salman khan

ওয়েবডেস্ক: যাঁদের পছন্দ করেন না, তাঁদের সেটা হালকা ভাবে বুঝিয়ে দিতে সলমন খানের জুড়ি মেলা ভার! এমনকি লোকজনের সামনেও অপছন্দের মানুষকে নিয়ে বিতর্কিত মন্তব্য করতে পিছ-পা হন না বলিউডের এই নায়ক। তবে ইদানীং যেন তাঁর অপছন্দের তালিকায় প্রথম স্থান অধিকার করে রয়েছেন সঞ্জয় লীলা বনসলি। ছুতোয়-নাতায় মিডিয়ার সামনে পরিচালককে উদ্দেশ করে তিক্ত মন্তব্য করতে ছাড়ছেন না সলমন। ‘পদ্মাবতী’ বিতর্কেও ফের সামনে এল সেই তিক্ততা।

সম্প্রতি সলমন গিয়েছিলেন একটি বিখ্যাত ইংরেজি দৈনিক আয়োজিত অনুষ্ঠানে। সেখানে ‘পদ্মাবতী’ বিরোধ প্রসঙ্গে তাঁর মত জানতে চাওয়া হয়। প্রথমে অবশ্য যত দূর সম্ভব কূটনৈতিক ভাবে বিষয়টা এক পাশে সরিয়ে রাখতে চেয়েছিলেন সলমন। “সুপ্রিম কোর্ট বা সেন্সর বোর্ড যে রায় দিচ্ছে, তা আমাদের মান্য করা উচিত” – এটুকু বলেই ক্ষান্ত থাকতে চেয়েছিলেন তিনি।

কিন্তু তাঁকে রেহাই দেওয়া হয়নি। জানতে চাওয়া হয়েছিল, একটি ছায়াছবি, তাতে যা-ই দেখানো হোক না কেন, তা কি দেশকে অসন্তুষ্ট করার ক্ষমতা রাখে? এর পর আর ক্ষোভ গোপন রাখতে পারেননি সলমন। সাফ জানান, “অন্যের কথা জানি না, তবে বনসালি আমায় অসন্তুষ্ট তো করেছেন বটেই!” রাখঢাক না করে কারণটাও জানিয়ে দেন তিনি।

“বনসলির কেরিয়ারের প্রথম দু’টো ছবি, যা ওঁকে জনপ্রিয় করে তোলে, সেই দু’টোতেই অভিনয় করেছিলাম আমি। বনসলির কৃতিত্ব ছোটো না করেই বলছি, ‘খামোশি’ আর ‘হম দিল দে চুকে সনম’ হিট করার পিছনে আমার ভূমিকাও কম ছিল না। আমার ফ্যান সার্কেলের কথাটা মাথায় রেখেই কিন্তু বনসলি আমায় ছবিতে নেন। অথচ দেবদাস করার সময়ে তিনি আমার বদলে নিলেন শাহরুখ খানকে। এটা কি উচিত? এমনকি বাজিরাও মস্তানির শুটিং আমায় নিয়ে শুরু করেও পরে চরিত্রটা দিয়ে দিলেন রণবীর সিংকে। তাই বলছি, আমায় তিনি যথেষ্টই অসন্তুষ্ট করেছেন”, নায়কের অকপট স্বীকারোক্তি!

যদিও এর পরে সামান্য সুর নরম করে তিনি বলেন, “বিতর্ক তৈরি করে কোনো ছবি হিট করানো যায় না। তাই মনে হয় না যে, বনসলি নিজেই বিতর্কে ইন্ধন দেবেন। তাতে হল-মালিকরা ছবিটা চালাতে চাইবেন না, জনতাও ঝুঁকির ভয়ে দেখতে যেতে চাইবেন না। তবে এ নিয়ে বেশি কথা আমি বলতে চাই না। কোনটা ঠিক আর কোনটা নয়, তা নিয়ে আমি কথা বলার কে?”

এ ভাবেই ‘পদ্মাবতী’ প্রসঙ্গে বৈঠকে ইতি টানেন সলমন। যদিও বক্তব্যে লুকিয়ে থাকা উষ্মা বলছে, পদ্মিনীর জহরের আগুন নিভে গেলেও নায়কের অসন্তোষের আগুন চট করে নেভার নয়!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here