ওয়াশিংটন: বিটলসের  ২৬৭ টি গানের কপিরাইট দাবি করে সোনি টিভি এবং এটিভি-র বিরুদ্ধে  মামলা দায়ের করলেন পল ম্যাকার্টনি। মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইটের মেয়াদ শেষ হওয়া সংক্রান্ত আইনের অধীনে, ম্যানহাটন আদালতে মামলা দায়ের করেছেন গায়ক। 

১৯৭৬ সালের মার্কিন কপিরাইট আইন অনুযায়ী, ১৯৭৮-এর আগে স্বাক্ষরিত যেকোনো শিল্পের কপিরাইট ৫৬ বছর পর শিল্পীর কাছে ফিরিয়ে দেওয়া বাধ্যতামূলক। আগামী ২০১৮তে পূর্ণ হচ্ছে বিটলসের ৫৬ বছর। রোলিং স্টোনের খবর অনুযায়ী, ২০০৮ থেকেই কপিরাইট পাওয়ার জন্য লড়ে যাচ্ছেন গায়ক-গীতিকার পল। ১৯৮০ সালে বিটলসের গানের কপিরাইট নিলামে চড়ানো হয়। কেনেন পপ স্টার মাইকেল জ্যাকশন। পরে ধার দেনায় জর্জরিত হয়ে জ্যাকশন সেই কপিরাইট বিক্রি করেন সোনি/এটিভিকে। মামলা জিতলে  ‘ইয়েসটার ডে’, ‘হে জুড’, ‘দ্য লং অ্যান্ড উইন্ডিং রোড’-এর মতো বিশ্ব বিখ্যাত বেশ কিছু গানের কপিরাইট পাবেন ম্যাকার্টনি।beatles

 

পলের মামলা দায়ের করার প্রসঙ্গে, সোনি/এটিভি-র পক্ষ থেকে বলা হয়েছে ‘অপ্রয়োজনীয় এবং অপরিণত’। সংস্থার মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ” পল ম্যাকার্টনির প্রতি আমাদের অপরিসীম শ্রদ্ধা এবং সম্মান। ওরকম এক ব্যক্তি আমাদের বিরুদ্ধে মামলা দায়ের করায় সত্যিই খুব হতাশ হয়েছি”।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here