ওয়েবডেস্ক: ২৭ অক্টোবর দুই বাংলায় মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘ডুব’। ইরফান খানের প্রথম বাংলা ছবি ঘিরে দর্শকদের প্রত্যাশা তুঙ্গে। তার ওপর শোনা যাচ্ছে এ ছবি নাকি অসমবয়সি দু’টি মানুষের মধ্যে গড়ে ওঠা নিবিড় সম্পর্ক নিয়ে। ‘ডুব’ মুক্তি পাওয়ার আগে মুম্বই মিররকে দেওয়া সাক্ষাৎকারে ইরফানের বক্তব্যে আরও এক বার উঠে এল প্রেম-পরিবার-যৌনতার প্রসঙ্গ।

‘ডুব’-এ ইরফানের চরিত্রের রেশ ধরেই অভিনেতা বললেন, “যৌনতাকে বয়স আর ধর্মের মাপকাঠিতে বিচার করা উচিত না। বয়সে অনেক বড়ো কোনো পুরুষের সঙ্গে অথবা মেয়ের বন্ধুর সঙ্গে প্রেম হলে তা তো আর অপরাধ নয়”।

“আমাদের মতো পিতৃতান্ত্রিক সমাজে এক জন পুরুষ যখন কোনো মহিলার কাছাকাছি আসে, তার অনেক আগে থেকেই তার মনে মহিলাদের সম্পর্কে অনেক ভুল ধারণা থাকে। সম্পর্কে এসে তাঁকে শিখতে হয়, একজন মহিলার সঙ্গে কী ভাবে কথা বলতে হয়, ডেটে যাওয়ার সময় কী রকম আচরণ করতে হয়। এক একটা সমাজে নারী-পুরুষ সম্পর্কের সমীকরণটা এক এক রকম। পুরুষশাসিত সমাজে মহিলারা এখনও শিকার”, সাক্ষাৎকারে বলেন ইরফান।

৫০-এর কোঠায় পা দেওয়া অভিনেতার মত, “আজকের সময়ে দাঁড়িয়ে দু’টো নারী পুরুষের সম্পর্ক এমনিতেই খুব জটিল। ধর্মের আর বয়সের ব্যবধান যেন জটিলতা আর না বাড়ায়”।