ওয়েবডেস্ক: ছবির প্রচারের নয়া কৌশল? দর্শককে প্রেক্ষাগৃহের দিকে টেনে নিয়ে আসার নতুন উপায়?

sanju

যে ভাবে সম্প্রতি টুইট মারফত নতুন ছবি ‘সঞ্জু’-র গল্পের সবটা বলে দিতে শুরু করেছেন পরিচালক রাজকুমার হিরানি, তাতে করে এই প্রশ্নটাই এখন ঘুরে বেড়াচ্ছে বলিউডের আকাশে, বাতাসে। এ আনাচে, সে কানাচে কান পাতলে শোনা যাচ্ছে কেবল একটাই কথা- পরিচালকের বুদ্ধির তারিফ করতেই হয়!

sanju

সত্যি বলতে কী, ছবির পোস্টারকে এখন কমিক বইয়ের পাতার মতো করে তুলেছেন রাজকুমার হিরানি। তবে কমিক বইতে যে রকমটা হালফিলে আমরা দেখে অভ্যস্ত সে রকম নয়। বরং তার ক্লাসিক ফরম্যাটে। মানে, কোনো সংলাপ বিনিময় নেই, রয়েছে কেবল ছবি আর তাতে কী ঘটতে দেখা যাচ্ছে, তার দুই কী এক লাইনে খেই ধরিয়ে দেওয়া!

sanju

সে রকম ভাবেই রাজকুমার হিরানির টুইট করা ‘সঞ্জু’ ছবির নতুন দুই পোস্টার আমাদের কী বলছে?
এই দুটি পোস্টারেই নায়ক সঞ্জয় দত্তের জীবনের বিপর্যয়ের গল্প বলছেন হিরানি। প্রথম পোস্টারটিতে সঞ্জুকে দেখা যাচ্ছে বিদেশের পথে বসে ভিক্ষা করতে। জানিয়ে দিয়েছেন পরিচালক- রিহ্যাব থেকে পালিয়ে এসেছে সঞ্জু। এসে ভিক্ষা করছে যাতে বাসের টিকিট কেটে বেস্টফ্রেন্ডের কাছে পৌঁছতে পারে।

আর দ্বিতীয় পোস্টারে এক ধাপ ঘনীভূত হয়েছে বিপর্যয়। সেখানে দেখা যাচ্ছে একটা গাড়ির মধ্যে থমথমে, কিছুটা বা ভাবলেশহীন মুখে সঞ্জুকে বসে থাকতে। গাড়ির বাইরে সাংবাদিকদের ভিড়। অনেকে হুমড়ি খেয়ে পড়ছেন গাড়ির কাচে সঞ্জুর ছবি তোলার জন্য। জানিয়ে দিয়েছেন পরিচালক- ‘রকি’ ছবির প্রিমিয়ার যার তিন দিন আগে মৃত্যু হয়েছে নায়কের মা নার্গিসের!

আর আমরা রয়েছি টানটান অপেক্ষায়- এর পরে কোন গল্প বলে দিতে চলেছেন সঞ্জুকে নিয়ে হিরানি!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here