ওয়েবডেস্ক: নতুন ছবি ‘১০২ নট আউট’-এর এক সাংবাদিক বৈঠকে আচমকাই ক্ষোভে ফেটে পড়েছেন অমিতাভ বচ্চন। এই ক্ষোভের কারণ হলিউড! সে কি হলিউডের ছবিতে লিওনার্দো ডি ক্যাপ্রিওর সঙ্গে স্রেফ অতিথি শিল্পী হিসাবে কাজ করায়? তার বেশি জায়গা চিত্রনাট্যে না থাকায়?

amitabh bachchan

অমিতাভ বচ্চনের মতো পেশাদার শিল্পীরা এ সব নিয়ে মাথা ঘামান না! দেশের বর্ষীয়ান এই নায়কের চিন্তার কারণ রয়েছে অন্যত্র। সেটা ঔপনিবেশিকতা! সাফ জানাচ্ছেন তিনি- হলিউড সুকৌশলে অন্য দেশে নিজের সাম্রাজ্য বিস্তার করে সেটাকে প্রায় উপনিবেশে পরিণত করে। যার জেরে শেষ পর্যন্ত ধুঁকতে থাকে সেই দেশের ছবি কারখানা!

“আমি যখন ১৯৯৩ সালে হলিউডে এক প্রযোজকের সঙ্গে দেখা করেছিলাম, তিনি আমায় বলেছিলেন- আপনার বাড়িঘর ভালো করে গুছিয়ে নিন! ভারত ব্যবসার নতুন জায়গা! হলিউড খুব তাড়াতাড়ি সেখানে পা রাখবে”, জানিয়েছেন বিগ বি!

amitabh bachchan

তা, সেটা যে মিথ্যা নয়, তা তো আমরা এখন দেখছিই! ফক্স স্টার স্টুডিয়োজ, ওয়াল্ট ডিজনি পিকচার্স, ওয়ার্নার ব্রাদার্সের মতো হলিউডের ডাকসাইটে সব প্রযোজনা সংস্থা এখন নিয়মিত ভাবে ছবি প্রযোজনা এবং বিপণনের কাজ করে চলেছে দেশে।

“হলিউড যে দেশে যায়, সে দেশের সর্বনাশ করে ছাড়ে! ইংলন্ড, ইতালি, জার্মানি- সব দেশেই এক ছবি দেখতে পাবেন আপনি! ওদের প্রযুক্তিগত আর অর্থনৈতিক- দুই দিক থেকেই সামর্থ্য আমাদের চেয়ে বেশি। তাই লড়াইটা কঠিন! কিন্তু আমরা লড়াই চালিয়ে যাব! আপনাদেরও অনুরোধ করছি, হলিউডের ছবির পৃষ্ঠপোষকতা করবেন না”, অনুরোধ তাঁর!

amitabh bachchan

আর এই জায়গা থেকেই দেখা দিচ্ছে প্রশ্ন! হলিউডের ছবির পৃষ্ঠপোষকতা না করার মানে কী? তা হলে কি দর্শককে হলিউডের ছবি দেখতে বারণ করছেন তিনি? না কি মিডিয়াকে অনুরোধ করছেন হলিউড নিয়ে খবর না করার?

এর উত্তর এখনও পর্যন্ত দেনি তিনি!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here