ওয়েবডেস্ক: প্রায় সদ্য মুক্তি পেয়েছে ‘প্যাড ম্যান’। সাধারণ দর্শক থেকে সমালোচক- সকলেই ছবিটির প্রশংসায় পঞ্চমুখ। স্বাভাবিক ভাবেই বক্স অফিস উপচে উঠছে লাভের টাকায়। কিন্তু এই সম্মাননা এবং অর্থ আদতে কার প্রাপ্য? ছবির নায়ক অক্ষয় কুমার, ছবির পরিচালক আর বাল্কি, ছবির প্রযোজক টুইঙ্কল খান্নার? না কি ছবির আসল চিত্রনাট্যকার রিপু দমন জয়সওয়ালের?

জানা গিয়েছে, গল্প এবং চিত্রনাট্য চুরির অভিযোগে সম্প্রতি থানায় একটি লিখিত মামলা দায়ের করেছেন জয়সওয়াল ‘প্যাড ম্যান’ নির্মাতা এবং অক্ষয় কুমারের বিরুদ্ধে। তাঁর ফেসবুক পেজ-এ জয়সওয়াল জানিয়েছেন যে ভারতের মেনস্ট্রুয়াল ম্যান অরুণাচলম মুরুগানান্তমকে নিয়ে তিনি অনেক দিন আগেই একটি চিত্রনাট্য তৈরি করেছিলেন। তার পর স্ক্রিন রাইটার অ্যাসোসিয়েশন থেকে সেই চিত্রনাট্যের রেজিস্ট্রেশন করিয়ে তিনি তা জমা দেন করণ জোহরের প্রযোজনা সংস্থা ধর্মা প্রোডাকশন-এর ক্রিয়েটিভ হেড রায়ান স্টিফেনের কাছে।

pad man

কিন্তু যখন ‘প্যাড ম্যান’ ছবির ট্রেলার মুক্তি পেল, তখন চমকে উঠেছিলেন জয়সওয়াল। দেখেছিলেন তাঁর চিত্রনাট্যের একটি ঘটনার সঙ্গে ছবির ট্রেলারে দেখানো একটি ঘটনার মিল রয়েছে। এর পর ধৈর্য ধরে তিনি অপেক্ষা করেন ছবি মুক্তির। ছবি মুক্তি পেলে তা দেখে তিনি নিশ্চিত হন- তাঁর জমা দেওয়া চিত্রনাট্য টুকেই তৈরি হয়েছে ছবিটি। অথচ, ছবির নির্মাতারা কেউ-ই তাঁর সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন বোধ করেননি।

“আমার চিত্রনাট্যে একটা ঘটনা ছিল- নায়ক তাঁর বোনদের স্যানিটারি প্যাড উপহার দিচ্ছেন। বাস্তবে কিন্তু অরুণাচলম মুরুগানান্তমের কোনো বোন নেই। আমি এটা নিজে ভেবে বের করেছি। ছবির নির্মাতারাও একই ব্যাপার ভেবেছেন, এটা বড়ো বেশি সমাপতন হয়ে যাচ্ছে না?” প্রশ্ন তুলেছেন জয়সওয়াল।

pad man

শুধু তা-ই নয়, ফেসবুক-টুইটারে ধরে ধরে নিজের চিত্রনাট্যের স্ক্রিনশট দিয়ে প্রমাণ করার চেষ্টা করেছেন জয়সওয়াল- ‘প্যাড ম্যান’ মোট ১১টি জায়গায় তাঁর ভাবনা হুবহু টুকে দিয়েছে। সঙ্গত কারণেই তাই এ বার আদালতের দ্বারস্থ হওয়ার কথা ভাবছেন তিনি।

তবে এ ব্যাপারে নিজের এক অসহায়তার কথাও সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন এই চিত্রনাট্যকার। জানিয়েছেন, তাঁর তেমন অর্থনৈতিক সঙ্গতি নেই, যা দিয়ে বলিউডের প্রতিষ্ঠিত মানুষদের বিরুদ্ধে লড়াই করতে পারেন তিনি। তবু নিজের জায়গা থেকে সহজে পিছ-পা হবেন না বলেই পণ করেছেন জয়সওয়াল!

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন