পদ্ম সম্মান ২০১৯: রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নিলেন প্রভু দেবা, মোহলনাল; দেখুন ছবি-ভিডিও

padma awards 2019
রাষ্ট্রপতি ভবনে প্রাপকদের হাতে তুলে দেওয়া হল তাঁদের প্রাপ্য সম্মান! ছবি: টুইটার

ওয়েবডেস্ক: পুরস্কার এ বছরে কারা পেতে চলেছেন, সেই তালিকা প্রকাশিত হয়ে গিয়েছিল চলতি বছরের শেষের দিকেই। নিয়ম মাফিক, উঠেছিল বিতর্কও- ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী সম্মান প্রাপকদের নিয়ে। কাদের নাম ছিল সেই তালিকায়, তা নতুন করে একবার ঝালিয়ে নিতে পারেন ঠিক নীচের লিঙ্ক থেকে।

আরও পড়ুন: ভারতরত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়, মরণোত্তর ভারতরত্ন ভূপেন হাজারিকা এবং নানাজি দেশমুখকে

সেই সব পর্ব পেরিয়ে এসে, অবশেষে, এ বার, ১১ মার্চ রাষ্ট্রপতি ভবনে প্রাপকদের হাতে তুলে দেওয়া হল তাঁদের প্রাপ্য সম্মান। বিনোদন জগতের মধ্যে, বিশেষ করে যদি চলচ্চিত্রের সঙ্গে বিষয়টিকে সম্পৃক্ত করে রাখতে হয়, তা হলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে সম্মান গ্রহণ করলেন পদ্মভূষণ মোহনলাল বিশ্বনাথন, পদ্মশ্রী প্রভু দেবা, পদ্মশ্রী শঙ্কর মহাদেবন, মনোজ বাজপেয়ী। পাশাপাশি তালিকায় মরণোত্তর পদ্মশ্রী কাদের খানের নামও না নিলেই নয়।

দক্ষিণী চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা মোহনলাল পদ্মভূষণ পেলেন শিল্পক্ষেত্রে তাঁর দীর্ঘ চার দশক ব্যাপী অবদানের জন্য। প্রভু দেবার ক্ষেত্রে পদ্মশ্রী এল শিল্পক্ষেত্রে নৃত্যকুশলতার দিক থেকে; তেমন করেই সঙ্গীতের জগতে পদ্মশ্রীর মুকুটটি উঠল শঙ্কর মহাদেবনের শিরে। অন্য দিকে, চলচ্চিত্র জগতে আজীবন অনস্বীকার্য প্রতিভার যে স্বাক্ষর রেখেছিলেন কাদের খান, তার জন্য এল মরণোত্তর পদ্মশ্রী সম্মান। অন্য দিকে, অভিনয়ের অনবদ্যতা পদ্মশ্রী এনে দিল মনোজ বাজপেয়ীকে।

সেই সব মুহূর্তের কয়েক ঝলক রইল এক এক করে!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.