কলকাতা: শুক্রবার রিলিজ হতেই দেশজুড়ে চাঞ্চল্য তৈরি করেছে রাজকুমার রাও-য়ের নতুন ছবি নিউটন। পরিচালক অমিত মাসুরকর। প্রশংসার ঢল নেমেছে নানা মহল থেকে। এ সবের মধ্যেই এ বছর অস্কারে বিদেশি ছবির প্রতিযোগিতায় ভারতের প্রতিনিধিত্ব করার জন্য সরকারি এন্ট্রি হিসেবে নির্বাচিত হয়েছে নিউটন।

আরও পড়ুন: সাত বাংলা ছবির গর্জন পেরিয়ে পুজোয় বাঙালির দণ্ডকারণ্য যাত্রা নিশ্চিত করল নিউটন

এর পরই শুরু হয়েছে বিতর্ক। হঠাৎ জানা যায়, ২০০১ সালে রিলিজ হওয়া ইরানি ছবি সিক্রেট ব্যালটের নকল নিউটন। পরিচালক অস্বীকার করলেও বিতর্ক থামেনি। এই সময় পরিচালকের পাশে দাঁড়ান বলিউডের খ্যাতনামা চিত্রনির্মাতা অনুরাগ কাশ্যপ। ছবিটির লিঙ্ক পরিচালকের থেকে নিয়ে তিনি পাঠিয়ে দেন সিক্রেট ব্যালটের পরিচালক মার্কো মুলারের কাছে। ছবিটি দেখে মুলার জানান, নিউটনে সিক্রেট ব্যালটের চিহ্নমাত্র নেই। ফেসবুকে কাশ্যপ ও মুলারের যে কথোপকথন হয়, তার স্ক্রিন শট সোমবার রাতে প্রকাশ করে দেন অনুরাগ।

ইতিমধ্যে ইরানি ছবিটির পরিচালক বাবাক পায়ামির সঙ্গে কথা বলেন এক সাংবাদিক। পায়ামি তাঁকে জানান, দুটি ছবির বিষয়ে মিল থালেই তাকে নকল বলা যায় না। যদিও নিউটন দেখেননি পায়ামি। পায়ামিক সঙ্গে ওই সাংবাদিকের কথোপকথনের স্ক্রিনশটও মঙ্গলবার প্রকাশ করে দিয়েছেন অনুরাগ কাশ্যপ।

অন্যদিকে নিউটনের পরিচালক অমিত মাসুরকর মন্তব্য করেছেন, যারা সমালোচনা করছেন, তাঁরা দুটি ছবি দেখে নিলে ভালো করতেন। তাঁর দাবি, যখন তাঁরা ছবিটির চিত্রনাট্য লিখেছিলেন, তখন তাঁরা সিক্রেট ব্যালটের নাম অবধি শোনেননি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন