এ বছর সাহিত্যে বব ডিলানকে নোবেল পুরস্কার দেওয়া হবে, ঘোষণা হওয়ার পর থেকে মুখ খোলেননি ডিলান। সুইডিশ একাডেমি তাঁর সঙ্গে যোগাযোগ করার বারবার চেষ্টা করলেও, ডিলান সাড়া দেননি। ধরেননি তাঁদের ফোন, নিজেও যোগাযোগ করেননি। ডিলানের এই আচরণকে ‘অভদ্র ও উদ্ধত’ বলে মন্তব্য করলেন সুইডিশ লেখক পের ওয়াস্টবার্গ। যে একাডেমি সাহিত্যে নোবেল দিয়ে থাকে, সেই একাডেমির সদস্য ওয়াস্টবার্গ ।

গত ১৩ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য ডিলানের নাম ঘোষণা করা হয়। সেদিন লাস ভেগাসে একটি কনসার্টে গান গাইছিলেন ডিলান। এ বিষয়ে কোনও মন্তব্য করেননি তিনি। ফ্রাঙ্ক সিনাত্রার একটি গান দিয়ে কনসার্ট শেষ করেন তিনি। যে গানটি ছিল, ‘হোয়াই ট্রাই টু চেঞ্জ মি নাও ?’ তিনদিন আগে নিজের ওয়েবসাইটে নিজেকে ‘২০১৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জয়ী’ বলে উল্লেখ করেও বাক্যটি সরিয়ে নিয়েছিলেন ডিলান।

‘এটি একটি অভূতপূর্ব পরিস্থিতি’, এসটিভি পাবলিক টেলিভিশনে মন্তব্য করেছেন ওয়াস্টবার্গ। ১০ ডিসেম্বর স্টকহোমে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। ডিলান সেখানে থাকবেন কি না, এখনও জানা যায়নি।

আরও পড়ুন: নোবেলের পৃথিবীতে ডিলান নীরব, কিন্তু থামতে শেখেনি ‘ড্যাড রক’

ডিলান ছাড়া সাহিত্যে নোবেলের জন্য এ বছর যে সব সাহিত্যিক বিচারের তালিকায় ছিলেন, তাঁরা হলেন, সলমন রুশদি, সিরিয়ার কবি অ্যাদোনিস ও কেনিয়ার লেখক থিয়েগো এনগুগি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন