কলকাতা: গত সোমবার থেকে ভেন্টিলেশনে রয়েছেন বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। বুধবার হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, তাঁর শারীরিক অবস্থার বিশেষ অবনতি হয়নি। তবে পরিস্থিতি স্থিতিশীল থাকলেও মূত্রের পরিমাণ কম হওয়ার কারণে ডায়ালিসিস শুরু করছেন চিকিৎসকরা।

সৌমিত্রর চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসকেরা জানিয়েছেন, বর্তমানে প্রবীণ অভিনেতার শারীরিক অবস্থার যেমন নতুন করে অবনতি হয়নি, তেমনই উন্নতিও হয়নি। কিডনির সমস্যা থাকায় মূত্রের পরিমাণ কমে গিয়েছে। পাশাপাশি ভেন্টিলেশন প্যারামিটারগুলি একই রকম রয়েছে।

Loading videos...

এ দিন বেলা ৩টের মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, “রেনাল ফাংশন ততটা ভালো নয়। যে কারণে, আমাদের নেফ্রোলজিস্টদের দল ইউরিয়া এবং ক্রিয়েটিনিন নামিয়ে আনার জন্য দু’-তিন বার ডায়ালিসিসের সিদ্ধান্ত নিয়েছে। তাঁর সচেতনতা এখন ৯ থেকে ১০-এর মধ্যে রয়েছে। ডায়ালিসিসের মাধ্যমে সচেতনতা বাড়ানোর চেষ্টা করা হবে”।

হাসপাতাল সূত্রে জানা যায়, এক নাগাড়ে দীর্ঘক্ষণ ডায়ালিসিস দেওয়া হবে না তাঁকে। তাই দু’-তিন বার ডায়ালিসিস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। ডায়ালিসিস দেওয়া হলে স্নায়ুর কার্যকলাপ বৃদ্ধি পেতে পারে।

একই সঙ্গে জানা গিয়েছে, ৪০-৫০ শতাংশ অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে। তাঁর শরীরে ব্যাকটেরিয়ে পাওয়া গিয়েছে। তবে অন্ত্র থেকে রক্তক্ষরণ বন্ধ হয়েছে। হিমোগ্লোবিন ও অন্যান্য মাপকাঠি স্থিতিশীল। বর্তমানে ফুসফুস ঠিকঠাক কাজ করছে।

২৩ দিন ধরে হাসপাতালে ভরতি রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। কোভিড-১৯ (Covid-19) পজিটিভ হওয়ার পর গত ৬ অক্টোবর তাঁকে বেল ভিউ ক্লিনিকে ভরতি করা হয়। মঙ্গলবার সকালে জানা যায়, সোমবার তাঁর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ৮৫ বছর বয়সি প্রবীণ অভিনেতাকে ভেন্টিলেটর সাপোর্ট দেওয়া হয়।

আরও পড়তে পারেন: চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়, আরও সংকট, জানালেন চিকিৎসক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.