গানের হাত ধরে ভ্রমণ! এক অন্য রকম ভ্লগের আনুষ্ঠানিক সূচনার কথা জানালেন মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যালের উদ্যোক্তা সুদীপ্ত চন্দ

0

কখনও মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যাল, কখনও “পোস্টার বয়”, ভিনটেজ চলচ্চিত্রের পোস্টারের সংগ্রহ, পরিচর্যা, প্রদর্শনী। সেই দুষ্প্রাপ্য পোস্টার-ফিল্ম পাবলিসিটি মেটেরিয়ালের ছবি সম্বলিত ক্যালেন্ডার প্রকাশ, কখনও আবার কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন, আবার পাহাড় নিয়ে গান বানানো।

অন্য রকম গান

এক ঝাঁক তরুণ শিল্পীদের নিয়ে “পাহাড়ের গান” শীর্ষক ছ’টা আধুনিক বাংলা গানের ডালি নিয়ে হাজির সুদীপ্ত চন্দ। গানের কথা-সুর সুদীপ্তের। গান নিয়ে নানা রকমের কাজের ফাঁকে মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যালের পরিকল্পনা করেন। পাহাড়ের উপত্যকায় নানা ধারার সুরের মিশেলে হবে এক সঙ্গীতের মহোৎসব।

যেমনটা ভাবনা, তেমনটা কাজ। ঠিক করোনাকালের আগেই ২০২০-তে ইস্ট সিকিমের আগোমলোকে বসল এই সঙ্গীতের উৎসব। কলকাতার শিল্পীদের পাশাপাশি স্থানীয়রাও গান-বাজনায় অংশগ্রহণ করেন। পরের বার দার্জিলিং-কে কেন্দ্র করে দেওয়াইপানির ছোট্ট গ্রামে অনুষ্ঠিত হয় এই উৎসব। পরে এরই রেশ ধরে একটা মিউজিক অ্যালবামের পরিকল্পনা করেন সুদীপ্ত।

গানের মুড অনুযায়ী শুটিং

এর আগে তাঁরই কথায়-সুরে পাহাড় নিয়ে গান করেছেন রূপঙ্কর বাগচী। এ বার ইচ্ছা ছিল উত্তরবঙ্গ-কলকাতার বেশ কিছু তরুণ প্রজন্মের শিল্পীদের নিয়ে কাজ করার। সেই হিসেবে ছ’টা নতুন গান লেখা-সুর করেন সুদীপ্ত। কলকাতা-শিলিগুড়িতে গানের রেকর্ডিং হল। গত মার্চ মাসে চিলাপাতার জঙ্গলে, পাহাড়ি নদী সংলগ্ন অঞ্চলে, গ্যাংটকের নানা জায়গায়, ছাঙ্গু লেকে এই অ্যালবামের গানের শুটিং হয়েছে। প্রতিটা গানের মুড অনুযায়ী জায়গা নির্বাচন করা হয়।

কোথাও রাতের অন্ধকার, তো কোথাও সাদা বরফের চাদর বিছানো, কোথাও সবুজে ভরা চায়ের বাগান, তো কোথাও পাইনের বন, তিস্তার পাড়। এ রকমই বৈচিত্র্যে ভরা ছ’টা আধুনিক বাংলা গানের ডালি নিয়ে এই “পাহাড়ের গান” অ্যালবাম।

নতুন অ্যালবাম

সম্প্রতি বিশিষ্ট শিল্পী অমিত কুমার প্রকাশ করলেন এই অ্যালবাম। এই অ্যালবামে গেয়েছেন মাধুর্য মুখোপাধ্যায়, অরিত্র মুখোপাধ্যায়, রিক বিশ্বাস, নীলাঞ্জন সাহা, অয়ন মুখোপাধ্যায়, ঋতবান গুহ এবং সুদীপ্ত নিজে। যন্ত্রসংগীতে অনুনয় চামলিং রাই, সৌরজ্যোতি চট্টোপাধ্যায়, শুভম ঘোষ, তীর্থঙ্কর সরকার দাস, পলাশ ভট্টাচার্য প্রমুখ।

পুরো অ্যালবামের সঙ্গীত আয়োজনে ছিলেন মাধুর্য মুখোপাধ্যায়। রেকর্ডিং করেছেন বিশ্বজিৎ দত্ত। অ্যালবামের কভার এঁকেছেন অতনু রায়। এই অ্যালবামের একমাত্র হিন্দি গানটা গেয়েছেন রিক বিশ্বাস। অসম্ভব ভালো ভিডিওগ্রাফি করেছেন সৌরভ বন্দ্যোপাধ্যায়, অর্চন চক্রবর্তী।

ইউটিউব চ্যানেলে ট্রাভেল ভ্লগ

এ বার সুদীপ্তর নতুন উদ্যোগ নিজেদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ট্রাভেল ভ্লগ শুরু করার। সম্প্রতি এই কথাই জানিয়ে নিজের সোশাল মিডিয়ায় পোস্ট করেন তিনি। তিনি জানান, এই ভ্লগে থাকছে নানা জায়গায় ঘোরার মুহূর্তের সঙ্গে সেই সব যায়গার খাওয়া-দাওয়ার খবরাখবর, সঙ্গে গান। সেখানকার স্থানীয় সুর, শিল্পীদের গান, থাকবে নানা রকমের গল্প।

এই বিষয়ে সুদীপ্ত বলেন,” পাহাড় আমার খুবই প্রিয়। মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যালের পাশাপাশি এ বার একটা ট্রাভেল ভ্লগ শুরু করার ইচ্ছা ছিল। এ বার সেটার কাজ শুরু করতে চলেছি। এতে ভ্রমণের সঙ্গে সেই সব জায়গার সঙ্গীত খুব সুন্দর ভাবে ডকুমেন্টেড হবে। থাকবে আবহসঙ্গীত, নতুন শিল্পীদের গান। সব মিলিয়ে একটা অন্য রকম অভিজ্ঞতার সাক্ষী হওয়ার অপেক্ষায় বলা যায়। অক্টোবরে শুরু হবে এই মিউজিক্যাল ট্রাভেল ভ্লগ”।

আরও পড়তে পারেন:

‘অগ্নিবীর’রা বিজেপি অফিসে সিকিউরিটির চাকরি পেতে পারে! কৈলাস বিজয়বর্গীয়র মন্তব্যে নিন্দার ঝড়

রাষ্ট্রপতি পদপ্রার্থী বাছতে শরদ পওয়ারের ডাকা বৈঠকে যাচ্ছেন না মমতা, যোগ দিচ্ছেন অভিষেক

‘অগ্নিপথ’ প্রত্যাহারের কোনো প্রশ্ন নেই, প্রকল্পের ব্যাখ্যা করে জানিয়ে দিল সেনা

অনুগামীদের চুপচাপ বসে যাওয়ার বার্তা, বঙ্গ-বিজেপিতে বিদ্রোহের আবহে দুধকুমারের পাশে অনুপম

বিহার জ্বলছে, বিজেপি-জেডিইউ নিজেদের মধ্যে লড়ছে! ‘অগ্নিপথ’ বিক্ষোভ নিয়ে মুখ খুললেন প্রশান্ত কিশোর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন