাগৃহ নন্দনেই (নন্দন-১) দেখানো হবে সব ছবি।

এ বারের উদ্বোধনী ছবি সন্দীপ রায় পরিচালিত সদ্য মুক্তি পাওয়া ‘ডবল ফেলুদা’। এটি ফেলুদার ৫০ বছর উপলক্ষে চরিত্রের স্রষ্টার প্রতি শ্রদ্ধার্ঘ্য। অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী, সাহেব ভট্টাচার্য সহ আরও অনেকে। ‘গোলকধাম রহস্য’ এবং ‘ সমাদ্দারের চাবি’, ফেলুদার এই দু’টি জনপ্রিয় গল্প নিয়েই ‘ডবল ফেলুদা’।

এ বছর ‘রুহী’জ ডায়েরী’ দেখানো হবে ‘আওয়ার ফিল্ম’ বিভাগে। এই ছবির পরিচালনায় রয়েছেন জন হালদার। এ বছর ৩৩টি শহর থেকে মোট ২০০টি ছোটোদের ছবি দেখানো হবে। ‘গাউরু-জার্নি অব করেজ’ ছবিটি থাকছে সমাপ্তি ছবি হিসেবে। বাকি বিভাগগুলোয় থাকছে ইন্ডিয়ান সায়েন্স ফিকশন, ফেলুদা প্যাকেজ, ওয়ার্ল্ড সিনেমা, শর্টস অ্যান্ড ডকুমেন্টরিজ।

ছবি দেখানোর পাশাপাশি গগনেন্দ্র প্রদর্শনশালায় একটি শিল্প প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বিষয়, ‘দ্য ম্যাজিকাল ওয়ার্ল্ড অব সায়েন্স ফিকশন ফিল্মস’। এ ছাড়া প্রতি দিন বিকেলে মুক্তমঞ্চে থাকছে ছোটোদের ছবি নিয়ে আড্ডা এবং কুইজ প্রতিযোগিতাও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here