ওয়েবডেস্ক: দিন কয়েক আগেই বলিউডের বর্ষীয়ান কোরিওগ্রাফার সরোজ খান কাস্টিং কাউচ প্রসঙ্গে দোষের পাল্লা ভারি করেছিলেন মেয়েদের দিকেই! বলেছিলেন, প্রতিভা থাকলে আপস করার দরকার পড়ে না! এও জানাতে ভোলেননি, বলিউডের কাস্টিং কাউচ অন্তত মেয়েদের খেতে-পরতে দেয়, ধর্ষণ করে তাদের দেহ মাঠে ফেলে রাখে না!

saroj khan

ওয়াকিবহাল মহলের অনুমান, সরোজ এ কথা কাথুয়া এবং উন্নাও ধর্ষণের প্রেক্ষিতেই বলেছিলেন! না হলে শুধু শুধু বলিউডের কাস্টিং কাউচ প্রসঙ্গে ধর্ষণকে টেনে আনার কোনো মানেও হয় না! কিন্তু দেখা যাচ্ছে, বলিউডের অনেকেই সমর্থন করছেন সরোজের বক্তব্যকে। বলিউড তথা দেশের বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগালও যখন মুখ খুললেন বিষয়টি নিয়ে, শোনা গেল সরোজেরই কথার প্রতিধ্বনি!

সরোজের মতো বেনেগালও কাস্টিং কাউচ এবং বলিউড প্রসঙ্গে দোষের দায় মূলত ঠেলে দিয়েছেন মেয়েদের খাতেই। রাজ্যসভা টিভি-র এক অনুষ্ঠানে এ নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে প্রথমে যদিও বিষয়টিকে পাশ কাটানোর চেষ্টা করেছিলেন বেনেগাল।

“হ্যাঁ, আমি শুনেছি যে বলিউডে না কি কাস্টিং কাউচের সংস্কৃতি প্রচলিত! তবে এ নিয়ে যে বক্তব্যগুলো হালফিলে শুনছি, তার কতটা ঠিক, কতটা ভুল- তা বলতে পারব না। আমি অন্তত এ রকম কিছু হতে দেখিনি”, বক্তব্যের প্রথম ভাগে জানিয়েছেন তিনি।

shyam benegal

আর তার পরেই এসেছে মেয়েদের ভূমিকা নিয়ে তাঁর মন্তব্য। “প্রতিভা না থাকলে চলচ্চিত্র জগতে কাজ করতে আসা উচিত নয়। যাঁদের প্রতিভা আছে, তাঁদের সঙ্গে এ রকম হয়েছে বলে শুনেছেন? প্রতিভা নেই, অথচ পর্দায় মুখ দেখিয়ে বিখ্যাত হওয়ার শখ, সে ক্ষেত্রে এ সব না করা ছাড়া উপায় কী! তা ছাড়া কেউ যদি সুযোগ দেয়, অন্য পক্ষ নেবে না?” পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন বেনেগাল!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here