soumitra chatterjee

নিজস্ব সংবাদদাতা: কথা ছিল, ফরাসি দেশের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত হতে চলেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এই শহরে এসে লিজিয়ন দ্য অনার নামের সেই সম্মাননায় অভিনেতাকে ভূষিত করবেন ফরাসি সরকার, খবর ছিল তেমনই। মঙ্গলবার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের তরফে অনুষ্ঠিত এক সাংবাদিক বৈঠকে সেই খবর পাকা করলেন ফরাসি কনসুলেট জেনারেল দ্যামিয়েন সইদ। জানালেন, মেলার মাঠেই লিজিয়ন দ্য অনারে ভূষিত করা হবে সৌমিত্রকে।

কলকাতার পক্ষে এ যেন স্মৃতির সরণিতে বিচরণ। ১৯৮৭ সালে ফরাসি সরকারের পক্ষ থেকে এই সম্মানে ভূষিত করা হয় সত্যজিৎ রায়কে। প্রায় বছর তিরিশ পেরিয়ে গুরুর পরে এবার এই সম্মান প্রাপ্তি শিষ্যের।

আর সেই সম্মান প্রাপ্তির যোগ্য স্থান আন্তর্জাতিক কলকাতা বইমেলা ছাড়া আর কীই বা হতে পারে! এই মেলাতেই তো ফি বছর নিয়ম করে ভক্তদের হাতে হাতে ঘোরে ফেলুদার বই। আর সেখানেই যদি ছায়াছবির প্রথম ফেলুদা পান ফ্রান্সের সর্বোচ্চ সম্মান, তবে তাকে নিছক সমাপতন বলা যায় কি?

কথা আছে, ফরাসি সংস্কৃতি মন্ত্রী ফ্রাঁসোয়া নাইসেন মেলাপ্রাঙ্গণে এই সম্মানে ভূষিত করবেন অভিনেতাকে। ফেলুদার এই সম্মানপ্রাপ্তিকে কেন্দ্র করেই দীর্ঘ ৭ বছর পরে ভারতভ্রমণে আসবেন কোনো ফরাসি মন্ত্রী!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here