ভাঙল ‘শিব-হরি’ জুটি! প্রয়াত কিংবদন্তি সন্তুর বাদক শিবকুমার শর্মা

0
পণ্ডিত শিবকুমার শর্মা। ছবি: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে

মুম্বই: কিংবদন্তি সন্তুর বাদক এবং সংগীতকার পণ্ডিত শিবকুমার শর্মা প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

প্রায় মাসছয়েক ধরে কিডনি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন বিখ্যাত সন্তুর বাদক। তার পর থেকে নিয়মিত চলছিল ডায়ালিসিস। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বইয়ে নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

উল্লেখ্য, ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে জন্ম শিবকুমারের। বাড়িতে ছিল সংগীতচর্চার আবহ। তাঁর বাবা উমা দত্তশর্মা ছিলেন বিখ্যাত শিল্পী। সে সময় কাশ্মীরের বাদ্যযন্ত্র সন্তুর উপত্যকার বাইরে খুব একটা পরিচিত ছিল না। যন্ত্রটি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা করেন তিনি। নিজে যেমন সন্তুর বাদক হিসেবে প্রতিষ্ঠা প্রতিষ্ঠা লাভ করেন, তেমনই এই বাদ্যযন্ত্রটিকে সারা দেশে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে বড়ো ভূমিকা ছিল তাঁর। সেতার, সরোদের মতোই জনপ্রিয় হয়ে ওঠে সন্তুর। অনেকেই এই বাদ্যযন্ত্রটির প্রতি আকৃষ্ট হয়ে ওঠেন।

ভারতীয় চলচ্চিত্র জগতেও গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর। তিনি এবং হরিপ্রসাদ চৌরাসিয়ার জুটি বলিউডে পরিচিত ‘শিব-হরি’ নামে। অনেক সুপারহিট গানেই সুরসৃষ্টি করেছিল এই জনপ্রিয় জুটি। তালিকার অন্যতম ছবিগুলির মধ্যে রয়েছে ‘সিলসিলা’, ‘চাঁদনি’,‘লমহে’, ‘ডর’ ইত্যাদি।

পরিবার সূত্রে খবর, আগামী ১৫ মে একটি সংগীতানুষ্ঠান করার কথা ছিল প্রয়াত শিল্পীর। কিন্তু আফসোস, সেই অনুষ্ঠানের কয়েকদিন আগেই পৃথিবীকে চিরতরে বিদায় জানালেন শিবকুমার শর্মা।

আরও পড়তে পারেন:

বিটকয়েন-সহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সিতে এ বার জিএসটি, ভাবনা কাউন্সিলের

পঞ্জাবে গ্রেনেড হামলা, তীব্র চাঞ্চল্য

ভালোভাবে সংগঠিত হতে ব্যর্থ, তাই এতো আগে থেকে বৃষ্টি দিচ্ছে ‘অশনি’

শ্রীলঙ্কায় তুলকালাম: বিদায়ী প্রধানমন্ত্রীর বাসভবনের ভেতর থেকে গুলি বিক্ষোভকারীদের উদ্দেশে

শ্রীলঙ্কায় তুলকালাম: রাজাপক্ষেদের পৈতৃক বাড়ি জ্বালিয়ে দিলেন বিক্ষোভকারীরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন