ওয়েবডেস্ক: প্রয়াত বলেই কি নায়িকার কথা হালফিলে একটু বেশি-ই মনে পড়ে যায়?

october

তা-ই হয়তো হবে! তবে পরিচালক সুজিত সরকারের ‘অক্টোবর’ নামের যে নতুন ছবিটার ট্রেলার সম্প্রতি মুক্তি পেল, তা কিন্তু শ্রীদেবীর ‘সদমা’ ছবিটার কথা বেশ কয়েক জায়গায় মনে করিয়ে দিচ্ছে!

sadma

বরুণ ধাওয়ান আর বলিউডে নবাগতা নায়িকা বনিতা সন্ধুর এই ছবি এক খুবই জটিল প্রেমের গল্প বলছে। যে প্রেমে প্রাপ্তির আশ্বাস নেই। রয়েছে কেবল একটু একটু করে হারিয়ে আর ফুরিয়ে যাওয়া! ঠিক এমন ধাঁচের গল্পই দর্শকের কাছে নিয়ে এসেছিল না ১৯৮৩ সালে মুক্তি পাওয়া শ্রীদেবী আর কমল হাসনের ‘সদমা’?

sadma

এ ভাবে দেখলে শুধু ‘অক্টোবর’ কেন, অনেক ছবির সঙ্গেই ‘সদমা’-র মিল খুঁজে বের করা যেতে পারে! কিন্তু ‘সদমা’-র পোস্টার আর ‘অক্টোবর’-এর পোস্টার আরেকটি জায়গা থেকে দুই ছবির মধ্যে মিল তুলে ধরেছে। সেই মিল রয়েছে দুটি ছবিরই পোস্টারে ঝরা শিউলি ফুলের ব্যঞ্জনায়!

october

তা ছাড়া, ‘সদমা’-র পটভূমিটাও মনে করুন! নির্জন এক পাহাড়ি এলাকায় শর্তহীন ভাবে এক পুরুষের এক নারীকে আগলে রাখা, তার সঙ্গে থাকা! ‘অক্টোবর’ ছবিতেও সেই বিষয়টিই উঠে এসেছে।

october

তবে একটু অন্য মোড়কে, এটা স্বীকার না করলেও অন্যায় হবে! এখানে ট্রেলারে দেখা যাচ্ছে ড্যান আর শিউলি নামের দুই হোটেল ম্যানেজমেন্টের ছাত্র-ছাত্রীকে। ঝগড়াতেই তারা অভ্যস্ত। যা একদিন আচমকাই পাশে থাকার জায়গায় বদলে গেল শিউলির অসুখে।

ভালো করে একবার দেখুন তো ট্রেলারটা উপরের ভিডিওয়! মিল পাচ্ছেন খুঁজে?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here