Connect with us

বিনোদন

ভেন্টিলেশনেই সৌমিত্র চট্টোপাধ্যায়, শুরু ডায়ালিসিস

শারীরিক অবস্থার যেমন নতুন করে অবনতি হয়নি, তেমনই উন্নতিও হয়নি।

Published

on

সৌমিত্র চট্টোপাধ্যায়। ফাইল ছবি

কলকাতা: গত সোমবার থেকে ভেন্টিলেশনে রয়েছেন বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। বুধবার হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, তাঁর শারীরিক অবস্থার বিশেষ অবনতি হয়নি। তবে পরিস্থিতি স্থিতিশীল থাকলেও মূত্রের পরিমাণ কম হওয়ার কারণে ডায়ালিসিস শুরু করছেন চিকিৎসকরা।

সৌমিত্রর চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসকেরা জানিয়েছেন, বর্তমানে প্রবীণ অভিনেতার শারীরিক অবস্থার যেমন নতুন করে অবনতি হয়নি, তেমনই উন্নতিও হয়নি। কিডনির সমস্যা থাকায় মূত্রের পরিমাণ কমে গিয়েছে। পাশাপাশি ভেন্টিলেশন প্যারামিটারগুলি একই রকম রয়েছে।

এ দিন বেলা ৩টের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, “রেনাল ফাংশন ততটা ভালো নয়। যে কারণে, আমাদের নেফ্রোলজিস্টদের দল ইউরিয়া এবং ক্রিয়েটিনিন নামিয়ে আনার জন্য দু’-তিন বার ডায়ালিসিসের সিদ্ধান্ত নিয়েছে। তাঁর সচেতনতা এখন ৯ থেকে ১০-এর মধ্যে রয়েছে। ডায়ালিসিসের মাধ্যমে সচেতনতা বাড়ানোর চেষ্টা করা হবে”।

Loading videos...

হাসপাতাল সূত্রে জানা যায়, এক নাগাড়ে দীর্ঘক্ষণ ডায়ালিসিস দেওয়া হবে না তাঁকে। তাই দু’-তিন বার ডায়ালিসিস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। ডায়ালিসিস দেওয়া হলে স্নায়ুর কার্যকলাপ বৃদ্ধি পেতে পারে।

একই সঙ্গে জানা গিয়েছে, ৪০-৫০ শতাংশ অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে। তাঁর শরীরে ব্যাকটেরিয়ে পাওয়া গিয়েছে। তবে অন্ত্র থেকে রক্তক্ষরণ বন্ধ হয়েছে। হিমোগ্লোবিন ও অন্যান্য মাপকাঠি স্থিতিশীল। বর্তমানে ফুসফুস ঠিকঠাক কাজ করছে।

২৩ দিন ধরে হাসপাতালে ভরতি রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। কোভিড-১৯ (Covid-19) পজিটিভ হওয়ার পর গত ৬ অক্টোবর তাঁকে বেল ভিউ ক্লিনিকে ভরতি করা হয়। মঙ্গলবার সকালে জানা যায়, সোমবার তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ৮৫ বছর বয়সি প্রবীণ অভিনেতাকে ভেন্টিলেটর সাপোর্ট দেওয়া হয়।

আরও পড়তে পারেন: চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়, আরও সংকট, জানালেন চিকিৎসক

বিনোদন

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

২৭টি ছবির মধ্য থেকে ভারতের তরফে অস্কারের দৌড়ে জায়গা করে নিল ‘জাল্লিকাট্টু’!

Published

on

Jallikattu
ছবির একটি দৃশ্যে অ্যান্টনি ভার্গিজ

খবরঅনলাইন ডেস্ক: ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের (Oscars) সেরা বিদেশি ছবি বিভাগের জন্য ভারতের তরফে বেছে নেওয়া হয়েছে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’ (Jallikattu)-কে। মোট ২৭টি ছবির মধ্য থেকে অস্কারের দৌড়ে এই ছবিকে নির্বাচন করেছেন ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার (Film Federation of India) জুরিরা।

লেখক এস হরীশের ছোটো গল্প ‘মাওইস্ট’ অবলম্বনে ছবিটি তৈরি করেছেন পরিচালক লিজো জোস পেল্লিসারি। ছবিতে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রন প্রমুখ।

ছুটন্ত ষাঁড়কে কৌশলে কাবু করার প্রচলিত খেলা তামিলনাড়ুতে জাল্লিকাট্টু হিসেবে পরিচিত। এই ছবিটিতে দেখানো হয়েছে, হারিয়ে যাওয়া একটি ষাঁড়কে নিয়ে গ্রামবাসীদের তৎপরতা। সেই উন্মত্ত ষাঁড় একটি গ্রামে ঢুকে পড়লে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছোয় যে মানুষ এবং পশুর মধ্যে পার্থক্যও বিলীন হয়ে যায়। মানুষের আচরণ যে পশুর থেকেও খারাপ আকার ধারণ করতে পারে, সেটাই দেখানো হয়েছে এই ছবিতে।

Loading videos...

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার জুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়েল জানান, “২৭টি ছবির মধ্যে থেকে জাল্লিকাট্টুকে অস্কারে পাঠানোর জন্য মনোনীত করা হয়েছে। মানুষের চরিত্র যে পশুরও অধম, সেই দিকটা তুলে ধরেছে লিজো জোসে পেল্লিসারির এই ছবি”।

দেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে পেল্লিসারির ছবি। ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই ছবির। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান পেল্লিসারি।

প্রসঙ্গত, ‘দ্য ডিসাইপল’, ‘দ্য চেক পোস্ট’, ‘শিকারা’, ‘গুঞ্জন সাক্সেনা’, ‘শকুন্তলা’, ‘ছলাঙ্গ’, ‘ছপাক’, ‘ভোঁসলে’, ‘গুলাবো সিতাবো’, ‘সিরিয়াস মেন’, ‘বুলবুল’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’-এর মতো ছবিগুলি ভারতের তরফে অস্কারে যাওয়ার দৌড়ে ছিল।

আরও পড়তে পারেন: শহর ছেড়ে তুমি কি চলে যেতে পারো তিন ভুবনের পারে

Continue Reading

বিনোদন

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মাদক মামলায় জামিন পেলেন কমেডিয়ান ভারতী সিংহ এবং তাঁর স্বামী হর্ষ লিম্বাচিয়া। প্রায় দেড় দিন নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) হেফাজতে থাকার পর সোমবার তাদের জামিন মঞ্জুর করে বিশেষ আদালত।

শনিবার ভারতী এবং হর্ষের মুম্বইয়ের ফ্ল্যাটে তল্লাশি চালায় এনসিবি। সেখান থেকে ৮৬.৫ গ্রাম মতো গাঁজা উদ্ধার করে তাঁরা। এর পর এনসিবি দফতরে ভারতী আর হর্ষকে টানা জেলা করা হয়। এতে দু’জনেই গাঁজা সেবনের কথা স্বীকার করেন। সে দিন রাতেই ভারতীকে গ্রেফতার করা হয়। রবিবার গ্রেফতার হন হর্ষ।

রবিবারই ভারতী এবং হর্ষকে ম্যাজিস্ট্রেট কোর্টে পেশ করে এনসিবি। ৪ ডিসেম্বর অবধি তাঁদের বিচারবিভাগীয় হেফাজতে রাখা নির্দেশ দেওয়া হলে ভারতীকে কল্যাণ জেলে এবং তাঁর স্বামী হর্ষকে তালোজা জেলে নিয়ে যাওয়া হয়। 

Loading videos...

এর পর আইনজীবীর সাহায্যে বিশেষ আদালতে জামিনের আবেদন জানান এই দম্পতি। আবেদনে জানানো হয়, পূর্বে তাঁদের কোনো ক্রিমিনাল রেকর্ড নেই ফলে জামিন পেলেও পলাতক হওয়ার কোনো প্রশ্ন উঠছে না। এর পর আজ তাঁদের জামিন মঞ্জুর করা হয়।

এএনআই সংবাদসংস্থাকে ভারতীদের আইনজীবী জানিয়েছেন, “মাথাপিছু ১৫ হাজার টাকার বন্ডে মাদক সংক্রান্ত বিশেষ আদালত তাঁদের জামিন মঞ্জুর করেছে।  এনসিবির তরফ থেকে এখনও কোনো উত্তর আসেনি।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ডিসেম্বর থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

বিনোদন

ভারতী সিংয়ের পর মাদকযোগের তদন্তে তাঁর স্বামীকেও গ্রেফতার করল এনসিবি

সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের সাজা দিতে পারে আদালত।

Published

on

ভারতী সিং এবং হর্ষ লিম্বাচিয়া। ফাইল ছবি

মুম্বই: কমেডিয়ান ভারতী সিংয়ের স্বামী হর্ষ লিম্বাচিয়া (Harsh Limbachiya)-কে রবিবার সকালে গ্রেফতার করল এনসিবি।

মাদককাণ্ডের তদন্তে শনিবার এনসিবি গ্রেফতার করে কৌতুকশিল্পী ভারতী সিং (Bharti Singh)-কে। পাশাপাশি তাঁর স্বামী চিত্রনাট্যকার হর্ষ লিম্বাচিয়া (Harsh Limbachiya)-কে জিজ্ঞাসাবাদ করা হয়।

প্রায় ১৫ ঘণ্টা জেরার পর ৩৩ বছর বয়সি হর্ষকে এ দিন সকালে গ্রেফতার করে এনসিবি। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ভারতীয় এবং তাঁর স্বামী স্বীকার করে নিয়েছেন, তাঁরা মাদক ব্যবহার করতেন।

Loading videos...

এনসিবির বিবৃতিতে বলা হয়েছে, “ভারতী সিং এবং তাঁর স্বামী হর্ষ লিম্বাচিয়া উভয়েই গাঁজা সেবন করেছেন। ভারতীকে নারকোটিক্স ড্রাগস এবং সাইকোট্রপিক সাবস্টেন্সস (এনডিপিএস) আইনের আওতায় আটক করা হয়েছিল”।

সূত্রের খবর, তাঁদের বাড়িতে যে পরিমাণ গাঁজা পাওয়া গেছে তা ‘বাণিজ্যিক’ ছিল না, তবে এর জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের সাজা দিতে পারে আদালত।

শনিবার জিজ্ঞাসাবাদের জন্য কৌতুকশিল্পী ভারতী সিং ও তাঁর স্বামী চিত্রনাট্যকার হর্ষ লিম্বাচিয়াকে তুলে নিয়ে যায় নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (NCB)। একটি মহলের তরফে দাবি করা হয়, এ দিন সকালে তাঁদের বাড়িতে তল্লাশি চালিয়ে নিষিদ্ধ মাদক উদ্ধার করেন তদন্তকারীরা। জানা যায়, তল্লাশি করে তাঁর বাড়ি থেকে ‘৮৬.৫ গ্রাম গাঁজা’ উদ্ধার হয়েছে। এর পরই ভারতী এবং তাঁর স্বামীকে দফতরে নিয়ে যায় এনসিবি।

বলিউড অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর নতুন মাত্রা পেয়েছে বলিউডের মাদক-যোগের তদন্ত। তার পর থেকে বলিউডে একের পর এক তারকার মাদকযোগ প্রকাশ্যে আসছে। সেই তদন্তের সূত্র ধরেই ভারতী এবং তাঁর স্বামীর বিরুদ্ধে পদক্ষেপ নেয় তদন্তকারী সংস্থা।

আরও পড়তে পারেন: ‘আপনিও ওষুধ খান, ভালো থাকবেন’, ছ’ঘণ্টার জেরা সেরে বেরনোর সময় সাংবাদিককে বললেন অর্জুন রামপাল

Continue Reading
Advertisement
Advertisement
দেশ2 hours ago

ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক স্থগিত

ফুটবল3 hours ago

পেনাল্টি মিস, কেরলের বিরুদ্ধে জিততেও পারত নর্থইস্ট

রাজ্য5 hours ago

রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, কমল তার হারও, তবে কলকাতা-উত্তর ২৪ পরগণায় সংক্রমণ কমল না

শিল্প-বাণিজ্য5 hours ago

স্থায়ী ভাবে বাড়ি থেকে কাজের সুবিধার বিনিময়ে আপনি কি বেতন ছাঁটাইয়েও রাজি? সমীক্ষায় উঠে এল চমকপ্রদ তথ্য

প্রবন্ধ6 hours ago

মারাদোনা – গোল করা আর ভুল করা যাঁর কাছে দু’টোই সমান!

দঃ ২৪ পরগনা6 hours ago

দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় কার্যত বন্‌ধের আকার নিল সাধারণ ধর্মঘট

bank strike
শিল্প-বাণিজ্য7 hours ago

ডিসেম্বর মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এখানে দেখে নিন সম্পূর্ণ তালিকা

ক্রিকেট8 hours ago

ক্রিকেট ও ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই, বাঙালি ক্রীড়াপ্রেমীদের ব্লকবাস্টার শুক্রবার

দেশ17 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

দেশ9 hours ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

দেশ1 day ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

শরীরস্বাস্থ্য2 days ago

২৪ ঘণ্টা ব্রা পরার ফল মারাত্মক হতে পারে

শরীরস্বাস্থ্য2 days ago

কেন খাবেন মৌরি? জেনে নিন ১ ডজন উপকারিতা

Jallikattu
বিনোদন1 day ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

কেনাকাটা

কেনাকাটা16 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে