ওয়েবডেস্ক: অমিত মাসুরকরের সাড়া জাগানো ছবি ‘নিউটন’ ছিটকে গেল অস্কার দৌড় থেকে। রাজকুমার রাও অভিনীত এই ছবিটি ২০১৮-এর আকাদেমি সম্মানের মঞ্চে ভারতের সরকারি বাছাই হিসেবে নির্বাচিত হয়েছিল সেরা বিদেশি ছবির বিভাগে।  ‘নিউটন’-এর মতোই দেশ-বিদেশ থেকে আসা নানা ছবিকে পিছনে ফেলে প্রতিযোগিতার পরবর্তী ধাপে পৌঁছেছে ন’টি ছবি।

ছত্তীসগঢ়ের রাজনৈতিক অশান্তি ঘিরেই গড়িয়েছে ‘নিউটন’-এর গল্প। সেখানকার সরকার এবং সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা দখলের নীতিতে বিশ্বাসী বামপন্থী দলের মধ্যে নিয়মিত বিরোধ ধরা পড়েছে ছবিতে। ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছে দৃশ্যম ফিল্মস। ‘মাসান’, ‘আঁখো দেখি’-র মতো ছবি প্রযোজনা করে ইতিমধ্যে প্রচারের আলোয়ে এসেছে প্রযোজক সংস্থা দৃশ্যম ফিল্মস। ইতিমধ্যে ছবিতে রাজকুমার রাও-এর অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়েছে। গত ২২ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার দিনেই অস্কারের জন্য ভারতের পক্ষ থেকে সরকারি বাছাই হিসেবে ঘোষণা করা হয়েছিল ‘নিউটন’-এর নাম। রাজকুমার রাও ছাড়াও ছবির বিভিন্ন ভূমিকায় রয়েছেন রঘুবীর যাদব, পঙ্কজ ত্রিপাঠী, অঞ্জলি পাতিল প্রমুখ। চলতি বছরের শুরুতে বার্লিন চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়েছিল এই ‘পলিটিক্যাল স্যাটায়ার’।

আরও পড়ুন, লাভলেস: ভালোবাসাহীন এক সমাজের ছবি

মাঝে বিতর্ক তৈরি হয়, ছবিটি নাকি, ২০০১ সালে রিলিজ হওয়া ইরানি ছবি সিক্রেট ব্যালটের নকল। ছবিটি দেখে ‘সিক্রেট ব্যালট’-এর পরিচালক মার্কো মুলার যদিও বলেন দু’টি ছবি পুরোপুরি আলাদা।

অস্কার দৌড়ের  পরবর্তী ধাপে পৌঁছনো ন’টি ছবি হল

রাশিয়ার ‘লাভলেস’

চিলের ‘এ ফ্যান্টাস্টিক ওয়ম্যান’

হাঙ্গেরির-র ‘অন বডি অ্যান্ড সোল’

জার্মানি-র ‘ইন দ্য ফেড’

লেবানন-এর ‘দ্য ইন্সাল্ট’

সেনেগাল-এর ‘ফেলেসিট’

দক্ষিণ আফ্রিকা-র ‘দ্য উন্ড’

সুইডেন-এর ‘দ্য স্কোয়্যার’

এবং ইস্রায়েল-এর ‘ফক্সট্রট’

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here