ওয়েবডেস্ক: এটা ঠিক যে এক দিকে তিনি যেমন ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্পের মুখপাত্র, তেমনই আবার সেই প্রকল্প সরকারিও! ফলে দেশের প্রধানমন্ত্রীই যখন কাথুয়া, উন্নাও ধর্ষণ এবং দেশের সামগ্রিক নারী-অবমাননার প্রেক্ষাপটে রয়েছেন মুখটি বুজে, তখন অমিতাভ বচ্চনের চুপ করে থাকা আর এমন কী অস্বাভাবিক! এ নিয়ে ছবির সাংবাদিক বৈঠকে সাংবাদিকরা প্রতিক্রিয়া চাইলেই বলতেই পারেন তিনি – “এ সব প্রসঙ্গ জোর করে টেনে আনবেন না!”

amitabh bachchan

কিন্তু সমালোচনা তো আর তা বলে বন্ধ হওয়ার নয়। নিয়তির পরিহাসে বিগ বি-র এই মন্তব্যের ভর্ৎসনা করে সোশ্যাল মিডিয়ায় হেনস্তার শিকার হলেন দেশের এক বিখ্যাত নায়িকা। প্রায় নির্বাসনে থাকলেও আশা করাই যায়, পূজা ভাটের কথা কেউ ভুলে যাননি!

pooja bhatt

পূজা তাঁর টুইটে আমাদের মনে করিয়ে দিয়েছেন অমিতাভ বচ্চন অভিনীত ‘পিঙ্ক’ ছবিটার কথা। যে ছবিতে এক বর্ষীয়ান আইনজীবীর চরিত্রে নারীর সম্মান রক্ষার জন্য লড়াইয়ে নেমেছিলেন বচ্চন। যে ছবির প্রচারের সময়ে দেশের নারী নির্যাতনের চেনা ছবিটা নিয়ে অনেক মন্তব্যই করেছিলেন তিনি। সে সবই কি তা হলে ছিল বাণিজ্যিক কারণ? যাতে আবেগতাড়িত হয়ে সবাই ছুটে যায় প্রেক্ষাগ‌হের দিকে?

pink

পূজা তাঁর টুইটে সে রকমই দাবি তুলেছেন। লিখেছেন, “পিঙ্ক ছবিটার কথা না তুলে আমি থাকতে পারছি না! আমাদের পর্দায় অভিনীত চরিত্রগুলো কি বাস্তবেও প্রতিফলিত হতে পারে না?”

আর তার পরেই নায়িকার উপরে ঝাঁপিয়ে পড়েছেন সমাজের সেই সব পুরুষেরা যাঁরা নারীর কোনো যুক্তিই গ্রাহ্য বলে মনে করেন না! শুধু তা-ই নয়, তাঁরা ব্যক্তিগত আক্রমণের মুখে দাঁড় করিয়েছেন নায়িকাকে। বলছেন, পূজা ভাটের মতো নির্বোধ নারীরাই কেবল পর্দার চরিত্রের সঙ্গে বাস্তবের তুলনা করতে পারেন! তার উত্তরে পূজা স্রেফ একটা হাই তোলার প্রতিশব্দ পোস্ট করেছেন নিজের টুইটার হ্যান্ডেলে।

কিন্তু আক্রমণ ধাপে ধাপে বেড়েছে বই কমেনি। এর পরে এক টুইটারেতি মন্তব্য করেছেন- পূজা ভাটের মতো নারী, যিনি দিন-রাত মদ খেয়ে পড়ে থাকেন এবং মদ্যাসক্তি থেকে বেরিয়ে আসতে পারছেন না, এখন বিগ বি-কে আক্রমণ করে বিখ্যাত হতে চাইছেন নতুন ভাবে‍! এরও উত্তর দিয়েছেন অবশ্য নায়িকা। টুইট করে জানিয়েছেন, ভারতের মতো দেশে যেখানে মদ্যাসক্তির কথা অনেক পুরুষও লুকিয়ে রাখেন এবং পরিণামে এগিয়ে যান অন্ধকারের দিকে, সেখানে তিনি নিজেকে সংশোধন করার চেষ্টা করে চলেছেন! আর তার জন্য তিনি গর্বিত!

কিন্তু সমস্যাটা অন্যত্র! টুইটারে তর্কযুদ্ধে না হয় জিতছেন নায়িকা! কিন্তু ভারতের সাধারণ নারীরা? তাঁদের সুরক্ষার কী?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here